kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রথম বিতর্কের আগে সমানে সমান হিলারি-ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



প্রথম বিতর্কের আগে সমানে সমান হিলারি-ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে আজ সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই প্রধান প্রার্থীর প্রথম টেলিভিশন বিতর্ক। এর আগে করা এক জরিপে দেখা যায়, ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা সমানে সমান।

দুজনের প্রতিই সমর্থনের হার ৪১ শতাংশ। গত মাসে এই জরিপে কিছুটা এগিয়ে ছিলেন হিলারি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার রাতে (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৬টা) নিউ ইয়র্কের হোফসট্রা বিশ্ববিদ্যালয়ে এ বিতর্ক অনুষ্ঠিত হবে। এবার মোট চারজন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে বাকি দুই প্রার্থীর জনসমর্থন ১০ শতাংশেরও নিচে থাকায় বিতর্ক হবে মূলত হিলারি ও ট্রাম্পের মধ্যে।

ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজ পরিচালিত এ জরিপে দেখা যায়, জেন্ডার, বর্ণ ও শিক্ষা প্রার্থী সমর্থনের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে। পুরুষদের মধ্যে ট্রাম্প ও নারীদের মধ্যে হিলারির প্রতি সমর্থন বেশি। ৫৩ শতাংশ শ্বেতাঙ্গ ট্রাম্পকে এবং ৩৭ শতাংশ হিলারিকে সমর্থন করেছে। অন্যদিকে কৃষ্ণাঙ্গদের মধ্যে হিলারির প্রতি সমর্থনের হার ৬৯ শতাংশ। ট্রাম্পকে পছন্দ করে ১৯ শতাংশ।

শিক্ষিত নারীদের মধ্যেও হিলারিকে পছন্দের হার বেশি। ৫৭ শতাংশ নারী হিলারিকে সমর্থন করেন। ট্রাম্পকে ৩২ শতাংশ।

তবে এই দুই প্রার্থীর প্রতি নেতিবাচক ধারণাও পোষণ করেন বহু ভোটার। দুই প্রার্থীর ক্ষেত্রেই এ হার ৫৭ শতাংশ। এর সবচেয়ে বড় কারণ সম্ভবত এই যে দুই প্রার্থীকেই অসৎ বলে মনে করেন ভোটাররা। এ ক্ষেত্রে হিলারির পক্ষে সমর্থন ৪২ শতাংশ, বিরুদ্ধে ৫৭ শতাংশ। ট্রাম্পের ক্ষেত্রে ৪২ এবং ৫৩ শতাংশ। সূত্র : এএফপি।


মন্তব্য