kalerkantho


ঐতিহ্য

শীতলপাটির বিশ্বস্বীকৃতি

নিজস্ব প্রতিবেদক   

৭ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



শীতলপাটির বিশ্বস্বীকৃতি

সিলেটের বালাগঞ্জ উপজেলার তেঘরি গ্রামের এক পাটি শিল্পীর তৈরি ফরমায়েশি একটি শীতলপাটি স্থান পেয়েছিল মহারানি ভিক্টোরিয়ার রাজদরবারে। সেই সময়ে সেটি বিক্রি হয়েছিল ৪০০ টাকায়! বাংলাদেশের ঐতিহ্য এই কুটির শিল্প আজ বিশ্ব ঐতিহ্য।

ইউনেসকোর নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্যের (ইনটেনজিবল কালচারাল হেরিটেজ) তালিকায় ঠাঁই পেয়েছে বাংলাদেশের বৃহত্তর সিলেট অঞ্চলের ঐতিহ্যবাহী শীতলপাটির বয়নশিল্প। বাংলাদেশের প্রবাসীবহুল জনপদের অন্যতম সিলেট। আর সেখানেই তৈরি হয় শীতলপাটি। এখানকার গ্রামে গ্রামে পাটি শিল্পীদের দক্ষ হাতের ছোঁয়ায় নানা রঙে নানা ঢঙে তৈরি হয় এই পাটি। জাতীয় জাদুঘরের এক সমীক্ষার তথ্যানুসারে, সিলেট অঞ্চলের ১০০টি গ্রামের প্রায় চার হাজার পরিবার এই শিল্পের সঙ্গে জড়িত। গ্রামের মহিলারাই কাজের অবসরে বসে বসে মনের ইচ্ছামতো বুনে চলেন শীতলপার্টি। আর এই বুনন শিল্পের কাঁচামাল তৈরি করা হয় মুর্তা নামের বেত থেকে। প্রবাসীদের হাত ধরে স্থানীয় বাজারের পাশাপাশি এই পাটি যায় যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে। বিশেষত শীতলপাটি সম্পর্কে যারা আগে থেকে জানে তারা সিলেটে বেড়াতে গেলে তা সঙ্গে না নিয়ে ফিরতে চায় না।

দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপে ইউনেসকোর আইসিএইচ কমিটির ১২তম অধিবেশনে সিলেটের শীতলপাটিকে বিশ্বের নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্য-২০১৭ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। এর আগে গত ৩০ অক্টোবর ১৯৭১ সালের অগ্নিঝরা সাতই মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণকে ‘বিশ্বের প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি দেয় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেসকো)। তারও আগে ২০০৮ সালে বাংলাদেশের বাউল গান, ২০১৩ সালে জামদানি বয়নশিল্প ও গত বছর পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত হয়।

শীতলপাটির এই বৈশ্বিক অর্জনে এর কারিগর থেকে শুরু করে সংশ্লিষ্ট সবাই বেশ খুশি। তারা বিনিয়োগ বাড়িয়ে শিল্পকে নিভু নিভু অবস্থা থেকে রেহাই দেওয়ার পরামর্শ দিয়েছে।

জানা গেছে, আন্তরাষ্ট্রীয় কমিটি গত বুধবার ইউনেসকোর নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণের জন্য শীতলপাটির বয়নপদ্ধতিকে স্বীকৃতির ঘোষণা দেয়। কমিটির আলোচ্যসূচিতে ২০১৭ সালের নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকা অনুমোদনের বিষয়টি ছিল অন্যতম। বাংলাদেশের শীতলপাটির বয়নশিল্পের সঙ্গে ১৯টি দেশের ১৫টি নৈর্ব্যক্তিক সাংস্কৃতিক ঐতিহ্য সদ্য অনুমোদিত তালিকায় স্থান পেয়েছে।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মন্ত্রণালয়ের সহযোগিতায় জাতীয় জাদুঘর শীতলপাটির বয়ন পদ্ধতির আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য কমিটির কাছে প্রস্তাব উত্থাপন করেছিল।


মন্তব্য