মুস্তাফিজ ছিটকে গেলেন, ফিরলেন তামিম-330693 | প্রথম পাতা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


মুস্তাফিজ ছিটকে গেলেন, ফিরলেন তামিম ইকবাল

ক্রীড়া প্রতিবেদক   

১ মার্চ, ২০১৬ ০০:০০



মুস্তাফিজ ছিটকে গেলেন, ফিরলেন তামিম ইকবাল

শ্রীলঙ্কাকে হারানোর আনন্দ আর পরের ম্যাচের আগে দুই দিনের বিরতির কারণে গতকাল ছুটি দেওয়া হয়েছিল বাংলাদেশ দলকে। কিন্তু ছুটির দিনেও বড় ঝাঁকুনি লেগেছে মাশরাফি বিন মর্তুজার দলে। এমআরআই রিপোর্ট যে বলছে মুস্তাফিজুর রহমানের কোমরের পেশি ছিঁড়ে গেছে! তাতে এশিয়া কাপের বাকি অংশে বাঁহাতি এ পেসারকে পাবে না বাংলাদেশ। তবে পাবে টপ অর্ডারে চলমান সমস্যা থেকে বেরোনোর পথ। নবজাতককে দেখে যে কালই দেশে ফিরেছেন তামিম ইকবাল। তাই মুস্তাফিজের জায়গায় স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছে বাঁহাতি এ ওপেনারকে।

অবশ্য মুস্তাফিজের চোটের সঙ্গে তামিমকে ‘এসওএস’ পাঠিয়ে ফেরানোর কোনো সংযোগ নেই।

 এশিয়া কাপের তিন ম্যাচেই টপ অর্ডারের ব্যর্থতার পরই তামিমকে ফিরিয়ে আনার উদ্যোগ নেয় বিসিবি। পরশু রাত দেড়টায় টিকিট নিশ্চিত হতেই কাল দুপুরে ঢাকায় ফিরেছেন তামিম। অন্যদিকে শ্রীলঙ্কা ম্যাচে ব্যথা অনুভব করায় সতর্কতা হিসেবেই গতকাল সকালে মুস্তাফিজের এমআরআই করানো হয়েছিল। দুপুরের পরে পাওয়া সে রিপোর্টে ধরা পড়ে তাঁর কোমরের পেশি ছিঁড়ে গেছে। খুব গুরুতর কিছু নয়, ডাক্তারি পরিভাষায় এটা ‘গ্রেড ওয়ান টিয়ার’। এ থেকে সারতে কত দিন লাগে, এর চিরায়ত কোনো নিয়ম নেই। এক সপ্তাহ তো বটেই, দুই সপ্তাহও লাগতে পারে বলে অনুমান করছেন চিকিৎসকরা।

এ সময় নিয়েই চিন্তিত বাংলাদেশ দল। এশিয়া কাপ না হয় গেল, কিন্তু ওয়ার্ল্ড টি-টোয়েন্টিতে কি পাওয়া যাবে মুস্তাফিজকে? জাতীয় দলের ম্যানেজার খালেদ মাহমুদ আশার কথাই শুনিয়েছেন, ‘বিশ্বকাপের (ওয়ার্ল্ড টি-টোয়েন্টির) আগেই ওর সেরে ওঠার কথা।’ উল্লেখ্য, ভারতে অনুষ্ঠেয় ওই আসরে বাংলাদেশের প্রথম ম্যাচ আজ থেকে মাত্র আট দিন পর, ধর্মশালায় নেদারল্যান্ডসের বিপক্ষে।

এদিকে গতকাল দুপুরে ঢাকায় ফিরেই বিকেলে মিরপুরের ইনডোরে অনুশীলন করেছেন তামিম ইকবাল। যাঁর ফেরাটা আশীর্বাদই মনে করছেন খালেদ মাহমুদ, ‘আমাদের টপ অর্ডারে একটু সমস্যা হচ্ছিল। তামিম ফেরায় আপাতত সে দুর্ভাবনা গেছে।’ বিপিএল থেকে শুরু করে পিএসএলেও দুর্দান্ত ফর্ম দেখানো তামিমের ফেরাটা তাই বড়মাপের সুসংবাদই বাংলাদেশ দলের জন্য। এতে একদিকে যেমন এশিয়া কাপে দলের সম্ভাবনা বাড়বে তেমনি ওয়ার্ল্ড টি-টোয়েন্টির আগে ম্যাচ প্র্যাকটিসও হয়ে যাবে তামিমের।

মন্তব্য