kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


জেলা পরিষদ নির্বাচন

পদ ছেড়ে ভোট করতে হবে প্রশাসকদের

নিজস্ব প্রতিবেদক   

৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



পদ ছেড়ে ভোট করতে হবে প্রশাসকদের

পদত্যাগ করে প্রশাসকদের জেলা পরিষদের নির্বাচনে অংশ নেওয়ার বিধান রেখে ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০১৬’-কে আইনে পরিণত করার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

এর আগে গত ২৯ আগস্ট ‘জেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১৬’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। সংসদ অধিবেশন না থাকায় তখন এটি অধ্যাদেশ আকারে জারি করা হয়। জেলা পরিষদের বর্তমান মনোনীত প্রশাসকরা কিভাবে পরবর্তী নির্বাচনে অংশ নেবেন, সে বিষয়ে কোনো নির্দেশনা ওই অধ্যাদেশে ছিল না। মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, খসড়া আইনে এ-সংক্রান্ত নির্দেশনা অন্তর্ভুক্ত করা হয়েছে।

২০১১ সালের ১৫ ডিসেম্বর আওয়ামী লীগ নেতাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার। আগামী ডিসেম্বরে তাঁরা পাঁচ বছরের মেয়াদ পূরণ করবেন। এর পরই জেলা পরিষদ নির্বাচনের সম্ভাবনার কথা জানিয়েছেন স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তারা।

গতকালের বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) অধ্যাদেশ আইন আকারে জারি করার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৈঠকে বন্য প্রাণী পাচার ও অপরাধ প্রতিরোধ-সংক্রান্ত সংগঠন সাউথ এশিয়া ওয়াইল্ডলাইফ এনফোর্সমেন্ট নেটওয়ার্কের (এসএডাব্লিউইএন) বিধিবিধান অনুমোদন করা হয়েছে।

মন্ত্রিপরিষদসচিব জানান, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যু এবং গাজীপুরের টঙ্গীতে টাম্পাকো কারখানায় দুর্ঘটনায় ৩৯ জনের মৃত্যুতে শোক প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। এ ছাড়া প্রধানমন্ত্রীর ‘প্লানেট ৫০ : ৫০ চ্যাম্পিয়ন’ এবং ‘এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড’ পুরস্কারপ্রাপ্তিতে তাঁকে অভিনন্দন জানানো হয়েছে।


মন্তব্য