kalerkantho


এনআরবিসি ব্যাংকের এমডি অপসারণের আদেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক   

৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



এনআরবিসি ব্যাংকের এমডি অপসারণের আদেশ স্থগিত

অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে বুধবার এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংক যে আদেশ দিয়েছিল, গতকাল বৃহস্পতিবার তা স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। অপসারণের আদেশ চ্যালেঞ্জ করে দেওয়ান মুজিবুর রহমানের করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়।

রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও অ্যাডভোকেট হামিদা চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। রিটকারীর আইনজীবীরা জানিয়েছেন, কেন্দ্রীয় ব্যাংকের আদেশ স্থগিত হওয়ার ফলে দেওয়ান মুজিবুর রহমান ব্যাংকটিতে এমডি হিসেবে পুনর্বহাল হলেন। এমডি হিসেবে তাঁর মেয়াদ রয়েছে ২০১৯ সালের ৬ জানুয়ারি পর্যন্ত।

গত বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) থেকে এনআরবিসি ব্যাংকে পাঠানো এক চিঠিতে ব্যাংক কম্পানি আইনের ৪৬ ধারা অনুযায়ী অনিয়মের দায়ে এমডি দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণের নির্দেশ দেওয়া হয়। ওই চিঠিতে গভর্নর ফজলে কবির সই করেন এর আগের দিন মঙ্গলবার। চিঠিতে পরবর্তী দুই বছর তাঁর কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে যোগদানের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়।

তবে চিঠি পাওয়ার পর গতকাল ওই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন দেওয়ান মুজিবুর রহমান।

 


মন্তব্য