kalerkantho


সৌদি আরবও মিয়ানমারকে বলল রোহিঙ্গা ফেরত নিতে

নিজস্ব প্রতিবেদক   

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



সৌদি আরবও মিয়ানমারকে বলল রোহিঙ্গা ফেরত নিতে

গণহত্যা ও জাতিগত নির্মূলের শিকার হয়ে প্রাণ বাঁচাতে বাংলাদেশে এসে আশ্রয় নেওয়া সব রোহিঙ্গাকে পূর্ণ নাগরিক অধিকার দিয়ে ফেরত নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরব। তারা বলেছে, কেবল ফিরিয়ে নেওয়াই নয়, রোহিঙ্গাদের শান্তিতে বসবাসের সুযোগ দিতে হবে।

সৌদি আরবের সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও দেশটির ‘কিং সালমান হিউম্যানিটেরিয়ান এইড অ্যান্ড ওয়েলফেয়ার সেন্টার’-এর প্রধান ড. আবদুল্লাহ আল-রাবেহ গত শুক্রবার ওয়াশিংটনে এসব কথা বলেন। আরব নিউজে প্রকাশিত এক সংবাদে এ কথা বলা হয়েছে।

ড. আবদুল্লাহ আল-রাবেহ বলেন, ‘রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের চালানো জাতিগত নিধনযজ্ঞ বন্ধে বিশ্বের প্রধান শক্তিগুলোর উচিত দেশটির ওপর চাপ দেওয়া। আমরা চাই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও আন্তর্জাতিক সম্প্রদায় যেভাবে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করছে একইভাবে অন্য রাষ্ট্রগুলোকে চাপ দিতে হবে, যাতে মিয়ানমার এখনই রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে তাদের পূর্ণ অধিকার দিয়ে শান্তিতে বসবাসের সুযোগ দেয়। ’ সৌদি আরবের সাবেক এই স্বাস্থ্যমন্ত্রীআরো বলেন, ‘মিয়ানমার থেকে ইতিমধ্যে চার লাখ ২২ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের জন্য ত্রাণ সহায়তা পাঠাতে উদ্যোগ নিয়েছে সৌদি আরব। ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার মাধ্যমেও ত্রাণ পাঠানো হচ্ছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তায় আমরা কঠোরভাবে কাজ করছি। ’


মন্তব্য