kalerkantho


একুশে ফেব্রুয়ারি জাতীয়ভাবে পালন করবে অস্ট্রেলিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



একুশে ফেব্রুয়ারি জাতীয়ভাবে পালন করবে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ায় জাতীয়ভাবে বাংলা ভাষার অধিকার রক্ষার আন্দোলনের স্মৃতিবিজড়িত একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালনে বিল পাস হয়েছে। দেশটির ফেডারেল সংসদে স্থানীয় সময় গত সোমবার এসংক্রান্ত বিল উত্থাপন হলে তাতে সম্মতি জানান সব সংসদ সদস্য।

এর আগে গত বছর দেশটির ক্যাপিটাল টেরিটরি (ক্যানবেরা) রাজ্য সরকার দিবসটি পালন করতে রাজ্য সংসদে একটি বিল পাস করেছিল।

অস্ট্রেলিয়ার লেবার দলের সংসদ সদস্য, হাউস অব রিপ্রেজেনটেটিভ ও স্ট্যান্ডিং কমিটির উপপ্রধান ম্যাট থিস্টলওয়েট অস্ট্রেলিয়ার জাতীয় সংসদ অধিবেশনে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ এর ওপর ওই বিলটি উত্থাপন করেন। দিবসটির তাৎপর্য তুলে ধরে ম্যাট ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস বর্ণনা করেন। বিলটিতে ১৯৯৯ সালে ইউনেসকো দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ার কথা উল্লেখ করাসহ অস্ট্রেলিয়ায় প্রায় ২০০ ভাষাভাষী মানুষের বসবাসের কথাও উল্লেখ করা হয়। অস্ট্রেলিয়ার সামাজিক উন্নয়নে বাংলাদেশি কমিউনিটি ও বাংলাভাষীদের অবদানের কথা উল্লেখ করে ম্যাট ভাষার প্রতি সম্মান জানানো ও তা সংরক্ষণ করতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালন করার বিষয়টি উত্থাপন করেন। তখন সংসদ সদস্য জুলি ওয়েনসসহ আরো পাঁচজন ফেডারেল সংসদ সদস্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ও ‘জয় বাংলা’ স্লোগানের কথা উল্লেখ করে বিলটি পাসের পক্ষে মতামত পেশ করলে অন্য সংসদ সদস্যরাও সম্মতি জানান।

অস্ট্রেলিয়ার জাতীয় সংসদের এই সিদ্ধান্তকে বাংলা ভাষাভাষী মানুষের গৌরব বলে মন্তব্য করেছেন দেশটিতে বাংলাদেশি স্বেচ্ছাসেবী সংগঠন ‘এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল’-এর চেয়ারপারসন নির্মল পাল।

অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালনের জন্য দীর্ঘদিন কাজ করছে ‘এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল’। গত বছরের ২৭ সেপ্টেম্বর ‘এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল’ ও অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন ‘সিডনি প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিল’ এ নিয়ে কিংসফোর্ড স্মিথ অঞ্চলের সংসদ সদস্য ম্যাট থিস্টলওয়েটের সঙ্গে বৈঠক করে। এ ছাড়া গত ১৩ সেপ্টেম্বর এমএলসি মুভমেন্টের প্রস্তাবে অস্ট্রেলিয়ার ক্যাপিটাল টেরিটরি বা এসিটি রাজ্য সরকারের উদ্যোগে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপন ও ক্যানবেরায় স্মৃতিসৌধ নির্মাণের প্রস্তাব পাস করা হয়। সূত্র : বিডিনিউজ।



মন্তব্য