kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


জিয়ার পুরস্কার প্রত্যাহারে প্রধানমন্ত্রীর অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



জিয়ার পুরস্কার প্রত্যাহারে প্রধানমন্ত্রীর অনুমোদন

 সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে দেওয়া স্বাধীনতা পুরস্কার প্রত্যাহারের প্রস্তাব অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুমোদিত প্রস্তাবটি গত রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পৌঁছেছে।

পুরস্কার প্রত্যাহারের সঙ্গে সঙ্গে বর্তমানে জাতীয় জাদুঘরে সংরক্ষিত মেডেলটি বাংলাদেশ ব্যাংকে চলে  যাবে। মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

গত ২৪ আগস্ট পুরস্কার প্রদান সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি জিয়াউর রহমানের স্বাধীনতা পুরস্কার প্রত্যাহার এবং জাতীয় জাদুঘরে সংরক্ষিত মেডেল ও সম্মাননাপত্র সরিয়ে ফেলার সুপারিশ করে। জিয়াউর রহমানের রাষ্ট্রপতি হিসেবে ক্ষমতায় আরোহণকে উচ্চ আদালত অবৈধ ঘোষণা করায় তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে আমলে নিয়েছে মন্ত্রিসভা কমিটি। এ ছাড়া কমিটি মনে করে, ২০১৬ সাল পর্যন্ত স্বাধীনতা পুরস্কার সংক্রান্ত নির্দেশাবলির সঙ্গে ২০০৩ সালের এ পুরস্কার প্রদানের সিদ্ধান্তটি সাংঘর্ষিক। এরপর বিষয়টি অনুমোদনের জন্য প্রস্তাব আকারে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়।

জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি জিয়াউর রহমানের স্বাধীনতা পুরস্কার প্রত্যাহারের সুপারিশ করার পর তাঁর প্রতিষ্ঠিত রাজনৈতিক দল বিএনপি তীব্র প্রতিক্রিয়া জানায়। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম এ সিদ্ধান্তে বিস্ময় প্রকাশ করে বলেন, যিনি এ পুরস্কার প্রবর্তন করলেন তিনিই বাদ। কিন্তু পদক থাকবে, তাঁর কীর্তিও থাকবে।

১৯৭৭ সাল থেকে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে স্বাধীনতা পুরস্কার দেওয়া হচ্ছে। এটি বাংলাদেশের সর্বোচ্চ পুরস্কার।


মন্তব্য