kalerkantho


পাকিস্তানে শিশু পার্কে বোমায় নিহত ৬৫

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ মার্চ, ২০১৬ ০০:০০



পাকিস্তানে শিশু পার্কে বোমায় নিহত ৬৫

পাকিস্তানের লাহোরে শিশু পার্কে আত্মঘাতী বোমা হামলার পর আহত এক শিশুকে নিয়ে হাসপাতালে ছুটে যাচ্ছে স্বজনরা। ছবি : এএফপি

পাকিস্তানের লাহোর শহরে একটি শিশু পার্কে বোমা বিস্ফোরণে অন্তত ৬৫ জন মারা গেছে। আহত হয়েছে দুই শতাধিক। শহরের ইকবাল টাউন এলাকায় গতকাল সন্ধ্যায় এ ঘটনা ঘটে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা।

লাহোরের শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ ওসমান সন্ধ্যায় জানান, তাঁরা হামলার প্রকৃতি সম্পর্কে তখন পর্যন্ত স্পষ্ট হতে পারেননি। তবে ইকবাল টাউনের পুলিশ সুপারিনটেনডেন্ট ড. মোহাম্মদ ইকবাল জানান, এটি আত্মঘাতী হামলা। শিশুদের একটি পার্কে বিস্ফোরণটি ঘটানো হয়। হামলায় সময় পার্কে অনেক শিশু, তাদের মা-বাবা ও আত্মীয়স্বজনসহ বহু লোক উপস্থিত ছিল। তিনি জানান, হামলায় অন্তত ৬৫ জন মারা গেছে।

গতকাল ঘটনার পরপরই পুলিশ ও উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে ছুটে যান। পাঞ্জাব প্রদেশের জরুরি সাহায্য সংস্থা রেসকিউ ১১২২-এর মুখপাত্র জানান, সন্ধ্যা ৬টা ৪৪ মিনিটে তাঁরা একটি জরুরি কল পান। ঘটনাস্থলে ২৩টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে। শহরের সব সরকারি হাসপাতালে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ঘটনাস্থলটি বিপুলসংখ্যক পুলিশ ঘিরে রেখেছিল।

প্রত্যক্ষদর্শীরা জানায়, তারা বিস্ফোরণস্থলের চারদিকে মৃতদেহ ছড়িয়ে-ছিটিয়ে থাকতে দেখেছে। একজন বলেন, ‘আমরা আহতদের অনেককেই রিকশা ও ট্যাক্সিতে করে হাসপাতালে নিয়ে গেছি। ’ তিনি আরো জানান, খ্রিস্টানদের ইস্টার সপ্তাহের কারণে এদিন পার্কে ভিড় ছিল অন্যান্য দিনের চেয়ে বেশি। রাস্তায়ও অনেক যানজট ছিল।

প্রত্যক্ষদর্শীদের অনেকেই বলেছে, ঘটনার সময় পার্কটিতে তেমন কোনো নিরাপত্তাব্যবস্থা ছিল না। ডন নিউজকে একজন বলেন, ‘পার্কটি অনেক বড়। এতে প্রবেশের অনেক পথ রয়েছে। পার্কে নিরাপত্তাকর্মীদের উপস্থিতি ছিল একেবারেই নগণ্য। ’

পাকিস্তানি তালেবান (টিটিপি) থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া সংগঠন জামাতুল আহরার হামলার দায় স্বীকার করেছে।

উল্লেখ্য, পাকিস্তানে তালেবানসহ একাধিক সন্ত্রাসী গোষ্ঠী সক্রিয় রয়েছে। সুত্র : ডন, এএফপি।


মন্তব্য