kalerkantho


‘সু চি বিশ্বাসঘাতক’

সম্মাননা ফিরিয়ে নেওয়ার হুমকি অক্সফোর্ডের

কালের কণ্ঠ ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



রোহিঙ্গা নিধন বন্ধে পদক্ষেপ না নিলে অং সান সু চিকে দেওয়া সম্মাননা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে ইংল্যান্ডের অক্সফোর্ড নগর কর্তৃপক্ষ। কেবল তাই নয়, রোহিঙ্গা ইস্যুতে সু চির ভূমিকাকে ‘বিশ্বাসঘাতকতা’ বলেও মন্তব্য করেছেন অক্সফোর্ডের কাউন্সিলর।

গত সোমবার রোহিঙ্গা ইস্যুতে একটি বিবৃতি দেন অক্সফোর্ড কাউন্সিলের নেতারা। তাতে বলা হয়, সমাজে বিশেষ কোনো অবদানের স্বীকৃতি হিসেবে সু চিকে দেওয়া ‘ফ্রিডম অব দ্য সিটি’ সম্মাননা ফিরিয়ে নেওয়া হতে পারে।

সু চির লেখাপড়া অক্সফোর্ড ইউনিভার্সিটিতে। এর আগে সু চি অক্সফোর্ডে কাটানো সময় সম্পর্কে বলেছিলেন, ‘অক্সফোর্ড আমাকে মিয়ানমারের মানুষের জীবন বুঝতে সাহায্য করেছে। ’ বিবৃতিতে বলা হয়, ‘অক্সফোর্ডের মানুষ খুশি হয়ে আপনাকে এই সম্মাননা দিয়েছিল। কারণ, মিয়ানমারে গণতন্ত্র ফেরানোর জন্য আপনি অনেক সংগ্রাম করেছিলেন। কিন্তু আপনি নিজের সুনাম ধরে রাখতে ব্যর্থ হচ্ছেন। রোহিঙ্গাদের ওপর নির্যাতন নিয়ে অক্সফোর্ডবাসীর মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। ’

সু চির তীব্র নিন্দা জানিয়ে অক্সফোর্ড কাউন্সিলর টম হায়েস বলেন, ‘তিনি (সু চি) এমন একজন ব্যক্তি, যিনি অনেক বছর ধরে অনেক মানুষের মধ্যে উৎসাহ জুগিয়েছেন।

তিনি নিপীড়ন প্রতিরোধে একটা শক্তির প্রতীক হয়ে উঠেছিলেন। আর আজ তিনি নীরব; বলছেন রাখাইনের পরিস্থিতি তেমন গুরুতর নয়। ’

টম হায়েস আরো বলেন, “সম্মাননা দেওয়ার সময় সু চি আমাদের কাছে ‘ফ্রিডম অব দ্য সিটি’র প্রতীক ছিলেন। কিন্তু তিনি আমাদের সঙ্গে পুরোপুরি বিশ্বাসঘাতকতা করেছেন। ” তিনি বলেন, “অক্সফোর্ড সু চির ‘ফ্রিডম অব দ্য সিটি’ সম্মাননা মেনে নিতে পারবে না। সূত্র : বাজফিড।


মন্তব্য