kalerkantho


বিএনপির ঢাকা উত্তর ও দক্ষিণে সুপার সেভেন কমিটি চূড়ান্ত

৩ জেলা কমিটি ঘোষণা

শফিক সাফি   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বিএনপির ঢাকা উত্তর ও দক্ষিণে সুপার সেভেন কমিটি চূড়ান্ত

ঢাকা উত্তর ও দক্ষিণের মহানগর বিএনপির কমিটি শিগগিরই ঘোষণা করা হবে। এরই মধ্যে এ তালিকা তৈরি হয়ে গেছে।

আপাতত দুই কমিটিতে শীর্ষ সাতটি পদে সাতজনের নাম জানানো হবে। তাঁরা পরে পূর্ণাঙ্গ কমিটি করবেন। সম্প্রতি দলের নেতাদের কয়েকটি বৈঠকে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর কমিটি দ্রুত গঠনের তাগিদ দেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। এসব বৈঠকে দায়িত্বপ্রাপ্ত নেতাদের তিনি বলেন, সংগঠন গতিশীল না হলে সরকারবিরোধী আন্দোলন জোরদার হবে না। এ বিষয়ে নেতারা খালেদা জিয়াকে আশ্বস্ত করেন, ঢাকা মহানগর কমিটি প্রায় চূড়ান্ত। দলটির একাধিক নেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। ঢাকা মহানগর বিএনপির কমিটি প্রসঙ্গে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল জানান, শিগগিরই সব জানতে পারবেন।

কমিটি নিয়ে কাজ করছেন এমন এক নেতা কালের কণ্ঠকে জানান, গত শনিবার দুপুরে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে বর্তমান কমিটির নেতারা বৈঠক করেন। সেখানে মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আব্দুল আউয়াল মিন্টু, আব্দুস সালাম, মোয়াজ্জেম হোসেন আলাল, কমিশনার আবুল বাশারসহ বেশ কয়েকজন উপস্থিত ছিলেন।

বৈঠকে সিদ্ধান্ত হয়, সাংগঠনিক গতি বাড়াতে মহানগর কমিটিকে উত্তর ও দক্ষিণ দুই ভাগ করে সুপার সেভেন কমিটি ঘোষণা করা হবে। তাঁরা দুটি তালিকাও তৈরি করেছেন। পরে ওই রাতেই তা চেয়ারপারসনের কাছে পৌঁছে দেন দায়িত্বপ্রাপ্ত এক নেতা। একাধিক যোগ্য নেতা থাকায় কমিটিতে ‘অপশন’ও রাখা হয়েছে। তবে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা খালেদা জিয়ার হাতে ছেড়ে দেওয়া হয়েছে। সূত্র বলছে, মহানগর শীর্ষ নেতা চূড়ান্তের পাশাপাশি দায়িত্বপ্রাপ্তরা সব থানা ও ১০০টি ওয়ার্ড কমিটির একটি তালিকা তৈরি করেছেন, যা এখন চূড়ান্ত অনুমোদনের জন্য চেয়ারপারসনের টেবিলে রয়েছে। তবে দলের কয়েকজন প্রভাবশালী নেতা তাঁদের কর্মীদের রাখার তদবির করায় তিনি এখনো তা অনুমোদন করেননি। এখন মহানগর উত্তর ও দক্ষিণের সুপার সেভেন হয়ে যাওয়ায় যেকোনো মুহূর্তে কমিটি ঘোষণা করা হতে পারে।

একাধিক সূত্র বলছে, তালিকায় ঢাকা মহানগর উত্তরের সভাপতি এম এ কাইয়ুম, সিনিয়র সহসভাপতি আব্দুল আলীম নকী, সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান, যুগ্ম সম্পাদক মুন্সী বজলুল বসিত আঞ্জু ও সাংগঠনিক সম্পাদক পদে এ জি এম সামসুল হক, শাহিনুর আলম মারফত ও সাহেল রহমানের নাম রাখা হয়েছে। আর দক্ষিণের তালিকায় সভাপতি বর্তমান আহ্বায়ক কমিটির সদস্যসচিব হাবিব-উন-নবী খান সোহেল, সিনিয়র ভাইস চেয়ারম্যান আ. লতিফ খান, সাধারণ সম্পাদক নবী উল্লাহ নবী, যুগ্ম সম্পাদক মকবুল হোসেন টিপু, সাংগঠনিক সম্পাদক পদে ইউনুস মৃধা, সাব্বির হোসেন আরিফ ও আনম সাইফুল ইসলামের নাম রয়েছে। তবে দক্ষিণের তালিকায় শেষ মুহূর্তে পরিবর্তন আসতে পারে। সভাপতি পদে আব্দুস সালাম ও সাধারণ সম্পাদক পদে ইউনুস মৃধা, আবুল বাশার বা হাবীবুর রশীদ হাবীবের নাম অন্তর্ভুক্ত হতে পারে। এই রদবদলের ক্ষমতা খালেদা জিয়ার ওপর ছেড়ে দেওয়া হয়েছে।

