kalerkantho


খিলগাঁওয়ে র‌্যাবের চৌকিতে ‘আত্মঘাতী হামলাচেষ্টাকারী’ গুলিতে নিহত

কোমরে বিস্ফোরক, ব্যাগে বোমা

নিজস্ব প্রতিবেদক   

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



খিলগাঁওয়ে র‌্যাবের চৌকিতে ‘আত্মঘাতী হামলাচেষ্টাকারী’ গুলিতে নিহত

খিলগাঁওয়ে শেখের জায়গায় শনিবার ভোরে র‌্যাবের চেকপোস্টে গুলিতে নিহত হয় এক যুবক। পরে সন্দেহভাজন এ জঙ্গির দেহ তল্লাশি করা হয়। ছবি : শেখ হাসান

রাজধানীর আশকোনায় র‌্যাবের ব্যারাকে আত্মঘাতী হামলা চালানোর ২৪ ঘণ্টার মধ্যে খিলগাঁওয়ে র‌্যাবের তল্লাশি চৌকিতে এক যুবক গুলিতে নিহত হয়েছে। গতকাল শনিবার ভোরে খিলগাঁওয়ের শেখের জায়গা ও নন্দীপাড়ার সংযোগ সড়কে এ ঘটনা ঘটে।

র‌্যাব বলছে, ওই যুবককে থামার সংকেত দিলে সে তা অমান্য করে চেকপোস্টে হামলার চেষ্টা চালিয়েছিল। র‌্যাবের পাল্টা গুলিতে সে নিহত হয়েছে। তার প্যান্টের বেল্টে বিস্ফোরক বাঁধা ছিল। সেও আশকোনায় হামলাকারীর মতো ‘আত্মঘাতী জঙ্গি’ বলে সন্দেহ করা হচ্ছে। ওই যুবকের বয়স ২৫-২৬ বছর।

এ ছাড়া ওই যুবকের সঙ্গে থাকা একটি ব্যাগ থেকে দুটি বোমা উদ্ধার করা হয়েছে। পরে সেগুলো নিষ্ক্রিয় করা হয়। হামলাচেষ্টার ঘটনায় দুই র‌্যাব সদস্য আহত হয়েছেন বলে জানানো হয়। তবে তাঁদের পরিচয় প্রকাশ করা হয়নি।

নিহত ওই যুবকের পরিচয় জানতে পারেনি র‌্যাব। গতকালই সুরতহালের পাশাপাশি তার ময়নাতদন্ত সম্পন্ন করা হয়। ওই যুবকের শরীরের বিভিন্ন স্থানে সাতটি গুলি লেগেছিল বলে জানিয়েছেন ময়নাতদন্তকারী চিকিৎসক ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের সহকারী অধ্যাপক ডা. সোহেল মাহমুদ।

র‌্যাব সূত্র জানায়, খিলগাঁওয়ের ‘শেখের জায়গা’য় র‌্যাব-৩-এর একটি দল তল্লাশি চৌকি বসিয়ে সন্দেহভাজন গাড়ি তল্লাশি করছিল। গতকাল ভোর ৪টা ৩৫ মিনিটের দিকে একটি মোটরসাইকেলে করে এক যুবককে আসতে দেখে চৌকির প্রথম সদস্য তাকে থামার সংকেত দেয়। কিন্তু যুবকটি সংকেত অমান্য করে চৌকির দিকে আসতে থাকে এবং ব্যাগ থেকে কিছু একটা বের করার চেষ্টা চালায়। তখন র‌্যাব সদস্যরা তাকে লক্ষ্য করে গুলি ছোড়ে। গুলিবিদ্ধ হয়ে সে মোটরসাইকেল নিয়ে রাস্তায় পড়ে যায়। তবে তার সঙ্গে একটি ব্যাগ থাকায় প্রথমে তার কাছে যাওয়া যায়নি। পরে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী ইউনিট ঘটনাস্থলে পৌঁছে নিহতের প্যান্টের বেল্ট থেকে বিস্ফোরক উদ্ধার করে। আর তার সঙ্গে থাকা ব্যাগের ভেতরে দুটি বোমা পাওয়া যায়। ওই যুবকের ব্যবহূত মোটরসাইকেলে কোনো নম্বরপ্লেট ছিল না বলে জানিয়েছে র‌্যাব।

