kalerkantho


ইউপি নির্বাচন

তৃতীয় ধাপের তফসিল আজ

বিশেষ প্রতিনিধি   

১৫ মার্চ, ২০১৬ ০০:০০



তৃতীয় ধাপের তফসিল আজ

তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল আজ মঙ্গলবার ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ ধাপে ৭১১টি ইউপিতে ভোটের আয়োজনের  ঘোষণা আসতে পারে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. সামসুল আলম গতকাল সোমবার কালের কণ্ঠকে বলেন, ‘মঙ্গলবার (আজ) তৃতীয় ধাপে সাত শর বেশি  ইউপির তফসিল ঘোষণা করা হবে। তফসিল ঘোষণা অনুমোদনের জন্য কমিশনে ফাইল উপস্থাপন করা হয়েছে। ’

ইসি সূত্র জানায়, তৃতীয় ধাপে ভোট অনুষ্ঠিত হবে ২৩ এপ্রিল। মনোনয়নপত্র দাখিলের সর্বশেষ সময় থাকছে আগামী ২৭ মার্চ। ২৯ ও ৩০ মার্চ মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে। ৩১ মার্চ থেকে ২ এপ্রিল আপিল দাখিল, ৩ থেকে ৫ এপ্রিল আপিল নিষ্পত্তি হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় থাকছে ৬ এপ্রিল, ৭ এপ্রিল চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি প্রথম এবং ১৮ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপের তফসিল ঘোষণা করে ইসি। এ দুই ধাপে মোট ৯৩ জন বিনা ভোটে চেয়ারম্যান হওয়ার পথে আছেন।

এর মধ্যে প্রথম ধাপে ৬২ জন আর দ্বিতীয় ধাপে আছেন ৩১ জন। প্রথম ধাপে বিএনপির প্রার্থী নেই ১১৯টি ইউপিতে, দ্বিতীয় ধাপে ৭৫ ইউপিতে প্রার্থী দিতে পারেনি দলটি।

প্রথম ধাপে ৭৫২টি ইউপির তফসিল ঘোষণা করা হলেও এ ধাপে ২২ মার্চ ভোট হবে ৭৩২টি ইউপিতে। আইনি জটিলতার কারণে এ ধাপের ২০ ইউপির নির্বাচন স্থগিত করা হয়েছে। এ ধাপের নির্বাচনের জন্য ইতিমধ্যে প্রার্থীদের মধ্যে চলছে শেষ মুহূর্তের জোর প্রচারণা। এ প্রচারণাকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে প্রার্থীদের নির্বাচনী অফিস, মাইক ভাঙচুর ও সংঘর্ষের ঘটনা ঘটছে।

আর দ্বিতীয় ধাপে ৬৮৪টি ইউপির তফসিল ঘোষণা করা হলেও এ ধাপে ৩১ মার্চ ভোট হবে ৬৪৪টি ইউপিতে। এ ধাপের জন্য নির্ধারিত ৪০ ইউপির ভোট বিভিন্ন কারণে স্থগিত রাখা হয়েছে। গতকাল থেকে এ ধাপে প্রতীক নিয়ে প্রচারণা শুরু করেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা।


মন্তব্য