ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বরাদ্দ পেল-331555 | প্রথম পাতা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২ অক্টোবর ২০১৬। ১৭ আশ্বিন ১৪২৩ । ২৯ জিলহজ ১৪৩৭


কাউন্সিল ১৯ মার্চ

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বরাদ্দ পেল বিএনপি

এনাম আবেদীন   

৩ মার্চ, ২০১৬ ০০:০০



ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বরাদ্দ পেল বিএনপি

অনেক দেনদরবারের পর অবশেষে কাউন্সিল করার জন্য ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) বরাদ্দ পেল বিএনপি। গতকাল বুধবার বিকেলে ইনস্টিটিউশন কর্তৃপক্ষ এ-সংক্রান্ত চিঠি বিএনপির কাছে হস্তান্তর করেছে। চিঠিতে স্বাক্ষর করেছেন প্রতিষ্ঠানটির নির্বাচিত সাধারণ সম্পাদক আবদুস সবুর। আর বিএনপির পক্ষে চিঠিটি গ্রহণ করেন জাসাসের যুগ্ম সম্পাদক জাহাঙ্গির আলম।জানতে চাইলে আইইবির এস্টেট সুপারিনটেনডেন্ট মো. নুরুল ইসলাম বিএনপির কাছে চিঠি হস্তান্তরের কথা কালের কণ্ঠের কাছে স্বীকার করেন। তিনি বলেন, যথাযথ ভাড়ার বিনিময়েই বিএনপিকে কর্তৃপক্ষ বরাদ্দ দিতে সম্মত হয়েছে।

এর ফলে আগামী ১৯ মার্চ শনিবার দলটির কাউন্সিল শেষ পর্যন্ত ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনেই হচ্ছে। এর আগে গত ফেব্রুয়ারিতে সোহরাওয়ার্দী উদ্যানে কাউন্সিল করা যাবে বলে চিঠি দিয়ে জানায় সরকারের গণপূর্ত বিভাগ। কিন্তু উন্মুক্ত ওই স্থানে সুষ্ঠুভাবে কাউন্সিল করা নিয়ে বিএনপি চিন্তিত হয়ে পড়ে। ফলে বিকল্প হিসেবে কয়েক দিন ধরেই ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন কর্তৃপক্ষের সঙ্গে দেনদরবার চালায় বিএনপি। পাশাপাশি এ প্রশ্নে সরকারের সঙ্গে দলটি গোপনে আলোচনাও করে।

জানা গেছে, বিএনপির আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটির মিলনায়তন ছাড়াও এর সামনের প্রাঙ্গণ, পূর্ব দিকের সামনের সড়ক, সেমিনার হল, পেছনের মাঠ অর্থাৎ নতুন ভবনের সামনের মাঠও বরাদ্দ দেওয়া হয়েছে। ইনস্টিটিউশন কর্তৃপক্ষ কালের কণ্ঠকে জানিয়েছে, কেবল টেনিস মাঠটি ছাড়া আশপাশের পুরো জায়গাই বিএনপি ব্যবহার করতে পারবে।

বরাদ্দ করা সামনের পূর্ব দিকের প্রাঙ্গণে মঞ্চ নির্মাণ করা হবে। আগামীকাল সকালে বিএনপির প্রতিনিধিদলের ডেকোরেটর, লোকবলসহ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের ওই প্রাঙ্গণে যাওয়ার কথা রয়েছে। এর আগে ওই স্থানে গণ-অনশন কর্মসূচি পালন করেছিলেন বিএনপিসহ তৎকালীন চারদলীয় জোটের নেতারা।

সূত্র মতে, কাউন্সিলর ও ডেলিগেট ছাড়াও দলের নেতাকর্মীদের বসার ব্যবস্থা ও খাওয়াদাওয়ার জন্য সোহরাওয়ার্দী উদ্যান ব্যবহারের কথা ভাবছে বিএনপি। এ ছাড়া কাউন্সিলের উদ্বোধনী অনুষ্ঠানও উন্মুক্ত ওই স্থানে করার কথা অনেকে বলছেন। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো হয়নি। আজ-কালের মধ্যেই এটি স্পষ্ট হবে।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন ছাড়াও সোহরাওয়ার্দী উদ্যান এবং বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র বুকিং চেয়ে গত ২৪ জানুয়ারি চিঠি পাঠায় বিএনপি। তবে ‘রাজনৈতিক কর্মসূচি পালন করা যাবে না’ এমন যুক্তি দেখিয়ে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্র কর্তৃপক্ষ বিএনপিকে অপারগতার কথা জানায়।

মন্তব্য