র‌্যাব-৩-এর পরিচালক লে. কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ কালের কণ্ঠকে বলেন, চৌকি বসিয়ে তল্লাশির সময় যুবকটি কাছাকাছি এসে বোমা নিক্ষেপ করার চেষ্টা চালায়। দায়িত্বরত র‌্যাব সদস্যদের আত্মরক্ষার্থে গুলি চালানো ছাড়া কোনো উপায় ছিল না। ওই ঘটনায় দুই র‌্যাব সদস্য আহত হয়েছেন। তাঁরা ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

লে. কর্নেল তুহিন মোহাম্মদ বলেন, ‘নিহত যুবক কোনো জঙ্গি সংগঠনের সক্রিয় সদস্য বলে ধারণা করছি। তার পরিচয় উদ্ঘাটনের চেষ্টা চলছে। ’

এদিকে র‌্যাবের তল্লাশি চৌকিতে হামলাচেষ্টার খবর পেয়ে র‌্যাব ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান। পুলিশের অপরাধ বিভাগ সিআইডির ক্রাইমসিন ও বম্ব ডিসপোজাল ইউনিটও গিয়ে আলামত সংগ্রহ করে। দুপুর সাড়ে ১২টার দিকে ওই যুবকের লাশ উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ মর্গে পাঠানো হয়।

সিআইডির সিনিয়র সহকারী পুলিশ সুপার আবদুস সালাম সাংবাদিকদের বলেন, নিহত যুবকের বুকসহ শরীরের বিভিন্ন স্থানে ছয় থেকে সাতটি গুলি লেগেছে। লাশ থেকে ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে। তা ছাড়া বোমা নিষ্ক্রিয় করার স্থান থেকেও আলামত নেওয়া হয়েছে।

গতকাল সকালে সরেজমিনে দেখা গেছে, রামপুরা-ডেমরা স্টাফ কোয়ার্টার সড়কের মেরাদিয়া থেকে আড়াই কিলোমিটার দূরে মোস্তামাঝি মোড়ের আমিন মোহাম্মদ হাউজিং সংলগ্ন শেখের জায়গা সড়কের মাঝামাঝি এলাকায় র‌্যাবের তল্লাশি চৌকিটি। চারদিকে ধানক্ষেত ও পতিত জমি। জনবসতি নেই বললেই চলে। তবে ঘটনাস্থল থেকে পশ্চিম পাশে একটি সেতুর কাছে একটি বাজার। ঘটনাস্থলে একটি বৈদ্যুতিক খুঁটির পাশেই নিহত যুবকের লাশ ও মোটরসাইকেলটি পড়ে ছিল। ওই যুবকের পরনে ছিল শার্ট ও জিন্সের প্যান্ট। মুখে খোঁচা খোঁচা দাড়ি। পাশেই পড়ে ছিল একটি ব্যাগ।

ঘটনাস্থলের অদূরে জড়ো হওয়া ব্যক্তিদের মধ্যে রমজান আলী নামে একজন কালের কণ্ঠকে বলেন, ‘ঘুমের মধ্যেই শুনতে পাই বিকট শব্দ। পরে জানতে পারি র‌্যাবের ওপর জঙ্গিরা হামলা করেছে। ’

একই তথ্য জানান সেতুর কাছের বাজারের দোকানদার আবদুর রহমান। তিনি বলেন, ‘ভোররাতে গোলাগুলির শব্দ পাওয়া গেছে। ভয়ে আমরা কেউ রাস্তায় যাইনি। ’

ঢাকা মেডিক্যাল কলেজ মর্গে গতকাল বিকেলে নিহত যুবকের লাশের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। ফরেনসিক বিভাগের সহকারী অধ্যাপক ডা. সোহেল মাহমুদ জানান, গুলিতেই ওই যুবকের মৃত্যু হয়েছে। গত শুক্রবার দুপুরে জুমার নামাজের আগে আশকোনায় র‌্যাবের ব্যারাকের সীমানায় ঢুকে পড়ার পর চ্যালেঞ্জের মুখে শরীরে বাঁধা বোমার বিস্ফোরণ ঘটনায় এক জঙ্গি। এতে ওই যুবক নিহত এবং র‌্যাবের দুই সদস্য আহত হন।


মন্তব্য