জানা গেছে, অপেক্ষাকৃত তরুণ, সাংগঠনিক দক্ষতার পাশাপাশি নানা প্রতিকূলতার মধ্যেও বর্তমান কমিটির সদস্যসচিব হিসেবে ইতিবাচক ভূমিকা পালনের জন্য দক্ষিণের সভাপতি হিসেবে হাবিব-উন-নবী খান সোহেলের নাম রাখা হয়েছে। তবে গঠনতন্ত্রে এক নেতার এক পদ ব্যবস্থা সংযোজন হওয়ায় অনেকেই কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব সোহেলের ব্যাপারে আপত্তি তুলেছেন। সে জন্য শেষ পর্যন্ত এখানে পরিবর্তন আসতে পারে। আর খোকাপন্থী হিসেবে পরিচিত নবী উল্লাহ নবীর ব্যাপার আব্বাসপন্থীরা আপত্তি জানিয়ে ইউনুস মৃধা, আবুল বাশার বা হাবীবুর রশীদ হাবীবকে এ পদে আনার চেষ্টা করছেন। অন্যদিকে মির্জা আব্বাস ও সাদেক হোসেন খোকার সঙ্গে সুসম্পর্ক থাকায় এম এ কাইয়ুম উত্তরের সভাপতি তালিকায় নির্বিঘ্নে আছেন। আর আহসান উল্লাহ হাসান থাকছেন সাধারণ সম্পাদক পদে।

জানতে চাইলে চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আব্দুস সালাম বলেন, ‘খালেদা জিয়া যাঁকে যোগ্য মনে করবেন তাঁকেই দায়িত্ব দেবেন। আমি যেকোনো সময় যেকোনো দায়িত্ব নিতে প্রস্তুত। ’

সাবেক কমিশনার বাশার জানান, মহানগরের রাজনীতি দিয়ে শুরু, এটি দিয়েই শেষ করতে চাই। উত্তরের সাধারণ সম্পাদক হওয়ার তালিকায় থাকা আহসান উল্লাহ হাসান জানান, দুটি কমিটি গঠন হচ্ছে, এমনটাই তিনি শুনেছেন।

দলীয় প্রধানের তাগিদে গতকাল নারায়ণগঞ্জ, খুলনা ও নোয়াখালী জেলা কমিটি ঘোষণা করা হয়েছে। অ্যাডভোকেট শফিকুল আলম মনাকে সভাপতি ও আমির এজাজ খানকে সাধারণ সম্পাদক করে খুলনা জেলা বিএনপির আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে। বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম কমিটি অনুমোদন করেছেন।

একই বিজ্ঞপ্তিতে জানানো হয়, কাজী মনিরুজ্জামানকে সভাপতি ও অধ্যাপক মামুন মাহমুদকে সাধারণ সম্পাদক করে নারায়ণগঞ্জ জেলা বিএনপি এবং অ্যাডভোকেট আবুল কালামকে সভাপতি এবং এ টি এম কামালকে সাধারণ সম্পাদক করে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আংশিক কমিটি অনুমোদন করেছেন মহাসচিব। এ ছাড়া অ্যাডভোকেট আবদুর রহমানকে সভাপতি ও মাহবুব আলমগীর আলোকে সাধারণ সম্পাদক করে নোয়াখালী জেলা বিএনপির আংশিক কমিটি ঘোষণা করা হয়।

মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান স্বাক্ষরিত পৃথক বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিলুফা ইয়াসমিন খান সভাপতি, নাজমা পারভীন সিনিয়র সহসভাপতি, অ্যাডভোকেট মমতাজ করিম সাধারণ সম্পাদক, খালেদা আক্তার স্বপ্না সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও খালেদা সিদ্দিকী স্বপ্নাকে সাংগঠনিক সম্পাদক করে বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দল টাঙ্গাইল জেলা শাখার ১৪৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করেছেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আফরোজা আব্বাস ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ।


মন্তব্য