kalerkantho


এইচএসসি প্রস্তুতি

জীববিজ্ঞান প্রথম পত্র

গুরুত্বপূর্ণ সৃজনশীল ও বহু নির্বাচনী প্রশ্ন

সুনির্মল চন্দ্র বসু, সহকারী অধ্যাপক, সরকারি মুজিব কলেজ, সখীপুর, টাঙ্গাইল   

১৩ মার্চ, ২০১৮ ০০:০০



জীববিজ্ঞান প্রথম পত্র

সৃজনশীল প্রশ্ন

১। চিত্রটি দেখে প্রশ্নগুলোর উত্তর দাও :

ক) ফার্মেন্টেশন কী?        ১

খ) ক্রেবস চক্রকে TCA চক্র বলা হয় কেন?       ২

গ) উদ্দীপকে প্রদর্শিত চক্রটি সম্পূর্ণ করে ব্যাখ্যা করো।       ৩

ঘ) যেসব উদ্ভিদে ‘P’ চিহ্নিত অংশে 3PGA উৎপন্ন হয় তাদের সঙ্গে উদ্দীপকের চক্রটি যেসব উদ্ভিদে ঘটে তাদের বৈসাদৃশ্য বর্ণনা করো।       ৪

উত্তর : ক) কোষের বাইরে অক্সিজেনের অনুপস্থিতিতে গ্লুকোজ অণু অসম্পূর্ণভাবে জারিত হয়ে অ্যালকোহল অথবা ল্যাকটিক এসিড সৃষ্টি এবং অল্প পরিমাণ শক্তি উৎপাদন প্রক্রিয়াকে ফার্মেন্টেশন বলে।

খ) ক্রেবস চক্রের প্রথম উৎপন্ন পদার্থ হলো সাইট্রিক এসিড, তাই এ চক্রকে সাইট্রিক এসিড চক্র (CAC) বলা হয়। সাইট্রিক এসিডে তিনটি কার্বক্সিল (-COOH) গ্রুপ থাকায় একে Tricarboxylic Acid Cycle (TCA চক্র) বলা হয়।

গ) উদ্দীপকে প্রদর্শিত চক্রটি হলো হ্যাচ ও স্ল্যাক চক্র, যা C4 চক্র নামে পরিচিত।

চিত্র : হ্যাচ ও স্ল্যাক চক্র : একটি সাধারণ পথপরিক্রমা

১। মেসোফিল কোষে অবস্থিত ফসফোইনল পাইরুভিক এসিডের সঙ্গে বায়ুস্থ CO2 মিলিত হয়ে ৪-কার্বনবিশিষ্ট অক্সালো অ্যাসিটিক এসিড সৃষ্টি করে। কার্বোক্সিলেজ এনজাইম এই বিক্রিয়ায় অংশগ্রহণ করে।

২। অক্সলো অ্যাসিটিক এসিড পরে ম্যালিক এসিডে পরিণত হয়। ডিহাইড্রোজিনেজ এনজাইম এ বিক্রিয়ায় সাহায্যে করে। এখানে NADPH+H+ যুক্ত হয়ে NADP তৈরি করে।

৩। ম্যালিক এসিড বা অ্যাস্পার্টিক এসিড মেসোফিল কোষ থেকে প্লাসমোডেসমাটা দিয়ে বান্ডলসিথ কোষে প্রবেশ করে।

৪। বান্ডলসিথ কোষে ম্যালিক এসিড বা অ্যাস্পার্টিক এসিড এক অণু CO2 উৎপন্ন করে ৩-কার্বনবিশিষ্ট পাইরুভিক এসিডে পরিণত হয়। এ বিক্রিয়ায় ঘঅউচ অংশগ্রহণ করে এবং NADPH+H+ তৈরি হয়। উৎপন্ন CO2 সরাসরি C3 চক্রে (ক্যালভিন চক্র) প্রবেশ করে (অর্থাৎ রাইবুলোজ ১, ৫-বিসফসফেট কর্তৃক গৃহীত হয়) এবং চক্রটি এখানে সুসম্পন্ন হয়। এ বিক্রিয়ায় ডিকার্বোক্সিলেজ এনজাইম সহযোগিতা করে।

