kalerkantho


রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী

আবদুল হামিদকে সিদ্ধান্ত জানালেন শেখ হাসিনা

প্রধান বিচারপতি নিয়োগ নিয়েও আলোচনা

কালের কণ্ঠ ডেস্ক   

২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



আবদুল হামিদকে সিদ্ধান্ত জানালেন শেখ হাসিনা

গতকাল সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : পিআইডি

রাষ্ট্রপতি আবদুল হামিদকে আরেক মেয়াদে রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার কথা গতকাল বৃহস্পতিবার তাঁকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে। বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে আনুষ্ঠানিকভাবে এ কথা জানিয়েছেন।

রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর ওই সাক্ষাতের সময় আইনমন্ত্রী আনিসুল হক, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম উপস্থিত ছিলেন বলে জানা গেছে। সেখানে পরবর্তী (২২তম) প্রধান বিচারপতি নিয়োগের বিষয়েও আলোচনা হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে। তবে সংশ্লিষ্ট কারো কাছ থেকে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।  

গত ১০ নভেম্বর সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা পদত্যাগ করেন। প্রধান বিচারপতির পদ শূন্য থাকায় আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা অস্থায়ী প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা ও বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের মধ্যে যেকোনো একজন নিয়োগ পেতে পারেন বলে গুঞ্জন রয়েছে।

রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়ার বিষয়ে রাষ্ট্রপতির কার্যালয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গতকাল সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে তাঁকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেওয়ার ব্যাপারে দলের সংসদীয় বোর্ডের সিদ্ধান্তপত্র আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদিন রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাসসকে জানান, প্রধানমন্ত্রী ফুলের তোড়া দিয়ে রাষ্ট্রপতিকে অভিনন্দন জানিয়েছেন। রাষ্ট্রপতিও প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান।

এর আগে গত বুধবার সন্ধ্যায় আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় আবদুল হামিদকে রাষ্ট্রপতি পদে সর্বসম্মতিক্রমে মনোনয়ন দেয় দলটি।

দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য আজ শুক্রবার বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের মনোনয়নপত্র সংগ্রহ করা হবে বলে জানা গেছে। তাঁর পক্ষে সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজের নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল আজ সকালে নির্বাচন কমিশন ভবন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করবে বলে কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন চিফ হুইপ।

গত ২৫ জানুয়ারি রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। তফসিল অনুযায়ী ১৮ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত জাতীয় সংসদ ভবনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়নপত্র দাখিল করা যাবে ৫ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৭ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে শেষ না হওয়া পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১০ ফেব্রুয়ারি।

উল্লেখ্য, ২০১৩ সালের ২৪ এপ্রিল দায়িত্ব গ্রহণ করা বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের পাঁচ বছরের মেয়াদ আগামী ২৩ এপ্রিল শেষ হবে। সংবিধান অনুযায়ী মেয়াদ অবসানের পূর্ববর্তী ৯০ থেকে ৬০ দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে।



মন্তব্য