kalerkantho


ইয়াহু বদলে অ্যালটাবা

থাকছেন না মায়ার

কালের কণ্ঠ ডেস্ক   

১১ জানুয়ারি, ২০১৭ ০০:০০



ইয়াহু বদলে অ্যালটাবা

মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টারনেট প্রতিষ্ঠান ‘ইয়াহু ইনকরপোরেটেড’ নাম বদলে হয়ে যাচ্ছে ‘অ্যালটাবা’। দেশটির মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান ভেরিজন কমিউনিকেশনস ইনকরপোরেটেডের সঙ্গে করা বিক্রয় চুক্তি বাস্তবায়িত হলেই নাম বদলে যাবে বলে গতকাল সোমবার ইয়াহু ইনকরপোরেটেড জানিয়েছে। সেই সঙ্গে ইয়াহুর বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা মারিসা মায়ার তাঁর দায়িত্ব থেকে অব্যাহতি নিচ্ছেন।

ইয়াহুর পরিচালনা বোর্ড প্রতিষ্ঠানের মূল ইন্টারনেট ব্যবসা অর্থাৎ ডিজিটাল বিজ্ঞাপন, ই-মেইল ও মিডিয়া সম্পদগুলো ৪৮৩ কোটি ডলারে ভেরিজনের কাছে বিক্রি করতে চুক্তিবদ্ধ হয়েছে। কিন্তু গত বছর দুবার ইয়াহুর বিশাল তথ্যভাণ্ডার হ্যাক হওয়ার তথ্য ফাঁস হয়। প্রথমবার ৫০ কোটি আর দ্বিতীয়বার প্রায় ১০০ কোটি ইয়াহু ব্যবহারকারী  হয়রানির শিকার হয়। ভেরিজন কর্তৃপক্ষ বলছে, এই হ্যাকিংয়ের ঘটনা তারা তদন্ত করবে।

চুক্তিটি বাস্তবায়নের পর মায়ার ছাড়াও আরো পাঁচ পরিচালক প্রতিষ্ঠানটি থেকে পদত্যাগ করবেন বলে ইয়াহু জানিয়েছে। অন্য পরিচালকরা অ্যালটাবার সঙ্গে থেকে যাবেন। নতুন এই হোল্ডিং প্রতিষ্ঠানের প্রাথমিক সম্পত্তি হিসেবে থাকছে চীনা ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডের ১৫ শতাংশ শেয়ার এবং জাপানে ইয়াহুর ৩৫.৫ শতাংশ স্টেক। নতুন এই প্রতিষ্ঠানের বোর্ডের প্রধান হিসেবে এরিক ব্র্যান্টের নাম ঘোষণা করা হয়েছে। রয়টার্স।

 


মন্তব্য