kalerkantho

জানা-অজানা

স্টিভ জবস

১১ নভেম্বর, ২০১৭ ০০:০০



স্টিভ জবস

 [সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইয়ে স্টিভ জবসের কথা উল্লেখ আছে]

 

বিশ্বের নামকরা প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান অ্যাপল। তাদের তৈরি সব পণ্যই অভিজাত শ্রেণির জন্য তৈরি।

তবে প্রতিষ্ঠানটির পেছনে যাঁর নামটি বারবার আসে, তাঁর জীবনের শুরুটা সহজ ছিল না।

 

শিশু অবস্থায় স্টিভ জবসকে দত্তক নেন পল জবস ও ক্লারা জবস দম্পতি। নামও রাখেন নিজেদের পছন্দে—স্টিভেন পল জবস (১৯৫৫-২০১১)। তাঁর আসল বাবা সিরীয় বংশোদ্ভূত আব্দুল্লাহ ফাতাহ জান্দালি ও মা জোয়ান ক্যারোল।

 

আপন মা-বাবা ছেড়ে চলে গেলেও মার্কিন দম্পতি পল-ক্লারা আজীবন আগলে রাখেন জবসকে। আর্থিক অনটনের মধ্যে খাওয়া জুটাতে কষ্ট হতো, কিন্তু সন্তানের পড়াশোনাটা বন্ধ হোক—চাননি।

১৯৭২ সালে ভর্তি হন রিড কলেজে। পড়াশোনার খরচ মেটাতে দরিদ্র মা-বাবার হিমশিম খেতে হতো। ভর্তির ছয় মাসের মাথায় পড়াশোনা ছেড়ে দেন জবস।

এরপর কাজ নেন আপেল বাগানে।

 

১৯৭৬ সালে বন্ধু ওজনিয়াককে সঙ্গে নিয়ে জবস প্রতিষ্ঠা করেন অ্যাপল কম্পিউার (বর্তমানে ‘অ্যাপল ইনকর্পোরেট’)। তখন স্টিভের বয়স ২১, আর ওজনিয়াকের ২৬। স্টিভের বাড়ির গ্যারেজই ছিল অ্যাপলের প্রথম কার্যালয়। এখান থেকেই প্রথমবারের মতো ‘অ্যাপল ১’ কম্পিউটার তৈরি করেন তাঁরা। শুরুর দিকে তাঁদের সঙ্গে ছিলেন রোনাল্ড ওয়েন, অ্যাপলের প্রথম লোগোটি তিনিই এঁকেছিলেন। পরে অবশ্য নিজের শেয়ার (১০ ভাগ) বিক্রি করে দেন।

 

জবস জীবনে প্রথমবার (২০০৫ সালে) বিশ্ববিদ্যালয়ে (স্ট্যানফোর্ড) যান শিক্ষার্থী হিসেবে না, সমাবর্তনের অতিথি হয়ে। সমাবর্তনের বক্তৃতায় তিনি বলেন, ‘আমি বিশ্ববিদ্যালয় পাস করিনি। তাই কখনো সমাবর্তনে (গ্র্যাজুয়েট হিসেবে) উপস্থিত হওয়ার দরকার হয়নি। আজই কোনো সমাবর্তন অনুষ্ঠান খুব কাছ থেকে দেখছি। ’


মন্তব্য