kalerkantho


২৫% অধ্যাপক শর্ত সাপেক্ষে পাবেন প্রথম গ্রেড

নিজস্ব প্রতিবেদক   

২৫ মার্চ, ২০১৬ ০০:০০



২৫% অধ্যাপক শর্ত সাপেক্ষে পাবেন প্রথম গ্রেড

অষ্টম জাতীয় বেতন কাঠামো নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দাবির মুখে ২৫ শতাংশ অধ্যাপককে প্রথম গ্রেডে যাওয়ার সুযোগ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে ‘বেতন বৈষম্য দূরীকরণসংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

তবে এ ক্ষেত্রে কিছু শর্ত জুড়ে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তৎক্ষণিকভাবে সিদ্ধান্তকে স্বাগত জানালেও আনুষ্ঠানিক সিদ্ধান্ত পরে জানাবেন বলে জানিয়েছেন।

গতকালের বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রমুখ উপস্থিত ছিলেন। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ এবং মহাসচিব এ এস এম মাকসুদ কামালও বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গ্রেড-২ থেকে গ্রেড-১ এ এবং গ্রেড-৩ থেকে গ্রেড-২ এ পদোন্নতি পাবেন। তবে মোট অধ্যাপকদের ২৫ শতাংশ গ্রেড-১ এ পদোন্নতি পাবেন। এ জন্য কিছু শর্ত পূরণ করতে হবে। সেগুলো হলো—প্রথম গ্রেডে উন্নীত হতে হলে দ্বিতীয় গ্রেডে অন্তত দুই বছর চাকরি করতে হবে; সর্বমোট চাকরির বয়স হতে হবে ২০ বছর।

অর্থমন্ত্রী জানান, মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্তটি প্রধানমন্ত্রীর কাছে যাবে; সেখান থেকে অনুমোদন হওয়ার পর অন্যান্য প্রক্রিয়া শেষে এটা কার্যকর হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ব্যাপারে একটি গ্রহণযোগ্য সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্তটি শিক্ষকরাও মেনে নিয়েছেন।

এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকরা। অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ প্রতিক্রিয়া জানিয়ে গণমাধ্যমকে বলেন, ‘আমরা অত্যন্ত খুশি। যে ন্যায্য দাবি আদায়ের জন্য আমরা সংগ্রাম করেছিলাম, তা আদায় হয়েছে। ’ তিনি জানান, ২৯ মার্চ শিক্ষক সমিতি ফেডারেশনের সভা আছে, সেই সভা শেষে ফেডারেশনের অবস্থান জানানো হবে।

পদোন্নতির শর্ত বিষয়ে অর্থসচিব মাহবুব আহমেদ জানান, প্রচলিত নিয়ম অনুসারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অধ্যাপক পদে পদোন্নতি বা পদায়ন পাবেন। অধ্যাপক পদে চার বছর কোয়ালিফায়িং চাকরির মেয়াদ এবং স্বীকৃত জার্নালে গবেষণাধর্মী নতুন দুটি আর্টিকেল প্রকাশের শর্তে জ্যেষ্ঠতার ভিত্তিতে দ্বিতীয় গ্রেডপ্রাপ্ত হবেন। দ্বিতীয় গ্রেডপ্রাপ্ত অধ্যাপকরা মোট কোয়ালিফায়িং চাকরির মেয়াদ ন্যূনতম ২০ বছর এবং দ্বিতীয় গ্রেডের সীমায় পৌঁছানোর দুই বছর পর জ্যেষ্ঠতার ভিত্তিতে প্রথম গ্রেডপ্রাপ্ত হবেন। তবে এই সংখ্যা মোট অধ্যাপকের শতকরা ২৫ ভাগের বেশি হবে না।


মন্তব্য