kalerkantho


এই অবস্থা চলতে পারে না

মিয়ানমারের সেনাপ্রধানকে মার্কিন জেনারেল

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



এই অবস্থা চলতে পারে না

ফাইল ছবি

রাখাইনে চলমান রোহিঙ্গা নিধন বন্ধে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল জোসেফ ডানফোর্ড। সেই সঙ্গে তিনি টেলিফোনে মিয়ানমারের সেনাপ্রধানকে বলেছেন, ‘এই অবস্থা চলতে পারে না।

গত বৃহস্পতিবার গণমাধ্যমে এ কথা জানান জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালে। তিনি বলেন, রাখাইনে যা ঘটছে, তা নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র রোহিঙ্গা নিধন বন্ধে মিয়ানমারের অং সান সু চির সরকার ও সামরিক নেতাদের চাপ দিচ্ছে। তিনি বলেন, ‘আমরা কেবল সু চিকে চাপ দিচ্ছি না, সেনাবাহিনীকেও চাপ দিচ্ছি। মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান মিয়ানমারের সেনাপ্রধানকে বলেছেন, এই অবস্থা চলতে পারে না। ’

এদিকে দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী প্যাট্রিক মারফি বলেছেন, রাখাইনে মানবাধিকার লঙ্ঘন নিয়ে যুক্তরাষ্ট্র এখনো বিব্রতকর পরিস্থিতিতে রয়েছে। গতকাল শুক্রবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এক সম্মেলনে মারফি বলেন, গত আগস্টে মিয়ানমারের সেনাদের ওপর

বিচ্ছিন্নতাবাদীরা যে হামলা চালিয়েছে, যুক্তরাষ্ট্র এর নিন্দা জানায়। কিন্তু এর পাল্টা জবাব হিসেবে মিয়ানমারের সেনাবাহিনী যা করছে, তা অগ্রহণযোগ্য। মারফি অবিলম্বে রাখাইনের হত্যাযজ্ঞ বন্ধের আহ্বান জানান।

মারফি বলেন, ‘শেষমেশ যুক্তরাষ্ট্রের চাওয়া হলো, রোহিঙ্গারা যেন রাখাইনে নিজেদের ভূখণ্ডে ফিরে যেতে পারে। ’ তিনি রাখাইনে চলমান উত্তেজনা প্রশমনে সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি মিয়ানমারের প্রত্যেক নাগরিকের প্রতি আহ্বান জানান।

মিয়ানমার সরকার যে তৃতীয় কোনো পক্ষকে রাখাইনে প্রবেশ করতে দিচ্ছে না, তা স্বীকার করে মারফি বলেন, রাখাইনে গণমাধ্যমের প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে ওয়াশিংটন মিয়ানমারের প্রতি চাপ অব্যাহত রেখেছে। সূত্র : রয়টার্স, গ্যাজেট।


মন্তব্য