kalerkantho


দলীয় পরিচালনা পদ্ধতি বদলেছেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



দলীয় পরিচালনা পদ্ধতি বদলেছেন খালেদা জিয়া

দল পরিচালনা পদ্ধতিতে পরিবর্তন ঘটিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সঙ্গে পরামর্শ করে এত দিন দলের কর্মপন্থা নির্ধারণ করেছেন তিনি।

এবার সে ধারায় পরিবর্তন এনেছেন।

কর্মসূচি প্রণয়ন ও কৌশল নির্ধারণের জন্য স্থায়ী কমিটির বাইরের শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গেও পরামর্শ করার সিদ্ধান্ত নিয়েছেন চেয়ারপারসন। গত শনিবার রাতে তিনি বৈঠক করেন ভাইস চেয়ারম্যানদের সঙ্গে। গতকাল বৈঠক করেছেন উপদেষ্টা কমিটির সদস্যদের সঙ্গে।

পরিবর্তিত ধারায় চেয়ারপারসনের পক্ষে দলের যুগ্ম মহাসচিবদের সঙ্গে বৈঠক করবেন মহাসচিব। আজ সোমবার বা আগামীকাল মঙ্গলবার দলীয় কার্যালয়ে এ বৈঠক হবে বলে সূত্র জানিয়েছে। সেখানে আগামী দিনের আন্দোলন কৌশল ও সাংগঠনিক কার্যপদ্ধতি  ঠিক করা হবে। পরে তা মধ্যম পর্যায়ের নেতাদের জানিয়ে দেওয়া হবে।

বিএনপির বেশ কয়েকজন নেতা জানান, আগামী দিনে কী করতে হবে, কিভাবে করতে হবে তা নিয়ে দলের চিন্তকরা কাজ করছেন।

তাঁদের পরামর্শ—শুধু স্থায়ী কমিটির সঙ্গে নয়, দলের অন্যান্য ইউনিটের সঙ্গেও বসতে হবে, তাদের মতামত শুনতে হবে। সেখান থেকে ভালো কিছু আসতে পারে। এ পরামর্শ আমলে নিয়েছেন চেয়ারপারসন। তিনি অন্য শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে ধারাবাহিক বৈঠক আয়োজনের কথা বলেন। এখন সেভাবেই বৈঠক করা হচ্ছে।

নেতারা জানান, এসব বৈঠক থেকে যে পরামর্শ আসবে তা যুগ্ম মহাসচিব এবং সাংগঠনিক ও সহসাংগঠনিক সম্পাদকদের জানিয়ে দেবেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সূত্র জানায়, এত দিন খালেদা জিয়া উপদেষ্টা, ভাইস চেয়ারম্যান, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করলেও পরামর্শ চাইতেন খুব কম। বেশির ভাগ বৈঠকেই দলীয় সিদ্ধান্ত তিনি নেতাদের জানিয়ে দিতেন। সম্প্রতি নিজের এ অবস্থানে পরিবর্তন আনেন তিনি। জ্যেষ্ঠ নেতা ও বিশেষজ্ঞদের অভিমত নিয়ে কাজ করার পরিকল্পনা করেছেন তিনি।

দলের গুরুত্বপূর্ণ ইউনিট ও সহযোগী সংগঠনের সঙ্গেও বসার পরিকল্পনা রয়েছে চেয়ারপারসনের। যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল ও ঢাকা মহানগর বিএনপির সঙ্গে কর্মপরিকল্পনা বিষয়ে মতবিনিময় করবেন তিনি।

এই পরিকল্পনা অনুযায়ী গত শনিবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মহাসচিবের সভাপতিত্বে একটি বৈঠক হয়। তাতে স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, সাবেক কমিশনার আবুল বাশার প্রমুখ উপস্থিত ছিলেন। তাঁরা সবাই ঢাকা মহানগর ইউনিটের গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছেন।


মন্তব্য