kalerkantho


বিএনপির লিফলেটে খালেদা জিয়ার মুক্তি দাবি

প্রধানমন্ত্রীকে আয়নায় মুখ দেখতে বললেন ফখরুল

নিজস্ব প্রতিবেদক   

২ মার্চ, ২০১৮ ০০:০০



বিএনপির লিফলেটে খালেদা জিয়ার মুক্তি দাবি

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে গতকাল রাজধানীতে লিফলেট বিতরণ করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : কালের কণ্ঠ

খালেদা জিয়ার মুক্তির দাবিতে গতকাল বৃহস্পতিবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ করেছে বিএনপি। এ কর্মসূচিতে দলটির কেন্দ্রীয় শীর্ষ নেতৃত্বসহ স্থানীয় পর্যায়ের নেতাকর্মীরা অংশ নিয়েছে।

এদিকে ঢাকায় লিফলেট বিতরণের আগে এক আলোচনাসভায় বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় বিএনপিকে দুর্নীতিবাজ দল হিসেবে আখ্যায়িত করার প্রতিবাদ জানিয়ে তিনি প্রধানমন্ত্রীকে আয়নায় নিজের মুখ দেখতে বলেছেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের মুক্তির দাবিতে গতকাল জাতীয় প্রেস ক্লাবে এ আলোচনাসভার আয়োজন করে জাতীয় গণতান্ত্রিক অধিকার মঞ্চ। সমাবেশে মির্জা ফখরুল বলেন, ‘গতকাল (বুধবার) প্রধানমন্ত্রী সংসদে বিএনপিকে নিয়ে আপত্তিকর কিছু কথা বলেছেন। এমনটা বলার আগে আয়নায় তো নিজের মুখ দেখতে হবে। দেশের মানুষ খুব ভালো করে জানে, কারা দুর্নীতি করছে আর কারা দুর্নীতি করছে না।’

সংগঠনের সভানেত্রী নিপুণ রায় চৌধুরীর সভাপতিত্বে আলোচনাসভায় বিএনপি নেতা মির্জা আব্বাস, বরকতউল্লা বুলু, শিরিন সুলতানা, আবদুস সালাম আজাদ প্রমুখ বক্তব্য দেন।

মির্জা ফখরুল আলোচনাসভা থেকে বেরিয়ে দুপুর ১টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পথচারী, রিকশাচালক ও দোকানদারের হাতে খালেদা জিয়ার মুক্তির দাবিসংবলিত লিফলেট তুলে দেন। তাঁর সঙ্গে ছিলেন মির্জা আব্বাস, আমিরুজ্জামান শিমুল, ফরহাদ হোসেন আজাদ, শেখ শামীম, হায়দার আলী লেলিন, আবদুল মতিন প্রমুখ।

এর আগে সকাল সোয়া ১০টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ফুটপাত ও রাস্তায় লিফলেট বিতরণ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতি দেখে তিনি দ্রুত লিফলেট বিতরণ শেষে অফিসের গেটে চলে আসেন। এ সময় দলের নেতা আতাউর রহমান ঢালী, মীর নেওয়াজ আলী নেওয়াজ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ ছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানের নেতৃত্বে মতিঝিলে, নজরুল ইসলাম খানের নেতৃত্বে মিরপুর-পল্লবীতে, ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহম্মদের নেতৃত্বে উত্তরায়, মো. শাহজাহানের নেতৃত্বে বাড্ডা ও শাহজাদপুরে, ডা. এ জেড এম জাহিদ হোসেনের নেতৃত্বে শাহবাগ মোড় ও আজিজ সুপার মার্কেট এলাকায়, যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকন ও প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানির নেতৃত্বে হাতিরপুল-সোনারগাঁ রোডে, জাসাসের সাধারণ সম্পাদক চিত্রনায়ক হেলাল খানের নেতৃত্বে গুলশান ডিসিসি মার্কেট এলাকায়, যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুর নেতৃত্বে মতিঝিল কলোনি কাঁচাবাজার এলাকায় এবং এলডিপির সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদত হোসেন সেলিম, ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি, বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভুঁইয়ার নেতৃত্বে তোপখানা রোড, পুরানা পল্টন ও বিজয়নগর এলাকায় লিফলেট বিতরণ করা হয়।

দুই পৃষ্ঠার লিফলেটের শিরোনাম ‘শেখ হাসিনার ১৫ হাজার কোটি টাকার দুর্নীতির মামলা প্রত্যাহার/খারিজ বনাম উদ্দেশ্যপ্রণোদিত ভিত্তিহীন মামলায় বেগম খালেদা জিয়ার কারাদণ্ড’। লিফলেটে খালেদা জিয়ার বিরুদ্ধে ‘উদ্দেশ্যমূলক, কাল্পনিক ও সাজানো’ মামলায় কারাদণ্ড প্রদান এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বিরুদ্ধে ১৫টি মামলার মধ্যে ছয়টি রাজনৈতিক বিবেচনায় প্রত্যাহার ও অন্য ৯টি মামলা হাইকোর্ট কর্তৃক খারিজের পটভূমি তুলে ধরা হয়েছে।

বরিশাল অফিস জানায়, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বরিশাল জেলা ও মহানগর বিএনপি খালেদা জিয়ার মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবিতে লিফলেট বিতরণ করেছে। সকাল সাড়ে ১০টায় নগরীর কাকলির মোড় থেকে মহানগর বিএনপি এবং অভিরুচি সিনেমা হলের সামনে থেকে জেলা বিএনপির নেতাকর্মীরা জনসাধারণের হাতে তাদের বক্তব্যসংবলিত লিফলেট তুলে দেয়।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও মহানগর বিএনপির সভাপতি মজিবর রহমান সরোয়ার, জেলা দক্ষিণ বিএনপির সভাপতি এবায়দুল হক চান, জেলা উত্তর বিএনপির সভাপতি মেজবাউদ্দিন ফরহাদ প্রমুখ।

সিলেট অফিস জানায়, খালেদা জিয়ার মুক্তির দাবিতে সিলেটে লিফলেট বিতরণ করেছে জেলা ও মহানগর বিএনপি। গতকাল দুপুরে নগরের কোর্ট পয়েন্ট থেকে লিফলেট বিতরণ কর্মসূচি শুরু হয়। জেলা বিএনপি এরপর নগরের বন্দরবাজারসহ প্রধান প্রধান পয়েন্ট ও বিপণিবিতানে লিফলেট বিতরণ করে। অন্যদিকে মহানগর বিএনপি জিন্দাবাজার থেকে চৌহাট্টা পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠান ও পথচারীদের মধ্যে লিফলেট বিলি করে।

জেলা বিএনপির কর্মসূচিতে উপস্থিত ছিলেন জেলা সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, সাধারণ সম্পাদক আলী আহমদ, সহসভাপতি জালাল উদ্দিন চেয়ারম্যান, এ কে এম তারেক কালাম, হাজি শাহাব উদ্দিন, আজির উদ্দিন চেয়ারম্যান প্রমুখ। মহানগর বিএনপির কর্মসূচিতে অংশ নেন মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, সিনিয়র সহসভাপতি আব্দুল কাইয়ুম জালালী পংকী, সহসভাপতি সালেহ আহমদ খসরু, সহসভাপতি রেজাউল হাসান কয়েস লোদী, সহসভাপতি সুদীপ রঞ্জন সেন বাপ্পু প্রমুখ।


মন্তব্য