kalerkantho

সোমবার । ২০ ফেব্রুয়ারি ২০১৭ । ৮ ফাল্গুন ১৪২৩। ২২ জমাদিউল আউয়াল ১৪৩৮।


আজ বিজয়া দশমী, প্রতিমা বিসর্জন

নিজস্ব প্রতিবেদক   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



আজ বিজয়া দশমী, প্রতিমা বিসর্জন

শারদীয় দুর্গোৎসবের শুভ নবমীর দিনে গতকাল রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের মণ্ডপে ভিড় জমান সনাতন ধর্মাবলম্বী পুণ্যার্থীরা। ছবি : কালের কণ্ঠ

ঘোড়ায় (ঘোটকে) চড়ে মর্ত্যে এসেছিলেন এবার দেবী দুর্গা। ভক্তদের পূজা বন্দনাশেষে আবার ঘোড়ায় চড়েই স্বর্গে ফিরে যাওয়ার সময় চলে এলো তাঁর। আজ মঙ্গলবার বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। বিজয়া দশমী উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টিভি চ্যানেল ও এফএম রেডিও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে। এ ছাড়া জাতীয় দৈনিকগুলো এ উপলক্ষে বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে। আজ সরকারি ছুটি।

গতকাল সোমবার দুর্গা-বন্দনায় দেশের পূজামণ্ডপগুলোয় ছিল ভক্তদের ঢল। তবে নবমী থেকেই তাদের চোখেমুখে ছিল বিষাদের কালো ছায়া। জগজ্জননীকে বিদায় দিতে হবে আজ। গতকাল দিনভর চলেছে চণ্ডীপাঠ আর কীর্তনবন্দনা। স্থানে স্থানে মণ্ডপগুলোয় অনুষ্ঠিত হয় দেবীর মহানবমী পূজা। গতকাল রামকৃষ্ণ মঠ ও মিশনে মহানবমী পূজা শুরু হয় সকাল সোয়া ৭টায়। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে মহানবমী কল্পারম্ভ ও বিহিত পূজা শুরু হয়। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় আরতি প্রতিযোগিতা।

দিনভর দেবীর আশীর্বাদ নিতে নারী-পুরুষ, শিশু-কিশোর সব বয়সের ভক্ত নিবিষ্ট মনে প্রার্থনা করে। কীর্তন-শ্যামাসংগীতের মধুর সুর বিভিন্ন পূজামণ্ডপে অন্য রকম আবহ সৃষ্টি করে। প্রতিটি মণ্ডপেই কয়েক দফা পুষ্পাঞ্জলি দেওয়া হয়। বিদায়বেলায়ও চলেছে ঢাক আর শঙ্খধ্বনি, টানা মন্ত্র পাঠ, উলুধ্বনি, অঞ্জলি, ঢাকের বাজনার সঙ্গে ধুনচি নৃত্য। সন্ধ্যায় বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আগারগাঁও ও ফার্মগেটের একাধিক পূজামণ্ডপ পরিদর্শন করেন। সন্ধ্যায় বনানী পূজামণ্ডপে যান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি সেখানে বলেন, দেশে সাম্প্রদায়িক উগ্রবাদের বিরুদ্ধে লড়াই শেষ হয়ে যায়নি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই লড়াই চলছে।

আজ মঙ্গলবার রাজধানীর রামকৃষ্ণ মঠ ও মিশনে সকাল ৮টা ৫২ মিনিটে দশমী পূজা আরম্ভ হবে। ৯টা ৪৯ মিনিটের মধ্যে পূজা সমাপন ও দর্পণ বিসর্জন, সন্ধ্যা সাড়ে ৬টায় প্রতিমা বিসর্জন ও শান্তিজল গ্রহণ করা হবে। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ৭টা ৩১ মিনিটের মধ্যে দশমী পূজা ও দর্পণ বিসর্জন হবে। দুপুর ১২টায় অনুষ্ঠিত হবে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। বিকেল ৪টায় শুরু হবে বিজয়া শোভাযাত্রা।  

সনাতন বিশ্বাস ও বিশুদ্ধ পঞ্জিকা মতে, ঘোটকে দেবীর আসা-যাওয়ার ফল হচ্ছে রোগশোক, হানাহানি-মারামারি বেড়ে যাওয়া। বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের তথ্য অনুযায়ী, এবার সারা দেশে ২৯ হাজার ৩৯৫টি স্থায়ী, অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়।


মন্তব্য