৫। পাইরুভিক এসিড বান্ডলসিথ কোষ থেকে প্লাসমোডেসমাটা দিয়ে মেসোফিল কোষে প্রবেশ করে।

৬। পাউরুভিক এসিড মেসোফিল কোষে পাইরুভিক এসিড কাইনেজ এনজাইমের সহযোগিতায় ফসফোইনল পাইরুভিক এসিড পুনঃ উৎপাদন করে এবং চক্রটি চালু থাকে। এখানে একটি ATP থেকে একটি ADP তৈরি হয়।

ঘ) উদ্দীপকের ‘P’ চিহ্নিত অংশে 3-PGA উৎপন্ন হয়, তাদের C3 উদ্ভিদ বলে। উদ্দীপকের চক্রটি অর্থাৎ C4 চক্রটি যেসব উদ্ভিদে ঘটে তাদের C4 উদ্ভিদ বলে।

নিম্নে C3 ও C4 উদ্ভিদের বৈসাদৃশ্য বর্ণনা করা হলো—

২। উদ্দীপক : জুঁই কলেজ থেকে দুর্বল হয়ে ফিরলে তার মা তাকে মিষ্টি শরবত খেতে দিল এবং সে দ্রুত শক্তি ফিরে পেল। বিষয়টি ভার জীববিজ্ঞানের শিক্ষককে বললে, তিনি উত্তরে বললেন, এটি একটি মনোস্যাকারাইডের দ্রবণ ছিল, যা জৈব রাসায়নিক প্রক্রিয়ায় শক্তি উৎপন্ন করেছে।

ক) হিল বিক্রিয়া কী?       ১

খ) লিমিটিং ফ্যাক্টর বলতে কী বোঝো? ২

গ) উদ্দীপকে উল্লিখিত সাইটোপ্লাজমে সংঘটিত জৈব রাসায়নিক প্রক্রিয়াটি লেখো। ৩

ঘ) উক্ত জৈব রাসায়নিক প্রক্রিয়ায় সাইটোপ্লাজম ও মাইটোকন্ড্রিয়ায় সৃষ্ট শক্তির হিসাব টেবিলে উপস্থাপন করো।        ৪

উত্তর : ক) হিল বিক্রিয়া : ১৯৩৭ খ্রিস্টাব্দে রবিন হিল (Robin Hill) নামক ইংরেজ প্রাণরসায়নবিদ একটি পরীক্ষা করেন। তিনি CO2 এর অনুপস্থিতিতে পৃথককৃত ক্লোরোপ্লাস্ট, পানি ও কিছু অজৈব জারক তথা হাইড্রোজেন গ্রাহক একত্রে আলোতে রাখেন। পরীক্ষা শেষে দেখা যায় CO2-এর অনুপস্থিতিতে কোনো শর্করা তৈরি হয় না, কিন্তু অক্সিজেন নির্গত হয়। আসলে পানির হাইড্রোজেন অজৈব জারক তথা হাইড্রোজেন গ্রাহককে বিজারিত (reduced) করে এবং অক্সিজেন বের হয়ে আসে। হিলের এ পরীক্ষা থেকে প্রমাণিত হয়, সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় নির্গত অক্সিজেনের উৎস পানি। হিল বিক্রিয়াটি নিম্নরূপ :

খ) একাধিক ফ্যাক্টর যেমন CO2, আলো, তাপ, O2, H2O ইত্যাদি একত্রে সালোকসংশ্লেষণ হার নিয়ন্ত্রণ করে। একাধিক ফ্যাক্টরের মধ্যে কোনটি লিমিটিং ফ্যাক্টর? এ ব্যাপারে ১৮৪৩ সালে লিবিগ ‘ল’ অব মিনিয়াম প্রস্তাব করেন। সূত্রটি এমন, যদি কোনো একটি শারীরতাত্ত্বিক প্রক্রিয়া একাধিক ফ্যাক্টর দ্বারা নিয়ন্ত্রিত হয়, তাহলে নিয়ন্ত্রণকারী ফ্যাক্টরগুলোর মধ্যে সবচেয়ে ধীর গতিসম্পন্ন ফ্যাক্টর ওই প্রক্রিয়ার হার নিয়ন্ত্রণ করবে। ১৯০৫ সালে ব্ল্যাকম্যান ‘ল’ অব মিনিমামের ওপর ভিত্তি করে ‘ল অব লিমিটিং ফ্যাক্টর সূত্র’ প্রস্তাব করেন। এ সূত্র মতে, যখন কোনো শারীরবৃত্তীয় প্রক্রিয়ার দ্রুততা কয়েকটি পৃথক ফ্যাক্টর দ্বারা প্রভাবিত হয়, তখন নিম্নতম গতিসম্পন্ন ফ্যাক্টর দ্বারাই ওই প্রক্রিয়ার গতি সীমাবদ্ধ হয়।

