kalerkantho


অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোট হয়েছে : সিইসি

হতাহতের জন্য দুঃখ প্রকাশ

বিশেষ প্রতিনিধি   

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোট হয়েছে : সিইসি

ইউনিয়ন পরিষদের প্রথম ধাপের নির্বাচন অবাধ ও সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠিত হয়েছে দাবি করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বলেছেন, প্রায় সাত হাজার কেন্দ্রে ভোটগ্রহণ হলেও অল্প কিছু স্থানে আইনশৃঙ্খলার অবনতি হয়েছে। এ কারণে মোট ৬৬টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

গতকাল প্রথম ধাপে ৭১২টি  ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ সম্পন্ন হওয়ার পর সার্বিক পরিস্থিতি বর্ণনা করতে ইসি কার্যালয়ের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ আরো বলেন, ‘একজন আনসার সদস্য নিজের রাইফেলের গুলিতে মারা গেছেন; নোয়াখালীতে দুই নির্বাচনী কর্মকর্তা গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন; ঝালকাঠিতে একজন মারা গেছেন। এ ছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন। হতাহতের ঘটনার জন্য দুঃখ প্রকাশ করছি। ’

সিইসি বলেন, কমিশন এ নির্বাচনে গোলযোগ হয়েছে এমন ভোটকেন্দ্রগুলোর দায়িত্বে নিয়োজিত থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও অন্যদের ভূমিকা খতিয়ে দেখে ত্বরিত ব্যবস্থাও নিচ্ছে।

সংবাদ সম্মেলনে সিইসি ভোটের সার্বিক পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করে বলেন, বিপুলসংখ্যক ভোটার উপস্থিতি ছিল। সারা দিন নির্বাচন কমিশনের কর্মকর্তারা সংশ্লিষ্ট ইউপিগুলোতে যোগাযোগ রক্ষা করেছেন। যেখানেই অনিয়মের খবর পেয়েছেন, সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছেন। এ ছাড়া তিনি ও অন্য কমিশনাররা গণমাধ্যম থেকে তথ্য নিয়ে নির্বাচন সুষ্ঠু করতে সহায়তা করেছেন।

এক প্রশ্নের জবাবে কাজী রকিবউদ্দীন বলেন, ‘আমাদের নির্বাচনের সংস্কৃতিতে মারামারি দীর্ঘদিনের চর্চা।

হঠাৎ করেই এ থেকে বেরিয়ে আসা সম্ভব না। ধীরে ধীরে এ পরিস্থিতি থেকে উত্তোরণের চেষ্টা করছি আমরা। ’ তিনি বলেন, ‘সারা দেশে পুলিশ সদস্যরা সঠিকভাবে দায়িত্ব পালন করেছেন, তবে কিছু কিছু জায়গায় ব্যতিক্রমও হয়েছে। রাতে দুর্বৃত্তদের হাত থেকে নির্বাচনী ব্যালট পেপার ও সরঞ্জাম রক্ষা করতে গিয়ে দুই জায়গায় পুলিশ সদস্যরা গুলি ছুড়েছেন। তাঁদের সাধুবাদ জানাই। কিন্তু কিছু স্থানে অনিয়ম হয়েছে, কেউ কোনো প্রতিবাদ করেনি। তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ’

গতকাল দুপুরে কমিশনের সদস্যরা বৈঠক করে দায়িত্বে অবহেলার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের প্রাথমিক সিদ্ধান্তও নিয়েছেন।


মন্তব্য