kalerkantho


জয়শঙ্কর আসছেন আজ

তিস্তা চুক্তি স্বাক্ষরে অগ্রগতি চায় বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



তিস্তা চুক্তি স্বাক্ষরে অগ্রগতি চায় বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য ভারত সফর বিষয়ে আলোচনা করতে ঝটিকা সফরে আজ বৃহস্পতিবার দুুপুরে ঢাকায় আসছেন ভারতীয় পররাষ্ট্রসচিব ড. সুব্রামানিয়াম জয়শঙ্কর। প্রধানমন্ত্রীর এই সফরে তিস্তার পানিবণ্টন চুক্তি সইয়ের বিষয়ে অগ্রগতি চায় বাংলাদেশ।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, সংক্ষিপ্ত সফরে ভারতের পররাষ্ট্রসচিব আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা ও পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে আলাদা বৈঠক করবেন। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও তিনি সৌজন্য সাক্ষাৎ করবেন। সফর শেষে আগামীকাল শুক্রবার সকালেই নয়াদিল্লির উদ্দেশে তিনি ঢাকা ছাড়বেন।

জানা গেছে, শুধু প্রধানমন্ত্রীর ভারত সফরই নয়, আগামী দিনগুলোতে উচ্চপর্যায়ে আরো সফর বিনিময়, সফরের সম্ভাব্য ফলাফল নিয়েও আজ বাংলাদেশ ও ভারতের প্রতিনিধিরা আলোচনা করবেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের ফিরতি সফর হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি যাওয়ার কথা রয়েছে। আগামী এপ্রিল মাসেই এ সফর আয়োজনের চেষ্টা চলছে।

সংশ্লিষ্ট একজন কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের নিমন্ত্রণ বিষয়ে আগেই অবহিত করা হয়েছে। এটি দুই দেশের জন্য অত্যন্ত সময়োপযোগী ও গুরুত্বপূর্ণ সফর হবে।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, তিস্তার পানিবণ্টন চুক্তি এখনো বাংলাদেশের শীর্ষ এজেন্ডা।

২০১২ সাল থেকে এ চুক্তি স্বাক্ষর প্রক্রিয়া ঝুলে আছে। বাংলাদেশ এ ক্ষেত্রে অগ্রগতি প্রত্যাশার কথা ভারতকে জানাবে। আবার একই সঙ্গে গঙ্গা ব্যারেজ ইস্যুতে ভারতের সঙ্গে সমঝোতার ব্যাপারে আলোচনা করবে বাংলাদেশ।

কূটনৈতিক সূত্রগুলো আরো জানায়, ভারতের এক নম্বর এজেন্ডা নিরাপত্তা। গত বছর চীনা প্রেসিডেন্টের ঢাকা সফরের পর বাংলাদেশের সঙ্গে ভারত প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরের প্রস্তাব দিয়েছে।


মন্তব্য