kalerkantho


বিএবি প্রতিনিধিদের গভর্নর

ট্রেজারি কর্মকর্তাদের পাসপোর্টের অনুলিপি সংরক্ষণের পরামর্শ

নিজস্ব প্রতিবেদক   

২৪ মার্চ, ২০১৬ ০০:০০



ট্রেজারি কর্মকর্তাদের পাসপোর্টের অনুলিপি  সংরক্ষণের পরামর্শ

অনাকাঙ্ক্ষিত ঝুঁকি এড়াতে ব্যাংকগুলোর ট্রেজারি ও তহবিল ব্যবস্থাপনা বিভাগের কর্মীদের পাসপোর্টের অনুলিপি সংরক্ষণের জন্য ব্যাংক মালিকদের পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

গতকাল বুধবার ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যানদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) প্রতিনিধিরা সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তাঁদের এ পরামর্শ দেন গভর্নর।

বৈঠকে ব্যাংক খাতের নিরাপত্তা নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে বিএবির চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, ‘গভর্নর মহোদয় ব্যাংকগুলোকে সতর্ক হতে বলেছেন। যারা ট্রেজারি বিভাগ ও তহবিল ব্যবস্থাপনা বিভাগে কাজ করে তাদের পাসপোর্টের কপি ও বিস্তারিত পরিচয়ের তথ্য সংরক্ষণের জন্য বলেছেন। এসব বিভাগে কর্মকর্তাদের পদায়নের ক্ষেত্রে খোঁজখবর নিয়ে অধিক সতর্ক থাকতে বলেছেন। ’

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনাকে ‘বড় ধরনের বিপর্যয়’ আখ্যায়িত করে বিএবি চেয়ারম্যান বলেন, ‘এটা একটা বাজে ঘটনা, অন্ধকার অধ্যায়ও বটে। টাকার অঙ্ক যাই হোক, রিজার্ভের টাকা উদ্ধার হবে—এটাই আমাদের আশা। ’

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেওয়ার ঘটনা প্রকাশিত হলে সম্প্রতি প্রবল চাপের মধ্যে গভর্নরের পদ ছাড়েন ড. আতিউর রহমান। এরপর সাবেক অর্থসচিব ফজলে কবিরকে গভর্নর নিয়োগ করা হয়।

নতুন গভর্নরের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর এটিএম জালিয়াতি নিয়ে এক প্রশ্নের জবাবে নজরুল ইসলাম মজুমদার বলেন, ‘যা হওয়ার হয়ে গেছে, আর হবে না। অনেকের শাস্তি হয়ে গেছে, অনেকের হবে।

প্রতিনিধিদলে স্ট্যান্ডার্ড ব্যাংকের চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদসহ বেশ কয়েকজন ব্যাংক চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা! : কয়েক দিন ধরে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের ৩০ তলা ভবনের বিভিন্ন বিভাগে সাংবাদিকদের প্রবেশে বিধিনিষেধ ছিল। গতকাল গভর্নর ভবনে প্রবেশের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ফলে সাংবাদিকরা গভর্নর ভবনে ঢুকতে না পেরে ভবনের নিচে অবস্থান নেন। গভর্নর ফজলে কবির অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে নিচে নামলে সাংবাদিকদের ভেতরে প্রবেশ করতে না দেওয়ার বিষয়টি তাঁকে জানানো হয়। তিনি সাংবাদিকদের বলেন, বিষয়টি তিনি জানেন। অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে ফিরে এসে সমস্যা সমাধানের উদ্যোগ নেবেন।

গতকাল সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা কালের কণ্ঠকে বলেন, বৃহস্পতিবার (আজ) থেকে গভর্নর ভবনে সাংবাদিকরা প্রবেশ করতে পারবেন। তবে বিভিন্ন কক্ষে অবস্থানের ক্ষেত্রে কিছুটা কড়াকড়ি থাকবে। ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা ক্যামেরা নিয়ে ব্যাংকে ঢুকতে পারবেন না। আর ৩০ তলা ভবনে প্রবেশ করতে দেওয়ার বিষয়টি বৃহস্পতিবার (আজ) তিনি জানাতে পারবেন।

তবে সকালে শুভঙ্কর সাহা সাংবাদিকদের জানিয়েছিলেন, অচিরেই বাংলাদেশ ব্যাংকে একটি মিডিয়া সেন্টার খোলা হবে। সেখানেই সাংবাদিকদের সঙ্গে কথা বলা হবে।

১২ টেরাবাইট ডাটায় রহস্যের খোঁজ! : রিজার্ভের অর্থ লুটের ঘটনা তদন্তে বাংলাদেশ ব্যাংকের গুরুত্বপূর্ণ শাখাগুলোর কম্পিউটারের তথ্য বিশ্লেষণ শুরু করেছে সিআইডি। গতকাল মামলার তদন্ত কর্মকর্তা ঢাকা মহানগর হাকিম আদালতে কম্পিউটারের হার্ডডিস্ক পরীক্ষার আবেদন করেন। আদালত পরীক্ষার অনুমতি দিয়েছেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, গতকাল পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের ফরেক্স রিজার্ভ শাখা, বিএফআইইউ শাখা, পেমেন্ট শাখা, অ্যাকাউন্টস ও বাজেটিং শাখাসহ কয়েকটি শাখা থেকে আলামত জব্দ করা হয়। এর মধ্যে প্রায় ১০ টেরাবাইট কম্পিউটার ডাটা রয়েছে। আরো দুই-তিন দিনে অন্তত দুই টেরাবাইট ডাটা জব্দ করবেন তদন্তকারীরা। এসব ডাটা থেকে রিজার্ভ লেনদেনের এক টেরাবাইট ডাটা আলাদা করবেন তাঁরা। এরপর বিশ্লেষণ করে সূত্র খুঁজবেন। এর ফলে রিজার্ভ স্থানান্তরবিষয়ক যোগাযোগ বেরিয়ে আসবে বলে জানিয়েছে সূত্র।

গত ১৫ মার্চ মতিঝিল থানায় মামলা দায়েরের পর ১৬ মার্চ থেকে প্রতিদিনই বাংলাদেশ ব্যাংকে গিয়ে আলামত সংগ্রহ করছেন সিআইডির তদন্তকারীরা। গতকাল কেন্দ্রীয় ব্যাংকে যায় একটি তদন্তদল। তারা বেশ কয়েকটি কম্পিউটারের ডাটা সংগ্রহ করে। তদন্তকারীরা ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের সঙ্গেও কথা বলেন।

সিআইডির বিশেষ সুপার (সংগঠিত অপরাধ) মীর্জা আবদুল্লাহেল বাকী কালের কণ্ঠকে বলেন, ‘বিভিন্নভাবে আলামত সংগ্রহ করছি আমরা। ডাটা সংগ্রহ করতে আরো দুই-তিন দিন লাগবে। সব মিলে ১০-১২ টেরাবাইট ডাটা সংগ্রহ করা হচ্ছে। এগুলো অ্যনালিসিস করার জন্য আমরা আদালতের অনুমতি পেয়েছি। অ্যানালিসিস করেই আমরা সূত্র খুঁজব। ’ তিনি আরো বলেন, ‘আলামত ধরে তদন্তের পাশাপাশি আমরা অর্গানাইজড ক্রাইমের তদন্ত করতে আন্তর্জাতিক পর্যায়ে যাচ্ছি। সংশ্লিষ্ট দেশে ইন্টারপোলের মাধ্যমে যোগাযোগ চলছে। ’


মন্তব্য