kalerkantho


লুই আই কানের নকশা আসছে দু’মাসের মধ্যে

নিজস্ব প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৬ ০০:০০



লুই আই কানের নকশা আসছে দু’মাসের মধ্যে

স্থপতি লুই আই কানের করা সেই নকশা অবশেষে পাওয়া যাচ্ছে। ৬০ হাজার ডলারের বিনিময়ে তাঁর উত্তরসূরিদের কাছ থেকে পাওয়া যাবে জাতীয় সংসদ কমপ্লেক্সের মূল নকশা। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী এরই মধ্যে এ অর্থ বিশেষভাবে দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। নকশাটি আনতে আগামী মাসের প্রথম সপ্তাহে স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতির নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল যাবে যুক্তরাষ্ট্রে।

এ বিষয়ে জানতে চাইলে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘লুই আই কানের নকশা আমরা খুব দ্রুত সময়ে আনার সব প্রস্তুতি সম্পন্ন করেছি। এ ক্ষেত্রে ৬০ হাজার ডলার তাঁর উত্তরসূরিদের দেওয়া হবে। আমরা নকশাটি পাওয়ার জন্য সব সময়ই লুই আই কানের বংশধরের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখেছি।

তাঁরা বকেয়া অর্থটা পেলেই নকশা দেওয়ার কথা বলেছেন। সেই অনুযায়ী আমরা প্রস্তুতি নিয়েছি। ’

মন্ত্রী বলেন, ‘নকশাটি হাতে পাওয়ার পর বর্তমান অবস্থার সঙ্গে মিলিয়ে দেখব। নকশার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এমন সব স্থাপনাও সরিয়ে ফেলব। তবে ডেপুটি স্পিকারের বাসভবন ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থাকতে পারে। ’

জানা যায়, নকশাটি আনতে স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির ও ইনস্টিটিউট অব আর্কিটেক্ট বাংলাদেশের সভাপতি আবু সায়ীদ এম আহমেদসহ তিনজন যাবেন যুক্তরাষ্ট্রে। সেই লক্ষ্যে তাঁরা সব প্রস্তুতিও সম্পন্ন করেছেন। স্থাপত্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, দেড় থেকে দুই মাসের মধ্যে নকশা আনা সম্ভব হবে। নকশাটি যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া স্টেট ইউনির্ভাসিটির আর্কিটেকচারাল আর্কাইভে সংরক্ষিত রয়েছে।

গৃহায়ণ ও গণপূর্ত সচিব শহীদ উল্লা খন্দকার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আমরা সব প্রস্তুতি শেষ করেছি। আশা করছি অল্প সময়ের মধ্যেই এ নকশা ফেরত আনা সম্ভব হবে। ’


মন্তব্য