30-35oC তাপমাত্রায় সালোকসংশ্লেষণের হার সবচেয়ে বেশি। অতএব 30-35oC সালোকসংশ্লেষণের অপটিমাম তাপমাত্রা। তাপমাত্রা 0oC থেকে ধীরে ধীরে উচ্চতর তাপমাত্রায় উন্নীত করলে সালোকসংশ্লেষণের হার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে এবং 30-35oC তাপমাত্রায় সালোকসংশ্লেষণের হার সবচেয়ে বেশি হয়। 35oC এর ওপরে তাপমাত্রা বাড়ানো হলে সালোকসংশ্লেষণের হার হঠাৎ এবং দ্রুত কমে যায়।

এখানে তাপমাত্রা হলো লিমিটিং ফ্যাক্টর।

গ) উদ্দীপকে উল্লিখিত সাইটোপ্লাজমে সংঘটিত জৈব রাসায়নিক প্রক্রিয়াটি হলো গ্লাইকোলাইসিস। এই প্রক্রিয়ায় ১ অণু গ্লুকোজ বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ায় জারিত হয়ে ২ অণু পাইরুভিক এসিডে পরিণত হয়। নিম্নে গ্লাইকোলাইসিস প্রক্রিয়াটি ব্যাখ্যা করা হলো—

গ্লাইকোলাইসিস প্রক্রিয়াটি নিম্নরূপ :

(i) গ্লুকোজ, ATP থেকে একটি ফসফেট গ্রহণ করে গ্লুকোজ-৬ ফসফেটে পরিণত হয়। এ বিক্রিয়ায় হেক্সোকাইনেজ এনজাইম ক্রিয়াশীল হয় এবং একটি ADP সৃষ্টি হয়। বিক্রিয়াটি একমুখী।

(ii) গ্লুকোজ ৬ ফসফেট, ফ্রুকটোজ ৬ ফসফেটে রূপান্তরিত হয়। এ বিক্রিয়ায় ফসফোগ্লুকো আইসোমারেজ এনজাইম ক্রিয়াশীল হয়। বিক্রিয়াটি দ্বিমুখী।

(iii) ফ্রুক্টোজ-৬ ফসফেট, ATP থেকে একটি ফসফেট গ্রহণ করে ফ্রুক্টোজ ১-৬ বিসফসফেটে পরিণত হয়। এ বিক্রিয়ার ফসফোফ্রুক্টোকাইনেজ এনজাইম ক্রিয়াশীল হয় এবং একটি অউচ সৃষ্টি হয়। বিক্রিয়াটি একমুখী।

(iv) ফ্রুক্টোজ ১-৬ বিসফসফেট (৬-কার্বনবিশিষ্ট) ভেঙে ১ অণু ৩-ফসফোগ্লিসারালডিহাইড (৩-কার্বনবিশিষ্ট) এবং এক অণু ডাইহাইড্রোক্সি অ্যাসিটোন ফসফেট (৩-কার্বনবিশিষ্ট) সৃষ্টি হয়। এ বিক্রিয়ায় অ্যালডোলেজ এনজাইম ক্রিয়াশীল হয়। আইসোমারেজ এনজাইমের কার্যকারিতায় এরা একটি অন্যটিতে পরিবর্তিত হতে পারে। উভয় বিক্রিয়া দ্বিমুখী।

