kalerkantho


চিত্রের পাশাপাশি বর্ণনা থাকতে হবে

হাজেরা বেগম, সিনিয়র প্রভাষক, আবদুল কাদির মোল্লা সিটি কলেজ, নরসিংদী   

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



চিত্রের পাশাপাশি বর্ণনা থাকতে হবে

ভূগোল চিত্রভিত্তিক বিষয়। একজন লেখকের বইয়ে সব অধ্যায়ে চিত্র নাও থাকতে পারে।

কোনো লেখক চিত্রের প্রতি গুরুত্ব দিয়েছেন। আবার কেউ তথ্যবহুল বর্ণনা বেশি দিয়েছেন। তাই একাধিক লেখকের বই অনুশীলন করলে চিত্র ও তথ্য দুটোই সঠিকভাবে আয়ত্ত করতে পারব এবং মানসম্মত উত্তর করতে পারব।

 

ভূগোল চিত্রভিত্তিক বিষয় হওয়ায় প্রশ্নের উত্তরে বর্ণনার পাশাপাশি চিত্র উপস্থাপন করলে বর্ণনাকৃত বিষয়টি সহজে বোঝানো সম্ভব। শুধু চিত্র দিয়ে কোনো উত্তর করা যাবে না। পাশাপাশি বর্ণনা অবশ্যই থাকতে হবে। চিত্র ও বর্ণনা দুইয়ের সমন্বয়ে মানসম্মত উত্তর করা সম্ভব।

চিত্র আঁকার পর তাতে কী বোঝানো হয়েছে, তা অবশ্যই প্রতীক চিহ্নের সাহায্যে বুঝিয়ে দিতে হবে।

 

আমি অনেক উত্তরপত্রে দেখেছি—শিক্ষার্থীরা অনেক সুন্দর করে উত্তর করেছে, চিত্র অঙ্কন করেছে কিন্তু চিত্রে কী বোঝানো হয়েছে তার কিছুই বোধগম্য নয়।

কারণ শুধু চিত্রটাই এঁকেছে, তার ভেতরে কিছুই দেখানো হয়নি।

যেমন—কোনো শিক্ষার্থী বাংলাদেশের প্রাকৃতিক গ্রামের বর্ণনা দিয়েছে। সে চিত্রে দেখাবে বাংলাদেশের কোন কোন জেলায় প্রাকৃতিক গ্যাস পাওয়া যায় অথবা কোন কোন স্থানে প্রাকৃতিক গ্যাসের খনিগুলো অবস্থিত।

 

বোর্ড প্রশ্নপত্রের ধারণা নেওয়ার জন্য বিগত বছরের প্রশ্নগুলো অবশ্যই অনুসরণ করতে হবে। ভূগোল বিষয়ে ২০১৬ সালে প্রথম সৃজনশীল প্রশ্নপত্র হয়েছে। সৃজনশীল ও বহু নির্বাচনী প্রশ্ন শতভাগ পাঠ্য বইয়ের অন্তর্ভুক্ত। পাঠ্য বইয়ের  লেখক একাধিক থাকলেও সব বইয়ের মূল থিমের কোনো পরিবর্তন নেই। সে জন্য পাঠ্য বই সঠিকভাবে অনুশীলন করলে সৃজনশীল ও বহু নির্বাচনী উভয় বিষয়েই ভালো করা সম্ভব। ভালো ফলের জন্য মেইন বইয়ের বিকল্প নেই। কঠোর পরিশ্রম ও অধিক অনুশীলনের মাধ্যমেই ভালো ফল করা যায়।

 

 

চিত্র আঁকার পর তাতে কী বোঝানো হয়েছে, তা অবশ্যই প্রতীক চিহ্ন দিয়ে বুঝিয়ে দিতে হবে


মন্তব্য