kalerkantho


প্রেমের প্রকারভেদ

লিখেছেন ফখরুল ইসলাম
এঁকেছেন মাসুম

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



প্রেমের প্রকারভেদ

প্রথম প্রেম

 

খুব সহজ জিনিস। জীবনে প্রথম যে প্রেমটা হয়, সেটাই প্রথম প্রেম। প্রথম প্রেম জীবনে একবারই হয়। তবে অনেকেই দ্বিতীয়, তৃতীয় বা দ্বাদশতম প্রেমে গিয়েও বলে, ‘এটাই আমার প্রথম প্রেম।’ এদের থেকে সাবধান!

প্রথম দেখায় প্রেম

হঠাৎ করে দেখা, তারপর মনে মনে প্রেম—এটাই প্রথম দেখায় প্রেম। এ ধরনের অনেক সফল প্রেমিক বিয়ের পর আফসোস করে বলে, ‘ইস! কেন যে প্রথম দেখায় প্রেমে পড়লাম! দ্বিতীয়বার কেন দেখলাম না!’

বিবাহোত্তর প্রেম

অ্যারেঞ্জ ম্যারেজের পরে এই প্রেম শুরু হয়। এতে বিয়ে নিয়ে কোনো টেনশন থাকে না, কারণ বিয়ে তো আগেই হয়ে বসে আছে। অন্য প্রেমের মতো বাবার বকা, বড় ভাইয়ের মাইর ইত্যাদি বিষয়ও থাকে না।

ইন্টারনেটে প্রেম

সোশ্যাল মিডিয়ায় পরিচয়ের মধ্য দিয়ে এ ধরনের প্রেমের সূত্রপাত। অনেক সময় দেখা যায়, কোনো ছেলে ফেক আইডি নিয়ে মেয়ে সেজে প্রেম করছে। তাই এই প্রেমে ধরা খাওয়ার হার খুব বেশি।

ত্রিভুজ প্রেম

এ ধরনের প্রেমকে বলা যেতে পারে একজন মেয়েকে নিয়ে দুজন ছেলের অথবা একজন ছেলেকে নিয়ে দুজন মেয়ের টাগ-অব-ওয়ার বা দড়ি টানাটানি। এই প্রেমে মারামারির চান্স সব সময়ই বেশি থাকে।

বহুভুজ প্রেম

একই মেয়ের প্রতি এলাকার সব ছেলের একতরফা প্রেমকেই বহুভুজ প্রেম বলা যায়। এ ক্ষেত্রে সাধারণত কোনো ছেলেই মেয়েকে পায় না, কারণ থার্ড পার্টি বা মেয়ের বাবার পছন্দের ছেলেই জয়লাভ করে।


মন্তব্য