kalerkantho


দাম বাড়ছে বিদ্যুতেরও

গ্যাসের দাম বৃদ্ধিতে গণপরিবহনে ভাড়া বৃদ্ধির পাঁয়তারা

নিজস্ব প্রতিবেদক   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



দাম বাড়ছে বিদ্যুতেরও

বিভিন্ন খাতে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা আসার পর এবার বিদ্যুতের দামও বাড়ানোর আভাস পাওয়া গেছে। বিদ্যুৎ খাতে গ্যাসের দাম বেড়ে যাওয়ার কারণ দেখিয়ে বিদ্যুতের দাম বাড়ানোর জন্য এরই মধ্যে প্রস্তাবও তৈরি করা হয়েছে। গতকাল শুক্রবার রাজধানীর শিশু একাডেমিতে এক অনুষ্ঠান শেষে বিদ্যুতের দাম বাড়ানোর এ পরিকল্পনার কথা সাংবাদিকদের জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

প্রথম দফায় আগামী ১ মার্চ থেকে নতুন হারে বিভিন্ন খাতে গ্যাসের দাম বাড়ছে। দ্বিতীয় দফায় বিভিন্ন খাতে গ্যাসের দাম বাড়তে যাচ্ছে ১ জুন থেকে। তবে বিদ্যুতের দাম কবে থেকে বাড়বে তা এখনো নির্দিষ্ট হয়নি। জানা গেছে, গ্যাসের দাম আরো বাড়ানোর পরিকল্পনা রয়েছে সরকারের।

গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদে আগামী ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার রাজধানীতে আধাবেলা হরতাল আহ্বান করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেওয়ার পর ঢাকা ও চট্টগ্রাম মহানগরে সিএনজিচালিত পরিবহনের ভাড়া বাড়ানোর জন্য তত্পর হয়ে উঠেছেন সড়ক পরিবহন মালিক নেতারা। গ্যাসের বাড়তি দাম কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে যত দ্রুত সম্ভব সিএনজিচালিত নগর পরিবহনের ভাড়া বাড়ানোর জন্য ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি আগামীকাল রবিবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে চিঠি দেবে। এ বিষয়ে জানতে চাইলে সমিতির সাধারণ সম্পাদক এনায়েতউল্লাহ গতকাল বিকেলে কালের কণ্ঠকে বলেন, ‘আমরা বাড়াতে যাব কেন? গ্যাসের বাড়তি দামের সঙ্গে সংগতি রেখে এ ক্ষেত্রে ভাড়ার হার পুনর্নির্ধারণ করার নিয়ম রয়েছে।

এ জন্য রয়েছে বিআরটিএর ভাড়া পুনর্নির্ধারণ কমিটি। আমি এ কমিটিতে আছি। আমরা সিএনজির দাম বাড়ছে বলে তার সঙ্গে সংগতি রেখে ভাড়া পুনর্নির্ধারণের প্রস্তাব করব। ’

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গত বৃহস্পতিবার বিভিন্ন খাতে গ্যাসের দাম দুই ধাপে গড়ে ২২.৭ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে। এ দাম প্রথম দফায় আগামী ১ মার্চ থেকে এবং দ্বিতীয় দফায় ১ জুন থেকে কার্যকর হবে। ঘোষণা অনুযায়ী আবাসিক খাতে গ্রাহকদের রান্নার কাজে এবং বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ছে ৫০ শতাংশ। গত বৃহস্পতিবার বিইআরসি সংবাদ সম্মেলন করে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে। এর আগে ২০১৫ সালের ১ সেপ্টেম্বর গ্যাসের দাম বাড়ানো হয়েছিল ২৬ শতাংশ।

বিইআরসির ঘোষণা অনুসারে, আগামী ১ মার্চ থেকে আবাসিক খাতে গ্যাসের দাম হবে দুই চুলার জন্য ৮০০ টাকা, এক চুলার জন্য ৭৫০ টাকা। দ্বিতীয় ধাপে ১ জুন থেকে হবে আবাসিক খাতে দুই চুলার জন্য ৯৫০ টাকা এবং এক চুলার জন্য ৯০০ টাকা। বর্তমানে আবাসিক পর্যায়ে দুই চুলার জন্য ৬৫০ টাকা এবং এক চুলার জন্য ৬০০ টাকা দিতে হচ্ছে। গৃহস্থালি কাজে মিটারে গ্যাসের দাম প্রতি ঘনমিটার হবে ১ মার্চ থেকে ৯.১০ টাকা এবং ১ জুন থেকে ১১.২০ টাকা। গৃহস্থালিতে বর্তমানে মিটারে ব্যবহৃত প্রতি ঘনমিটার গ্যাসের দাম সাত টাকা। বিইআরসির তথ্যানুসারে, সিএনজির দাম ১ মার্চ থেকে প্রতি ঘনমিটার ৩৮ টাকা এবং ১ জুন থেকে ৪০ টাকা হচ্ছে। সিএনজির বর্তমান দাম প্রতি ঘনমিটার ৩৫ টাকা। সিএনজিচালিত গাড়িতে এ কারণে মালিকদের খরচ বাড়বে ১৪.২৮ শতাংশ।

জানা গেছে, ঢাকা ও চট্টগ্রামের নগর পরিবহনের বাস, মিনিবাস ও অটোরিকশা মালিকরা তাই বৃহস্পতিবার রাত থেকেই ভাড়ার হার বাড়ানোর জন্য সরকারের বিভিন্ন পর্যায়ে তত্পরতা চালাচ্ছেন।

‘বিদ্যুতের দামও আমরা অ্যাডজাস্ট করতে চাই’ : জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গতকাল সাংবাদিকদের বলেন, ‘বিদ্যুৎ খাতে গ্যাসের প্রাইসটা বৃদ্ধি পেয়েছে। বিদ্যুতের দামও আমরা অ্যাডজাস্ট করতে চাই। ’ এরই মধ্যে এ বিষয়ে প্রস্তাব পাঠানো হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘ভবিষ্যতে সারা দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ বিতরণ করার লক্ষ্যে আমাদের প্রস্তুত থাকতে হবে। সুতরাং আমাদের অবকাঠামো খাতে বিনিয়োগ করার মানসিকতাও থাকতে হবে। ’

মঙ্গলবার রাজধানীতে আধাবেলা হরতাল : গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদে আগামী ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার রাজধানীতে আধাবেলা হরতাল আহ্বান করেছে সিপিবি ও বাসদ। সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এবং বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান গতকাল এক যৌথ বিবৃতিতে এ কর্মসূচির কথা জানিয়েছেন। গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তকে ‘গণবিরোধী’ আখ্যা দিয়েছেন তাঁরা। বিবৃতিতে বলা হয়েছে, ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা ঢাকায় হরতাল পালন করা হবে।


মন্তব্য