kalerkantho


ঈদে অমুক্তিপ্রাপ্ত সিনেমা!

প্রতি ঈদেই সিনেমা মুক্তি পায়। তবে ঈদকেন্দ্রিক বিষয়-আশয়ের সঙ্গে মিল রেখে আরো কিছু হতে পারে। কাহিনিসংক্ষেপসহ কয়েকটির উদাহরণ দিচ্ছেন রফিকুল ইসলাম কামাল

২০ জুন, ২০১৭ ০০:০০



ঈদে অমুক্তিপ্রাপ্ত সিনেমা!

বাড়ি যাওয়ার যুদ্ধ

ঈদ এলেই শহুরে মানুষ গ্রামের বাড়ি যাওয়ার জন্য পাগলপারা হয়ে ওঠেন। তখন বাস, ট্রেন, রেলের টিকিটের জন্য কাড়াকাড়ি লেগে যায়! বাড়ি ফিরতে মানুষকে রীতিমতো যুদ্ধ করতে হয়।

এই কাহিনি নিয়েই জম্পেশ সিনেমা হয়। এক্কেবারে সামাজিক ছবি!

 

শপিংয়ের জ্বালা

ঈদ মানেই জ্বালা...মানে ঈদ এলেই বউ স্বামীর কানের কাছে শপিংয়ের জন্য ঘ্যানর ঘ্যানর শুরু করে দেন। এই-সেই কত হাবিজাবি কেনাকাটা করে স্বামীর পকেট ফাঁকা করেন। স্বামী বউয়ের শপিংয়ের জ্বালায় যে অস্থির অবস্থায় থাকেন, তা নিয়ে হতে পারে সিনেমা! সারা বাংলার স্বামীরা ছবিটি দেখার জন্য হুমড়ি খেয়ে পড়বেন!

 

ট্রেন কেন লেইট?

ঈদ আসবে, আর ট্রেন লেইট, মানে দেরি করবে না, এটা আনপসিবল না হলেও ইম্পসিবল! কিন্তু কেন ট্রেন লেইট করে? সময়মতো কেন গন্তব্যে পৌঁছে না? পেছনের কাহিনি কী? এই অনুসন্ধানেই মারমার-কাটকাট সিনেমা হতে পারে।

 

বাসে যাওয়ার পথে প্রেম

ঈদে শহর থেকে অনেক তরুণ-তরুণী গ্রামের বাড়িতে যায়। বাসে করে যাওয়ার পথে পাশের সিটে সুদর্শন কারো সিট পড়ে যেতেই পারে। তখন চলতে চলতে যেভাবে একে অপরের প্রেমে পড়ে যায় তারা, এ কাহিনি নিয়েই রোমান্টিক একটি সিনেমা নির্মাণ করা যায়।

 

শান্ত কেন টিকিট ব্ল্যাকার?

শান্ত এখানে প্রতীকী নাম। ঈদের সময় রেলস্টেশনে অনেক ‘শান্ত’ টিকিট ব্ল্যাকিংয়ে জড়িয়ে পড়ে। কেন? উত্তর খুঁজতে খুঁজতে দারুণ একটি সিনেমা হয়ে যায় কিন্তু।


মন্তব্য