(v) ৩-ফসফোগ্লিসারালডিহাইড এক অণু অজৈব গ্রহণ করে ১, ৩-বিসফসফোগ্লিসারিক এসিডে পরিণত হয়। এ বিক্রিয়ায় ফসফোগ্লিসারালডিহাইড ডিহাইপ্রোজিনেজ ক্রিয়াশীল হয়, অজৈব ফসফেট ও NAD অংশগ্রহণ করে এবং NADH+H+ সৃষ্টি হয়। বিক্রিয়াটি দ্বিমুখী।

(vi) ১, ৩-বিসফসফোগ্লিসারিক এসিড, ফসফেট হারিয়ে ৩-ফসফোগ্লিসারিক এসিডে পরিণত হয়। এ বিক্রিয়ার ফসফোগ্লিসারিক এসিড কাইনেজ ক্রিয়াশীল হয় এবং অউচ থেকে একটি অঞচ তৈরি হয়। বিক্রিয়াটি দ্বিমুখী।

(vii) ৩-ফসফোগ্লিসারিক এসিড, ফসফোগ্লিসারোমিউটেজ এনজাইমের কার্যকারিতায় ২-ফসফোগ্লিসারিক এসিডে পরিণত হয়। বিক্রিয়াটি দ্বিমুখী।

(viii) ২-ফসফোগ্লিসারিক এসিড, ইনলেজ এনজাইমের কার্যকারিতায় ফসফোইনল পাইরুভিক এসিডে পরিণত হয়। বিক্রিয়াটি দ্বিমুখী।

(ix) ফসফোইনল পাইরুভিক এসিড এবং পাইরুভিক এসিড কাইনেজ এনজাইমের কার্যকারিতায় পাইরুভিক এসিডে পরিণত হয়। এ বিক্রিয়ায় অউচ থেকে একটি অঞচ তৈরি হয়। বিক্রিয়াটি একমুখী। গ্লুকোজ থেকে পাইরুভিক এসিড সৃষ্টির মাধ্যমেই গ্লাইকোলাইসিস প্রক্রিয়ার সমাপ্তি ঘটে।

গ্লাইকোলাইসিস প্রক্রিয়ায় এক অণু গ্লুকোজ থেকে দুই অণু পাইরুভিক এসিড উৎপন্ন করার সময় চারটি ATP ও দুটি NADH+H+ উৎপন্ন হয়। কিন্তু গ্লুকোজ থেকে ফ্রুক্টোজ ১-৬ বিসফসফেট তৈরি হওয়ার সময় দুটি ATP খরচ হয়ে যায়। কাজেই গ্লাইকোলাইসিস প্রক্রিয়ার নিট উৎপাদন হলো দুটি ATP, দুটি NADH+H+ এবং ২ অণু পাইরুভিক এসিড।

ঘ) উদ্দীপকের জৈব রাসায়নিক প্রক্রিয়াটি হলো সবাত শ্বসন। এর চারটি পর্যায় আছে। যথা—গ্লাইকোলাইসিস, অ্যাসিটাইল কো-এ সৃষ্টি, ক্রেবস চক্র ও ইলেকট্রন প্রবাহতন্ত্র। এর মধ্যে গ্লাইকোলাইসিস ও অ্যাসিটাইল কো-এ সৃষ্টি সাইটোপ্লাজমে এবং ক্রেবস চক্র ও ইলেকট্রন প্রবাহতন্ত্র মাইটোকন্ড্রিয়ায় ঘটে।

সবাত শ্বসনে ১ অণু গ্লুকোজ জারিত হয়ে ৩৮টি ATP উৎপন্ন করে, যা টেবিলে উপস্থাপন করা হলো :

বহু নির্বাচনী প্রশ্ন

১।   কোন আলোতে সালোকসংশ্লেষণ বেশি হয়?

     ক) লাল     খ) নীল

     গ) বেগুনি    ঘ) কমলা

     উদ্দীপকটির আলোকে ২ ও ৩ নম্বর প্রশ্নের উত্তর দাও :

২।   ‘Y’ এর ক্ষেত্রে নিচের কোনটি প্রযোজ্য—

     i. উপজাত হিসেবে নির্গত হয়

     ii. ফটোলাইসিসের ফলে উৎপন্ন হয়

     iii. আলোক নিরপেক্ষ অধ্যায়ে উৎপন্ন হয়

     নিচের কোনটি সঠিক?

