kalerkantho


সব অধ্যায় থেকেই কমবেশি প্রশ্ন থাকে

সমাজকর্ম

মোহাম্মদ শফিকুল হক, সহকারী অধ্যাপক, সেন্ট্রাল উইমেন্স কলেজ, ঢাকা   

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



সব অধ্যায় থেকেই কমবেশি প্রশ্ন থাকে

গুরুত্বপূর্ণ টপিকস

প্রথম পত্র

মোট আটটি অধ্যায় রয়েছে। পরীক্ষায় ১১টি সৃজনশীল প্রশ্ন থাকে।

সব অধ্যায় থেকেই কমবেশি প্রশ্ন থাকে।

যে টপিকগুলো গুরুত্ব দিয়ে পড়বে—

প্রথম অধ্যায় : জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্নের জন্য সমাজকর্মের ধারণা, বিশেষ করে ফ্রিডল্যান্ডারের সংজ্ঞা, বইয়ের নাম, প্রধান প্রধান উদ্দেশ্য ও বৈশিষ্ট্যের সংক্ষিপ্ত বর্ণনা, সমাজকর্ম শিক্ষা ইত্যাদি বিষয়ে ধারণা নেবে। প্রয়োগ ও উচ্চতর দক্ষতার জন্য সমাজকর্মের পরিধি ও প্রয়োজনীয়তা ভালোভাবে দেখবে।

দ্বিতীয় অধ্যায় : দরিদ্র আইন, বিভারিজ রিপোর্ট, শিল্প বিপ্লবের সংজ্ঞা পড়বে। দরিদ্র আইন ও সংস্থাগুলোর প্রতিষ্ঠার সন, অবস্থান ও পূর্ণরূপ।

প্রয়োগ ও দক্ষতামূলকের জন্য ১৬০১ সালের দরিদ্র আইন, বিভারিজ রিপোর্ট, NASW সম্পর্কে বিস্তারিত পড়বে।

তৃতীয় অধ্যায় : পেশার ধারণা, পেশা ও বৃত্তির মধ্যে পার্থক্য, পেশা হিসেবে সমাজকর্ম, মূল্যবোধের প্রকারভেদ, সমাজকর্ম মূল্যবোধের সংজ্ঞা ও সমাজকর্ম পেশার মূল্যবোধ।

চতুর্থ অধ্যায় : দানশীলতা, ধর্মগোলা, সরাইখানা, ওয়াক্ফ ও দেবোত্তরের পার্থক্য, সামাজিক নিরাপত্তা ও উন্নয়নের সংজ্ঞা। জাকাত, সমাজ সংস্কারে বেগম রোকেয়া ও রাজা রামমোহন রায়ের অবদান।

পঞ্চম অধ্যায় : সামাজিক বিজ্ঞানের ইংরেজি প্রতিশব্দ, জনক, সংজ্ঞা পড়বে, প্রয়োগ ও দক্ষতার জন্য সমাজকর্মের সঙ্গে সমাজবিজ্ঞান, নৃবিজ্ঞান ও অর্থনীতির সম্পর্ক।

ষষ্ঠ অধ্যায় : সমাজকর্ম পদ্ধতির সংজ্ঞা ও প্রকারভেদ। প্রয়োগ ও দক্ষতামূলকের জন্য ব্যক্তি ও দল সমাজকর্মের বিস্তারিত, যেমন—সংজ্ঞা, উপাদান, নীতিমালা, র‌্যাপো, সমাধান প্রক্রিয়া ইত্যাদি। অনুধাবনের জন্য সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠনের মধ্যে পার্থক্য, সামাজিক কার্যক্রম ও সমাজকর্ম গবেষণা।

সপ্তম অধ্যায় : নীতি অংশ থেকে সামাজিকনীতির সংজ্ঞা, উদ্দেশ্য, শিক্ষা, নারী ও শিশুনীতি। পরিকল্পনা অংশ থেকে পরিকল্পনার ধারণা, বৈশিষ্ট্য, প্রকারভেদ, প্রণয়ন ও বাস্তবায়নে সমাজকর্মীর ভূমিকা।

