২১ দেশের শান্তিরক্ষী যৌন নির্যাতনে-332337 | প্রথম পাতা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


জাতিসংঘের প্রতিবেদন

২১ দেশের শান্তিরক্ষী যৌন নির্যাতনে জড়িত

কালের কণ্ঠ ডেস্ক   

৫ মার্চ, ২০১৬ ০০:০০



২১ দেশের শান্তিরক্ষী যৌন নির্যাতনে জড়িত

জাতিসংঘের শান্তিরক্ষীদের হাতে যৌন নির্যাতনের ঘটনা বেড়ে গেছে। জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী, গত বছর এ ধরনের ঘটনা ঘটেছে ৬৯টি। আর এতে জড়িত ২১ দেশের শান্তিরক্ষী। তবে সবচেয়ে বেশি অভিযোগ উঠেছে গণপ্রজাতন্ত্রী কঙ্গোর সেনাদের বিরুদ্ধে।

প্রতিবেদনটি গতকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে প্রকাশ হওয়ার কথা। কিন্তু এর আগের দিনই সেটি হাতে পায় বার্তা সংস্থা এএফপি। তাতে দেখা গেছে, যৌন নির্যাতনের এসব ঘটনার বেশির ভাগই ঘটেছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, গণপ্রজাতন্ত্রী কঙ্গো, আইভরিকোস্ট ও মালিতে। সবচেয়ে বেশি অভিযোগ পাওয়া গেছে কঙ্গো সেনাদের বিরুদ্ধে, সাতটি। চারটি করে অভিযোগ উঠেছে মরক্কো ও দক্ষিণ আফ্রিকার

 সেনাদের বিরুদ্ধে। এ ছাড়া জড়িত আছেন ক্যামেরুন, তানজানিয়া, বেনিন, বুরকিনা ফাসো, বুরুন্ডি, নাইজেরিয়া ও টোগোর সেনারা। অভিযোগ আছে রুয়ান্ডা, ঘানা, মাদাগাসকার ও সেনেগালের সেনাদের বিরুদ্ধেও। অভিযুক্তদের তালিকায় আছে শান্তিরক্ষী মিশনে নিয়োজিত কানাডা ও জার্মানির পুলিশও। প্রতিবেদনে আরো বলা হয়, এসব ঘটনার মধ্যে অন্তত ২২টিতে ভুক্তভোগী হয়েছে শিশুরা।

২০১৩ সালে শান্তিরক্ষীদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ ছিল ৬৬টি। পরের বছর তা কমে দাঁড়ায় ৫২-তে। কিন্তু কোনো সেনার বিরুদ্ধেই এখন পর্যন্ত শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি। কেবল কানাডার এক পুলিশ কর্মকর্তাকে ৯ দিনের জন্য বরখাস্ত করা হয়েছিল।

জাতিসংঘের নিয়ম অনুযায়ী, জড়িত সেনাদের বিরুদ্ধে তদন্ত কিংবা ব্যবস্থা নেওয়ার বিষয়টি নির্ভর করে সংশ্লিষ্ট দেশের ওপর। সূত্র : এএফপি।

মন্তব্য