kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ঢাকায় যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা সংলাপ আজ

কালের কণ্ঠ ডেস্ক   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



ঢাকায় যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা সংলাপ আজ

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার পঞ্চম নিরাপত্তা সংলাপ আজ রবিবার ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দিনব্যাপী এ সংলাপ হবে।

সাম্প্রতিক জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে আজকের সংলাপে নিরাপত্তা সহযোগিতা ও ‘কৌশলগত অগ্রাধিকারের’ বিষয় প্রাধান্য পাবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

সংলাপে যুক্তরাষ্ট্র প্রতিনিধিদলের নেতৃত্বে থাকছেন আঞ্চলিক নিরাপত্তাবিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ও রাজনৈতিক-সামরিক ব্যুরোর নিরাপত্তা সহকারী উইলিয়াম জিপি মোনাহান। মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের পাশাপাশি দেশটির সশস্ত্র বাহিনীর কর্মকর্তারাও আছেন এ প্রতিনিধিদলে। ইতিমধ্যে প্রতিনিধিদলটি ঢাকা পৌঁছেছে।

আর বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বে থাকছেন অতিরিক্ত পররাষ্ট্রসচিব (দ্বিপক্ষীয় ও কনস্যুলার) কামরুল আহসান। পররাষ্ট্র, স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রতিরক্ষা মন্ত্রণালয়; সশস্ত্র বাহিনী, প্রধানমন্ত্রীর কার্যালয় ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিরা থাকছেন বাংলাদেশ প্রতিনিধিদলে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, এবারের সংলাপে বিদ্যমান সহায়তা পর্যালোচনার বাইরেও নতুন সহযোগিতার ক্ষেত্র নিয়ে আলোচনা করতে পারে দুই দেশ। কেননা সাম্প্রতিক ঢাকা সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঢাকা ও ওয়াশিংটনের মধ্যকার নিরাপত্তা সম্পর্ক নিয়ে বলেছিলেন যে তাঁরা এ ক্ষেত্রে আরো সহযোগিতা করতে পারেন। গত ২৯ আগস্ট ঢাকায় তিনি সাংবাদিকদের বলেছিলেন, ‘বাংলাদেশে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে আমরাও যুক্ত হতে চাই। এ বিষয়ে আমাদের পর্যাপ্তসংখ্যক বিশেষজ্ঞ রয়েছে। এই বিশেষজ্ঞদের মাধ্যমেও আমরা প্রয়োজনীয় সহায়তা করতে পারি। ’

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সংলাপে কৌলশগত অগ্রাধিকারমূলক ইস্যু ও আঞ্চলিক বিষয়াদি নিয়ে আলোচনা হবে। এ ছাড়া বৈঠকে দ্বিপক্ষীয় নিরাপত্তা সহযোগিতার বিষয়াদি, বৈশ্বিক নিরাপত্তা ইস্যু, ব্লু-ইকোনমি, জাতিসংঘের শান্তিরক্ষা মিশন, শান্তি প্রতিষ্ঠা প্রক্রিয়া, সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবিলা, আইনশৃঙ্খলা পরিস্থিতি, ঝুঁকি ব্যবস্থাপনা ও উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার নিয়েও আলোচনা হবে। সংলাপে মানবিক নিরাপত্তা বিষয়ের ওপর গুরুত্ব দেওয়ার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। এতে বন্যা, ঘূর্ণিঝড়ের মতো বিষয় থেকে মানবিক নিরাপত্তা ঝুঁকি মোকাবিলার কৌশল নিয়ে আলোচনা হবে।

এর আগে গত বছরের ১১ সেপ্টেম্বর ওয়াশিংটনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে চতুর্থ নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হয়। সূত্র : ইউএনবি ও বাংলানিউজ।


মন্তব্য