kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


আ. লীগের সম্মেলন

উপস্থিত থাকবেন ১১ দেশের প্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক   

২২ অক্টোবর, ২০১৬ ০০:০০



উপস্থিত থাকবেন ১১ দেশের প্রতিনিধি

আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে ১১টি দেশের ৫৫ জন রাজনীতিক উপস্থিত থাকবেন। সম্মেলনের অভ্যর্থনা উপপরিষদের আহ্বায়ক মোহাম্মদ নাসিম জানিয়েছেন, ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, চীন, রাশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, কানাডা ও ইতালি থেকে প্রতিনিধি আসার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

অভ্যর্থনা উপপরিষদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের বিজেপি নেতা বিনয় প্রভাকর সহস্রযুদ্ধে, রাজ্যসভার সদস্য রূপা গাঙ্গুলী, অনির্বাণ গাঙ্গুলী, কংগ্রেস নেতা ও রাজ্যসভায় বিরোধীদলীয় নেতা গোলাম নবী আজাদ, রাজ্যসভার সদস্য প্রদীপ ভট্টাচার্য, লোকসভার সদস্য মৌসুম নূর এবং ভারতের বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সন্তান অভিজিৎ মুখোপাধ্যায় সম্মেলনে উপস্থিত থাকবেন। এ ছাড়া থাকবেন ভারতের তৃণমূল কংগ্রেস নেতা পার্থ চ্যাটার্জি, ত্রিপুরা বিজেপির সভাপতি বিপ্লব কর দেব, আসাম ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টের আবদুস সবুর দফাদার ও আমিনুল ইসলাম, আসাম গণপরিষদের প্রফুল্ল কুমার মোহন্ত ও ধ্রুতজ্যোতি শর্মা, মনিপুর পিপলস পার্টির সভাপতি নংমেইকাপাম শোভাকিরণ, সাধারণ সম্পাদক কণ্ঠুজাম কৃষ্ণচন্দ্র সিং ও মাচাং সৈবাম, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির সংসদ সদস্য মাজেদ মেমন। ভুটানের তথ্য ও যোগাযোগমন্ত্রী দীননাথ ডুঙ্গায়েল ও সাবেক মন্ত্রী দর্জি ওয়াংদি, নেপালি কংগ্রেসের নেতা রাম শর্মা মহত, শ্রীলঙ্কার ধর্মমন্ত্রী ইউনাইটেড ন্যাশনাল পার্টির নেতা এ এইচ মোহাম্মাদ হাশিম উপস্থিত থাকবেন।

চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের ভাইস মিনিস্টার ঝেং শিয়াওসং, মহাপরিচালক ইউয়ান ঝিবিন, উপপরিচালক জাই পেং ও কাও ঝিগ্যাংসহ পাঁচজন প্রতিনিধি, ইউনাইটেড রাশিয়ার যুগ্ম মহাসচিব সের্গেই ঝেলেজনিয়াক ও উপদেষ্টা ভ্যালারিয়া গোরোকোভা এবং রিপাবলিকান পার্টি অব রাশিয়ার নেতা আলেকজান্দর পোতাপভ, যুক্তরাজ্যের ওয়েলশের অ্যাসেম্বলি মেম্বার জেনি রাথবোন ও কার্ডিফ সিটি কাউন্সিলর দেলোওয়ার আলী, অস্ট্রেলিয়ার ব্ল্যাকটাউন সিটি কাউন্সিলর মনিন্দরজিৎ সিং ও লেবার পার্টির পার্লামেন্ট সদস্য হগ ম্যাকডারমট, ইতালির ডেমোক্রেটিক পার্টির সংসদ সদস্য উগো পাপাই, অস্ট্রিয়ার সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির এমপি মিসেস ফুচ, অস্ট্রেলিয়ার অটোনোমাস ট্রেড ফেডারেশনের সিনেটর এমস্ট গ্রাফট, কানাডার কনজারভেটিভ পার্টির এমপি দীপক ওবেরয় সম্মেলনে থাকবেন।

গাজীপুর থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, আওয়ামী লীগের ২০তম সম্মেলনে যোগ দিতে এসে গতকাল ব্যক্তিগত আমন্ত্রণে গাজীপুরে আসেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ছেলে লোকসভার সদস্য অভিজিৎ মুখোপাধ্যায়। তাঁর সঙ্গে ছিলেন রাজ্যসভার সদস্য অধ্যাপক প্রদীপ কুমার ভট্টাচার্য্য। তাঁরা গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের আমন্ত্রণে দুপুরে গাজীপুর পৌঁছেন। ব্যবসা-বাণিজ্য বিষয়ে মতবিনিময় ও মধ্যাহ্নভোজে অংশ নেন তাঁরা।

মানিকগঞ্জ থেকে আমাদের প্রতিনিধি জানান, অভিজিৎ মুখোপাধ্যায় এবং প্রদীপ ভট্টাচার্য দুপুরে মানিকগঞ্জ সার্কিট হাউসে সুধী সমাবেশে যোগ দেন। সেখানে অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, তাঁর পূর্বপুরুষদের বাড়ি বাংলাদেশে। এ দেশের সঙ্গে তাঁর আত্মার সম্পর্ক। বাংলাদেশ দ্রুত উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে, যা দেখে তাঁরও ভালো লাগে।

আমাদের ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, আওয়ামী লীগের সম্মেলনে যোগ দিতে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ত্রিপুরা রাজ্য সভাপতি বিপ্লব কুমার দেব বাংলাদেশে এসেছেন। গতকাল বিকেলে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে সস্ত্রীক আসেন। বিজিবির অভ্যর্থনা কক্ষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বিপ্লব বলেন, ‘আগের যেকোনো সময়ের তুলনায় এখন বাংলাদেশের সঙ্গে বিজেপির সম্পর্ক ভালো। জনতা পার্টি যে ভারতের রাষ্ট্রক্ষমতায় আসবে সেটি বাংলাদেশের মানুষ আগেই আঁচ করেছিল। নির্বাচনের আগে আমি পারিবারিক কাজে বাংলাদেশে এলে কুমিল্লার একটি বন্দর দিয়ে প্রবেশের পর সেখানকার এক রিকশাচালক আমাকে এমন কথা বললে আমি অবাক হই। পরে আরো অনেকেই আমাকে এ কথাটি বলেছেন। বিষয়টি আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও জানিয়েছি। ’


মন্তব্য