kalerkantho


উত্তর গঠনমূলক হলে কম লেখায়ই নম্বর ওঠে

উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন

অনামিকা সরকার, প্রভাষক, ভাষা শহীদ কলেজ, গাজীপুর   

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



উত্তর গঠনমূলক হলে কম লেখায়ই নম্বর ওঠে

শেষ মুহূর্তে কোনো অধ্যায় নিয়ে সমস্যা থাকতে পারে। এ নিয়ে দুশ্চিন্তা না করে আগে যা পড়া হয়েছে, সেদিকেই বেশি নজর দেবে।

উত্তরে প্রাসঙ্গিক ও গঠনমূলক আলোচনা করলে কম লিখেও ভালো নম্বর তোলা যায়।

জ্ঞানমূলক প্রশ্নের উত্তর দেবে এক বাক্যে। অনুধাবনমূলক প্রশ্নের বিষয়টি বুঝে তিন-চার বাক্যে লেখার চেষ্টা করবে। প্রয়োগ ও উচ্চতর দক্ষতা স্তরের প্রশ্ন ভালোভাবে বুঝে বিষয়বস্তুর ওপর নির্ভর করে উত্তর লিখতে হবে।

বহু নির্বাচনী প্রশ্নের উত্তর খুব খেয়াল করে দেবে। কোনো উত্তর নিয়ে সন্দেহ দেখা দিলে প্রথমে ভুল উত্তরগুলো চিহ্নিত করবে। তাহলে সঠিক উত্তর বুঝে নেওয়া সহজ হবে। পরীক্ষার আগে কোন প্রশ্নের উত্তর লেখার জন্য কয় মিনিট সময় রাখবে, তা ঠিক করে রাখবে।

 

গুরুত্বপূর্ণ টপিকস

প্রথম পত্র

অধ্যায়-১ : উৎপাদনের ধারণা ও গুরুত্ব, উপযোগের প্রকারভেদ, বিভিন্ন প্রকার উৎপাদনশীলতা নির্ণয়ের পদ্ধতি ও উৎপাদনশীলতার গুরুত্ব।

অধ্যায়-২ : উৎপাদন উপকরণের উপাদানগুলো, ভূমির ধারণা ও নির্ধারকগুলো, শ্রমের ধারণা ও গুরুত্ব, শ্রম বিভাগের ধারণা ও সুবিধা-অসুবিধা, সংগঠনের শ্রেণিবিভাগ।

অধ্যায়-৩ : উৎপাদনের মাত্রা বিষয়ে ধারণা ও গুরুত্ব, মিতব্যয়ী উৎপাদন মাত্রার সঙ্গে জড়িত ব্যয়গুলো, অমিতব্যয়ী উৎপাদন মাত্রার ধারণা, ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজের ধারণা ও বৈশিষ্ট্য, উৎপাদন কাম্য মাত্রার ধারণা ও বিবেচ্য বিষয়গুলো।

অধ্যায়-৪ : সামষ্টিক পর্যায়ে উৎপাদন ধারণা, জাতীয় আয় ও এর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন ধারণা ও জাতীয় আয় পরিমাপের গুরুত্ব, মাথাপিছু আয়ের ধারণা ও পরিমাপের পদ্ধতি ও গাণিতিক সমস্যা।

অধ্যায়-৫ :

উৎপাদন ব্যবস্থাপনার ধারণা, কার্যাবলি ও গুরুত্ব, পণ্য ও সেবার ধারণা এবং প্রকারভেদ, কাস্টমাইজেশনের ধারণা।

অধ্যায়-৬ :

পণ্য ডিজাইনের ধারণা ও গুরুত্ব, পণ্য ডিজাইনের পর্যায় বা স্তরগুলো ও শ্রেণিবিভাগ, বাংলাদেশে পণ্য ডিজাইনে ব্যবস্থাপনার সমস্যা ও সমাধানের উপায়।

অধ্যায়-৭ :

মান ব্যবস্থাপনার ধারণা, গুরুত্ব ও পূর্বশর্ত, নিম্নমানের পণ্য উৎপাদনজনিত খরচ ও পণ্যের মান নির্ধারণের প্রয়োজনীয়তা, প্রতিরোধমূলক ব্যয় ও মূল্যায়নমূলক ব্যয় এবং অভ্যন্তরীণ বিচ্যুতি ব্যয় ও বাহ্যিক বিচ্যুতি ব্যয়, মান নির্ধারণে আন্তর্জাতিক সংস্থার ধারণা ও মান নির্ধারণে বিএসটিআইয়ের ভূমিকা।

অধ্যায়-৮ : উৎপাদন ক্ষমতার ধারণা ও প্রভাব বিস্তারকারী উপাদান, উৎপাদন ক্ষমতার প্রকারভেদ ও উৎপাদন ক্ষমতা পরিমাপের সঙ্গে জড়িত ধারণাগুলো।

অধ্যায়-৯ : ব্যবসায় অবস্থানের ধারণা ও গুরুত্ব, প্রভাব বিস্তারকারী বিষয়, নির্বাচনপ্রক্রিয়া ও প্রকারভেদ, ব্যবসায়ের অবস্থান কিভাবে ব্যয়কে প্রভাবিত করে তার বিস্তারিত বর্ণনা।

অধ্যায়-১০ : বিন্যাসের ধারণা, উত্তম বিন্যাসের নির্ণায়ক, গুরুত্ব ও প্রকারভেদ, স্থির বিন্যাস, সেবা বিন্যাস, খুচরা বিক্রয়কেন্দ্র বিন্যাস ও গুদাম বিন্যাসের ধারণা।

 

দ্বিতীয় পত্র

অধ্যায়-১ : বিপনণের ধারণা, ইতিহাস, গুরুত্ব্ব, প্রয়োজন, অভাব ও চাহিদার ধারণা, বাজারের ধারণা, উন্নয়নশীল দেশের অর্থনীতিতে বিপণনের ভূমিকা।

অধ্যায়-২ : বিপণন পরিবেশের ধারণা ও গুরুত্ব, ব্যষ্টিক ও সামষ্টিক পরিবেশের ধারণা, প্রভাব বিস্তারকারী উপাদান।

অধ্যায়-৪ : ভোক্তা বাজার ও শিল্প বাজারের ধারণা, বাজার বিভক্তিকরণের ধারণা, ভিত্তি বিপণন মিশ্রণ ও প্রভাব বিস্তারকারী উপাদান।

অধ্যায়-৫ : পণ্য বা সেবা ধারণা, স্তরসমূহ, মূল্য নির্ধারণ ও বিপণন, মূল্য সমন্বয় কৌশল ও গুরুত্ব, পণ্যের জীবনচক্রের ধারণা।

অধ্যায়-৮ : বিক্রয় প্রসার, বিজ্ঞাপনের ধারণা, হাতিয়ার ও পন্থা; বিজ্ঞাপনের সর্বোত্কৃষ্ট মাধ্যম নির্বাচন; প্রচারের ধারণা ও বৈশিষ্ট্য।

অধ্যায়-১০ : প্রত্যক্ষ বিপণনের ধারণা, বৈশিষ্ট্য ও পন্থা; অনলাইনের সুবিধা, পরিকল্পিত বিপণনকেন্দ্রের ধারণা, বিভাগীয় বিপণন, সুপার মার্কেট।


মন্তব্য