kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


দুই মন্ত্রীর পদত্যাগের প্রয়োজন নেই : আইনমন্ত্রী

যুদ্ধাপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্তে নতুন আইনের চিন্তা

নিজস্ব প্রতিবেদক   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



যুদ্ধাপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্তে নতুন আইনের চিন্তা

মানবতাবিরোধী অপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য নতুন আইন করার কথা ভাবছে সরকার। গতকাল বুধবার সচিবালয়ের নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক এ কথা বলেন।

একই সংবাদ সম্মেলনে দুই মন্ত্রীর শপথভঙ্গের বিষয়ে তিনি বলেন, তাঁদের মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করার প্রয়োজন নেই।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে শাস্তিপ্রাপ্ত আসামিদের সম্পত্তি বাজেয়াপ্ত করার দাবি জানিয়ে আসছে ঘাতক দালাল নির্মূল কমিটি, গণজাগরণ মঞ্চসহ বিভিন্ন সংগঠন। বিশেষ করে গত ৩ সেপ্টেম্বর জামায়াতের অর্থের জোগানদাতা মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর হওয়ার পর এই দাবি জোরালো হয়ে ওঠে। এরই পরিপ্রেক্ষিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আইনমন্ত্রী বলেন, যুদ্ধাপরাধীদের সম্পত্তি যাতে আইনি প্রক্রিয়ায় বণ্টন করা যায়, সে জন্য নতুন আইন করার চিন্তাভাবনা করছে সরকার। তিনি বলেন, ‘আমরা জনগণের সরকার। জনগণের কাছ থেকে যে দাবি উঠেছে তা বাস্তবায়ন করতে চায় সরকার। জনগণের মুখে হাসি ফোটাতেই এ সরকার রাষ্ট্র পরিচালনার আসনে বসেছে। ’

আইনমন্ত্রী আরো বলেন, ‘আমরা চাই খুব দ্রুততার সঙ্গে যুদ্ধাপরাধীদের সম্পত্তির বিষয়ে আইনি প্রক্রিয়া গ্রহণ করতে। ’ তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের মধ্যে একটি সুযোগ করা যেতে পারে বা নতুন আইন করা যেতে পারে। আইনগত দিক পর্যালোচনা করেই তা করা হবে। সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে কি না, তাও আদালত নির্ধারণ করবেন। তিনি বলেন, যেসব যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে, মুসলিম আইনে তাদের সম্পত্তি সন্তানদের মালিকানায় চলে যাওয়ায় আইন সংশোধনের বদলে নতুন আইন করাই ভালো হবে।

জামায়াতে ইসলামী ও ছাত্রশিবির নিষিদ্ধ হচ্ছে কি না, জানতে চাইলে মন্ত্রী বলেন, আইসিটি অ্যাক্ট ১৯৭৩ সংশোধন করা হচ্ছে। জামায়াত সংগঠন হিসেবে মানবতাবিরোধী অপরাধ করেছে। তাদের বিচারে উপযুক্ত আইন করতে হবে। এর খসড়া মন্ত্রিসভার অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

শপথ ভঙ্গ করলে মন্ত্রিত্ব যায় না : শপথ ভঙ্গ করলেই মন্ত্রিত্ব যায় না বলে মত দিয়েছেন আইনমন্ত্রী। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে বলবৎ কোনো আইনে এ ধরনের কোনো বিধান নেই। এমনকি সংবিধানেও শপথ ভঙ্গ করলে মন্ত্রিত্ব যাবে, এমন কথা বলা নেই।

আপিল বিভাগের রায়ে বলা হয়েছে, দুই মন্ত্রী শপথ ভঙ্গ করেছেন। কিন্তু রায়ে তাঁদের মন্ত্রিত্ব যাবে, এমন কোনো নির্দেশনা নেই। তাই দুই মন্ত্রী শপথ ভাঙলেও মন্ত্রিত্ব যাওয়ার কোনো কারণ নেই, বলেন মন্ত্রী।

সংবাদ সম্মেলনে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক উপস্থিত ছিলেন।


মন্তব্য