এবারও শীর্ষ ধনী গেটস-331560 | প্রথম পাতা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


ফোর্বসের তালিকা

এবারও শীর্ষ ধনী গেটস

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০১৬ ০০:০০



এবারও শীর্ষ ধনী গেটস

অস্থির শেয়ারবাজার, পড়তে থাকা তেলের দাম আর শক্তিশালী ডলার এবার ছাপ ফেলেছে ফোর্বস সাময়িকীর বার্ষিক ধনীর তালিকায়। তালিকার শীর্ষে এবারও আছেন বিল গেটস। তবে তাঁর সম্পদের পরিমাণ কমেছে। সার্বিকভাবেই ধনীদের সম্পদ ও সংখ্যা কমেছে। গত বছর বিলিয়নেয়ারের সংখ্যা ছিল এক হাজার ৮২৬। এবার এক হাজার ৮১০। তাঁদের সম্মিলিত সম্পদের পরিমাণ ৬ দশমিক ৪৮ ট্রিলিয়ন ডলার। গত বছরের চেয়ে ৫৭০ বিলিয়ন ডলার কম। 

২০০৯ সালের পর থেকে সম্পদ কমে যাওয়ার মতো ঘটনা এটাই প্রথম। গতবারের তালিকা থেকে ২২১ জনের নাম ঝরে গেছে। নতুন যোগ হয়েছেন ১৯৮ জন। ২০১৫ সালের তালিকায় মৃত্যু হয়েছে ২৯ জনের। গতবারের শীর্ষ ২০-এর তালিকার মাত্র দুজন তাঁদের অবস্থান ধরে রেখেছেন। তাঁদের মধ্যে প্রথম বিল গেটস। এ বছর তাঁর সম্পদের পরিমাণ ৭৫ বিলিয়ন। গত বছর তাঁর সম্পদ আরো ৪ দশমিক ২ বিলিয়ন বেশি ছিল। তিন বছর ধরেই এ অবস্থান ধরে রেখেছেন তিনি। আর গত ২২ বছরে শীর্ষে ছিলেন ১৭ বার।

তালিকার দ্বিতীয় স্থানে আছেন স্প্যানিশ ফ্যাশন ব্যবসায়ী আমানসিও ওরতেগা। যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী ওয়ারেন বাফে তৃতীয়, মেক্সিকোর কার্লোস স্লিম চতুর্থ স্থান অধিকার করেন।

গেল বছর সবচেয়ে ভালো গেছে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের। ৩১ বছর বয়সী এই যুবক গত বছর ১১ দশমিক ২ বিলিয়ন ডলার যোগ করেন। গত বছর তাঁর অবস্থান ছিল ১৬-তে। এবার তিনি ষষ্ঠ স্থানে উঠে এসেছেন।

লম্বা পথ এগিয়েছেন চীনের ব্যবসায়ী ওয়াং জিয়ানলিং। তিনি এএমসি থিয়েটারের মালিক। শিগগিরই লিজেন্ডারি পিকচার্সের মালিকানাও তাঁর দখলে চলে আসবে। এ বছর শীর্ষ ২০-এর তালিকায় পা রেখেছেন তিনি।

এ তালিকায় নতুন হিসেবে প্রথমবারের মতো নাম লেখালেন থিয়েটার প্রযোজক ক্যামেরন ম্যাককিনটশ। এ ছাড়া বয়স ৪০ ছোঁয়ার আগেই এ তালিকায় এসেছেন মার্কিন প্রতিষ্ঠান ‘উইওয়ার্ক’-এর অ্যাডাম নিউম্যান ও মিগুয়েল ম্যাককেলভি, ছবি শেয়ারিং ওয়েবসাইট পিন্টারেস্টের বেন সিলবারম্যান ও ইভান শার্প। নিউম্যান, সিলবারম্যান ও শার্পের সম্পদের পরিমাণ ৬৬ বিলিয়ন ডলার। আর সবচেয়ে কম বয়সী বিলিয়নেয়ার হলেন নরওয়ের পারিবারিক সম্পদের উত্তরাধিকারী আলেকজান্দ্রা অ্যান্দ্রেসন। ১৯ বছর বয়সী এই মেয়ের সম্পদের পরিমাণ ১ দশমিক ২ বিলিয়ন ডলার। তাঁর বোন ক্যাথেরিনাও রয়েছেন এ তালিকায়। একই পরিমাণ সম্পদ দিয়ে তিনি কনিষ্ঠ বিলিয়নেয়ারদের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছেন।

এ তালিকায় নারীর সংখ্যা ১৯০। এর মধ্যে রয়েছেন চীনের ব্যবসায়ী ঝ কানফেই। ৫ দশমিক ৯ বিলিয়ন ডলারের মালিক এই নারী একক প্রচেষ্টায় এত দূর উঠে এসেছেন।

যুক্তরাষ্ট্রে বিলিয়নেয়ারের সংখ্যা সবচেয়ে বেশি, ৫৪০। দেশটির রিপাবলিকান পার্টির আলোচিত মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পও রয়েছেন এ তালিকায়; যদিও গত বছরের (১২১) তুলনায় তাঁর অবস্থান বেশ নিচের দিকে নেমে ৩২৪-এ দাঁড়িয়েছে। চীনা বিলিয়নেয়ার ২৫১ জন। জার্মানির ১২০, রাশিয়ার ৭৭ জন ও ব্রাজিলের ২৩ জন। সূত্র : এএফপি, ফোর্বস।

মন্তব্য