     ক) i, ii     খ) ii, iii

     গ) i, iii     ঘ) i, ii ও iii

৩।   উদ্দীপকের প্রক্রিয়াটির ক্ষেত্রে বাতাসে O2 এর পরিমাণ একটি নির্দিষ্ট মাত্রা পর্যন্ত বৃদ্ধি করা হলে কী ঘটবে?

     ক) বৃদ্ধি পাবে খ) হ্রাস পাবে

     গ) অপরিবর্তিত থাকবে

     ঘ) বন্ধ হয়ে যাবে

     উদ্দীপকটি পড়ো এবং ৪ ও ৫ নম্বর প্রশ্নের উত্তর দাও :

     কার্বন বিজারণের গতিপথের ওপর ভিত্তি করে উদ্ভিদগুলোকে দুই দলে ভাগ করা যায়। প্রথম দলের উপদাহরণ হলো আম ও কাঁঠাল এবং দ্বিতীয় দলের উদাহরণ হলো ভুট্টা ও আখ।

৪।   দ্বিতীয় দলের উদ্ভিদে CO2 এর গ্রাহক—

     i. ফসফোইনল পাইরুভিক এসিড

     ii. রাইবুলোজ-৫ ফসফেট

     iii. রাইবুলোজ-১, ৫ বিসফসফেট

     নিচের কোনটি সঠিক?

     ক) i, ii     খ) ii, iii

     গ) i, iii     ঘ) i, ii ও iii

৫।   প্রথম দল থেকে দ্বিতীয় দলের উৎপাদনক্ষমতা বেশি, কারণ দ্বিতীয় দলের উদ্ভিদের—

     i. বান্ডলসিথে ক্লোরোপ্লাস্টের উপস্থিতি

     ii. মেসোফিল টিস্যুতে ক্লোরপ্লাস্টের অনুপস্থিতি

     iii. উচ্চ তাপমাত্রায় অভিযোজনক্ষম

     নিচের কোনটি সঠিক?

     ক) i, ii     খ) ii, iii

     গ) i, iii     ঘ) i, ii ও iii

     উদ্দীপকটি পড়ো এবং ৬-৭ নম্বর প্রশ্নের উত্তর দাও :

     ১৯৬৬ সালে অস্ট্রলিয়ার দুই তরুণ বিজ্ঞানী ঘাস গোত্রের ওপর গবেষণা করতে গিয়ে দেখেন যে কার্বন বিজারণ একটি ভিন্ন পথে সম্পন্ন হয় এবং এ চক্রে প্রথম উৎপন্ন স্থায়ী পদার্থও ৩-কার্বনবিশিষ্ট যৌগ।

৬।   উদ্দীপক চক্রে CO2 এর গ্রাহক কে?

     ক) ম্যালিক এসিড

     খ) পাইরুভিক এসিড

     গ) ফসফোইনল পাইরুভিক এসিড

     ঘ) অক্সালো অ্যাসিটিক এসিড

৭।   উদ্দীপকে উল্লিখিত চক্রের উদ্ভিদের বৈশিষ্ট্য—

     i. পাতায় দুই ধরনের ক্লোরোপ্লাস্ট থাকে

     ii. গ্রীষ্মমণ্ডলীর অঞ্চলে জন্মায়

     iii. কম CO2 ঘনত্বে সালোক সংশ্লেষণে অক্ষম

     নিচের কোনটি সঠিক?

     ক) i, ii     খ) ii, iii

     গ) i, iii     ঘ) i, ii ও iii

     উদ্দীপকটি পড়ো এবং ৮ ও ৯ নম্বর প্রশ্নের উত্তর দাও :

৮।   ‘P’ চিহ্নিত স্থানে কোন এনজাইমটি ক্রিয়াশীল?

     ক) ডিহাইড্রোজিনেজ         খ) আইসোমারেজ

     গ) এন্ডোলেজ

     ঘ) কার্বোক্সিলেজ

৯।   উদ্দীপকে প্রদর্শিত চক্রটির সঙ্গে সংশ্লিষ্ট—

     i. ক্রাঞ্জ এনাটিম     ii. কাইনেজ

     iii. রাইবুলোজ ১-৫ বিসফসফেট

     নিচের কোনটি সঠিক?

