kalerkantho


অংশগ্রহণমূলক নির্বাচন

সহায়তা চেয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিএনপির চিঠি

নিজস্ব প্রতিবেদক   

১ মার্চ, ২০১৮ ০০:০০



সহায়তা চেয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিএনপির চিঠি

আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ ছাড়া আগামী নির্বাচন অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ হবে না—এমন মতামত তুলে ধরে তাদের সহায়তা চেয়েছে সংসদের বাইরে থাকা বিএনপি। দলটি অংশগ্রহণমূলক নির্বাচনের পথে যেসব বাধা রয়েছে তা তুলে ধরে জাতিসংঘ, কমনওয়েলথ ও ইউরোপীয় কমিশনকে চিঠি দিয়েছে। গতকাল বুধবার পাঠানো ওই চিঠিতে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা-পরবর্তী উদ্ভূত পরিস্থিতিও তুলে ধরা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, মূলত ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো একতরফা আরেকটি নির্বাচনের পথে সরকার অগ্রসর হচ্ছে এবং খালেদা জিয়াকে নির্বাচনে অযোগ্য ঘোষণার জন্যই তাঁকে সাজা দেওয়া হয়েছে।

বিএনপির শীর্ষপর্যায়ের একাধিক নেতার সঙ্গে কথা বলে চিঠি দেওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

নাম প্রকাশ না করার শর্তে দলটির নেতারা জানিয়েছেন, বিশেষ বার্তাবাহকের মাধ্যমে জাতিসংঘ মহাসচিব, কমনওয়েলথের মহাসচিব ও ইউরোপীয় কমিশনের কাছে এ চিঠি পাঠানো হয়েছে। দলের পক্ষে চিঠিতে স্বাক্ষর করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপি সূত্রে জানা গেছে, চিঠিতে বলা হয়েছে যে বর্তমান প্রধানমন্ত্রী সরকারি খরচে নির্বাচনী প্রচার চালালেও বিএনপি নেত্রীকে কারাবন্দি করে রাখা হয়েছে। এমনকি তাদের কোনো সভা-সমাবেশ করতে দেওয়া হচ্ছে না—এমন অভিযোগ করা হয়েছে।

এ বিষয়ে অবশ্য বিএনপি মহাসচিব মির্জা ফখরুল কোনো কথা বলতে রাজি হননি। তবে দলটির শীর্ষস্থানীয় দুজন নেতা কালের কণ্ঠকে বলেছেন, সম্প্রতি খালেদা জিয়ার সাজা হওয়ার পর বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের কাছে পরিস্থিতি তুলে ধরে যা বলা হয়েছিল, সেগুলোই চিঠি আকারে ওই তিনটি সংস্থার কাছে পাঠানো হয়েছে।

আদালতের রায়ে খালেদা জিয়ার সাজা হওয়ার পর গত ১৩ ফেব্রুয়ারি ঢাকায় কূটনীতিকদের কাছে দেশের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে বিএনপি। এ সময় দলটির পক্ষ থেকে বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ভূমিকা রাখার আহ্বান জানানো জানানো হয়। পাশাপাশি খালেদা জিয়ার মামলার বিষয়ে বিভিন্ন তথ্য তাদের কাছে তুলে ধরা হয়। বিভিন্নভাবে খালেদা জিয়াকে হেনস্তা করা হচ্ছে—এমন অভিযোগ করে দলটি কূটনীতিকদের আরো জানায় যে বিএনপি শান্তিপূর্ণ পথেই আন্দোলন চালিয়ে যাবে।


মন্তব্য