kalerkantho


গোয়ায় ব্রিকস-বিমসটেক সম্মেলন

মোদি ও পুতিনের সঙ্গে হাসিনার বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক   

১৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



মোদি ও পুতিনের সঙ্গে হাসিনার বৈঠক আজ

ব্রিকস-বিমসটেক আউটরিচ সম্মেলনে যোগ দিতে আজ রবিবার ভারতের দক্ষিণ-পশ্চিমের রাজ্য গোয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সকাল ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়বেন।

ভারতের স্থানীয় সময় সকাল ১০টা ৪৫ মিনিটে গোয়ায় পৌঁছার কথা রয়েছে তাঁর। প্রধানমন্ত্রীর প্রেস উইং এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রীর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান-ও-চা ও নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করার কথা রয়েছে।

জানা গেছে, গোয়ায় পৌঁছে শেখ হাসিনা প্রথমে ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। দুপুরে তিনি বিমসটেকভুক্ত দেশগুলোর নেতাদের সম্মানে গোয়া রাজ্যের মুখ্যমন্ত্রীর দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন। বিকেলে আউটরিচ সম্মেলনের আগে বিমসটেক নেতাদের রিট্রেটে অংশ নেবেন তিনি। এর আগে দুপুরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হবে। রাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা।

সম্মেলনে ব্রিকস সদস্য দেশ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি চিনপিং, ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমের, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অংশ নেবেন।

আর বিমসটেকভুক্ত সদস্য দেশ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান-ও-চা, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আউটরিচ সম্মেলনে অংশ নিচ্ছেন। আগামীকাল সোমবার সকাল ১০টা ৪৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে।


মন্তব্য