     ক) i, ii     খ) ii, iii

     গ) i, iii     ঘ) i, ii ও iii

১০।  ভুট্টা উদ্ভিদে CO2-এর গ্রাহক যৌগ কয় ধরনের?

     ক) ১       খ) ২

     গ) ৩       ঘ) ৪

১১।  C3 চক্রে CO2-এর গ্রাহক কোনটি?

     ক) রাইবুলোজ ডাইফসফেট

     খ) রাইবুলোজ ১, ৫-বিসফসফেট

     গ) ফসফোইনল পাইরুভিক এসিড

     ঘ) ফসফোগ্লিসারিক এসিড

১২।  C3 উদ্ভিদের কার্বন বিজারণ প্রক্রিয়ায় প্রথম স্থায়ী পদার্থ কোনটি?

     ক) ৩-ফসফোগ্লিসারিক এসিড

     খ) অক্সালো অ্যাসিটিক এসিড

     গ) ম্যালিক এসিড

     ঘ) ৩-ফসফোগ্লিসারালডিহাইড

     নিচের চিত্রটি লক্ষ করো এবং ১৩ ও ১৪ নম্বর প্রশ্নের উত্তর দাও :

১৩।  উদ্দীপকের চিত্রের ‘X’ অংশের ক্ষেত্রে প্রাযোজ্য—

     i. পানির ফটোলাইসিস হয়

     ii. সৌরশক্তি, রাসায়নিক শক্তিতে পরিণত হয়

     iii. H+, e- ও O2 তৈরি হয়

     নিচের কোনটি সঠিক?

     ক) i, ii     খ) ii, iii

     গ) i, iii     ঘ) i, ii ও iii

১৪।  ওপরের চিত্রের Y ও Z এর স্থলে হবে যথাক্রমে-

     ক) ADP ও ATP

     খ) NADPH2 ও NADP

     গ) FADH2 ও FAD

     ঘ) NADP ও NADPH2

     বিক্রিয়াটি লক্ষ করো এবং ১৫ নম্বর প্রশ্নের উত্তর দাও :

     ADP+PiATP

১৫।  উপরোক্ত প্রক্রিয়াটির সঙ্গে সংশ্লিষ্ট—

     i. প্রস্বেদন    ii. শ্বসন

     iii. সালোক সংশ্লেষণ

     নিচের কোনটি সঠিক?

     ক) i, ii     খ) ii, iii

     গ) i, iii     ঘ) i, ii ও iii

১৬।  হ্যাচ ও স্ল্যাক চক্র কোথায় সংঘটিত হয়?

     ক) মেসোফিল কোষ

     খ) বান্ডলসিথ কোষ

     গ) প্যারেনকাইমা কোষ

     ঘ) কোলেনকাইমা কোষ

১৭।  সালোক সংশ্লেষণের যে প্রক্রিয়ায় O2 উৎপন্ন হয় তা হলো—

     ক) ফটোরেসপিরেশন

     খ) ফটোলাইসিস

     গ) ফটোপিরিয়ভিজম

     ঘ) অটোলাইসিস

১৮।  C4- উদ্ভিদ হলো—

     ক) Saccharum officinarum

     খ) Mangifera indica

     গ) Oryza sativa

     ঘ) Triticum aestivum

১৯।  সালোক সংশ্লেষণে ব্যবহৃত হয় যে আলো—

     i. বেগুনি ও নীল

     ii. সবুজ ও লাল

     iii. কমলা ও লাল

     নিচের কোনটি সঠিক?

     ক) i, ii     খ) ii, iii

     গ) i, iii     ঘ) i, ii ও iii

২০।  C4 উদ্ভিদের অপটিমাম তাপমাত্রা কত?

     ক) 30-45oc  খ) 10-25oc

     গ) 0-10oc   ঘ) 45-50oc

উত্তর মিলিয়ে নাও

১. ক ২. ক ৩. খ ৪. খ ৫. খ ৬. গ ৭. ক ৮. ঘ ৯. ক ১০. খ ১১. খ ১২. ক ১৩. ঘ ১৪. ক ১৫. খ ১৬. খ ১৭. খ ১৮. ক ১৯. গ ২০. ক।



মন্তব্য