kalerkantho


বি চৌধুরীর কাছে দুঃখ প্রকাশ বিএনপির

নিজস্ব প্রতিবেদক   

২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



বি চৌধুরীর কাছে দুঃখ প্রকাশ বিএনপির

বিগত চারদলীয় জোট সরকারের সময় সংঘটিত কিছু ঘটনার জন্য সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর কাছে দুঃখ প্রকাশ করেছে বিএনপি। দলটির স্থায়ী কমিটির দুই নেতা এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গত শুক্রবার বি চৌধুরীর বাসায় গিয়ে তাঁর সঙ্গে বৈঠককালে এই দুঃখ প্রকাশ করেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

জানতে চাইলে বদরুদ্দোজা চৌধুরী কালের কণ্ঠকে বলেন, বিএনপি নেতারা অতীতে সংঘটিত কিছু ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন। তাঁরা বলেছেন, ওই ঘটনাগুলো অনভিপ্রেত ছিল এবং ঘটা উচিত হয়নি। ওই ঘটনার কথা মনে না রেখে সামনে এগিয়ে যাওয়ার জন্য বিএনপি নেতারা অনুরোধ করেন বলে জানান তিনি।

চারদলীয় জোট সরকারের সময় চাপের মুখে রাষ্ট্রপতির পদ থেকে বদরুদ্দোজা চৌধুরীকে পদত্যাগে বাধ্য করে বিএনপি। শুধু তাই নয়, ওই সময়ে উদ্ভূত পরিস্থিতিতে তিনি ও তাঁর পরিবারের সদস্যদের অপদস্থ করা হয়; যা নিয়ে এক যুগের বেশি সময় ধরে ক্ষুব্ধ ছিলেন বি চৌধুরী। সূত্রে জানা যায়, বি চৌধুরী ও তাঁর পরিবারের ক্ষোভ প্রশমনের জন্য ভেতরে ভেতরে নিষ্পত্তির চেষ্টা করেও ব্যর্থ হয় বিএনপি। কিন্তু দলটির পক্ষ থেকে এই প্রথমবারের মতো সিনিয়র তিন নেতা গিয়ে এ বিষয়ে তাঁর সঙ্গে কথা বললেন।

বৃহত্তর ঐক্যপ্রক্রিয়াকে এগিয়ে নেওয়ার উদ্যোগ হিসেবে শুক্রবার বিকেলে বি চৌধুরীর বারিধারার বাসায় যান বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় মূলত ঐক্যপ্রক্রিয়া এবং পরের দিন শনিবার ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যপ্রক্রিয়ার কর্মসূচিতে যোগদান নিয়ে আলোচনা হয়। বি চৌধুরী জানান, তিনি সমাবেশে যাবেন। বিএনপি নেতারা জীবনের এই শেষ বয়সে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে বি চৌধুরীকে ভূমিকা রাখার আহ্বান জানান। কথা প্রসঙ্গে তাঁরা এও বলেন যে কোনো একক নেতৃত্ব মেনে তাঁরা বৃহত্তর ঐক্যের কথা বলেননি। যৌথ নেতৃত্বে বৃহত্তর ঐক্যের কর্মকাণ্ড চলবে। তবে বি চৌধুরী ও ড. কামাল হোসেন যথাযথ সম্মানের আসনে থাকবেন বলে তাঁরা জানান।



মন্তব্য