অষ্টম অধ্যায় : বাংলাদেশে সমাজকর্মের বিকাশ, সমস্যা ও সম্ভাবনা পড়বে। সেই সঙ্গে আমেরিকা, অস্ট্রেলিয়া ও চীনে সমাজকর্মের বিকাশ।

► ষষ্ঠ ও সপ্তম অধ্যায় খুবই অধ্যায় খুবই গুরুত্বপূর্ণ। এসব অধ্যায় থেকে একাধিক প্রশ্ন থাকতে পারে।

 

দ্বিতীয় পত্র

মোট ৯টি অধ্যায় রয়েছে। সব অধ্যায় থেকেই সৃজনশীল ও বহু নির্বাচনী প্রশ্ন থাকতে পারে। যে টপিকগুলো গুরুত্ব দিয়ে পড়বে—

প্রথম অধ্যায় : মৌলিক মানবিক চাহিদার ধারণা, খাদ্য, বস্ত্র, শিক্ষা ও চিত্তবিনোদনের গুরুত্ব। বাংলাদেশে মৌলিক মানবিক চাহিদা অপূরণজনিত সমস্যা ও পূরণের অন্তরায়।

দ্বিতীয় অধ্যায় : বিদ্যালয়, ক্লিনিক্যাল, সাইকিয়াট্রিক ও প্রবীণ সমাজকর্মের ধারণা, কোথায়, কে কত সালে চালু করেন ইত্যাদি। প্রয়োগ ও দক্ষতার জন্য চিকিৎসা ও শিল্প-সমাজকর্ম।

তৃতীয় অধ্যায় : এখান থেকে দুটি প্রশ্ন থাকতে পারে। জ্ঞান ও অনুধাবনের জন্য সামাজিক সমস্যার ধারণা, বৈশিষ্ট্য, জনসংখ্যাস্ফীতি, বেকারত্ব, অটিজম, জলবায়ুর পরিবর্তন সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা নেবে। প্রয়োগ ও দক্ষতার জন্য মাদকাসক্তি, যৌতুক, এইডস সমস্যা।

চতুর্থ অধ্যায় : জ্ঞান ও অনুধাবনের জন্য সামাজিক প্রতিষ্ঠান ও সংস্থার সংজ্ঞা, বৈশিষ্ট্য, বিবাহ ও আইন প্রয়োগকারী সংস্থা সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা নেবে। প্রয়োগ ও দক্ষতার জন্য পরিবারের কার্যাবলি ও ভূমিকা এবং সামাজিক সমস্যা প্রতিরোধে ধর্ম ও গণমাধ্যমের ভূমিকা বিস্তারিত পড়বে।

পঞ্চম অধ্যায় :  জ্ঞান ও অনুধাবনের জন্য পাঠ্য বইয়ের উল্লিখিত আইনগুলোর প্রণয়নের সন, সামাজিক আইনের ধারণা, গুরুত্ব পড়বে। প্রয়োগ ও দক্ষতার জন্য মুসলিম পারিবারিক আইন, যৌতুক নিরোধ আইন ও হিন্দু বিবাহ রেজিস্ট্রেশন আইনের বিধানগুলো মূল্যায়ন।

ষষ্ঠ অধ্যায় : জ্ঞান ও অনুধাবনের জন্য শহর সমাজসেবায় ধারণা, প্রতিষ্ঠার সন, কিশোর উন্নয়নকেন্দ্রের কার্যক্রমের ধরনগুলোর সংক্ষিপ্ত বিবরণ, দুর্যোগ ব্যবস্থাপনা পর্যায়। প্রয়োগ ও দক্ষতার জন্য গ্রামীণ সমাজসেবা ও জাতীয় মানবাধিকার কমিশনের ধারণা, উদ্দেশ্য ও কার্যক্রম।

সপ্তম অধ্যায় : জ্ঞান ও অনুধাবনের জন্য বেসরকারি সমাজ উন্নয়ন কার্যক্রমগুলোর সংক্ষিপ্ত ধারণা, প্রতিষ্ঠাতা, প্রতিষ্ঠার সন, উল্লেখযোগ্য অর্জন। প্রয়োগ ও দক্ষতার জন্য গ্রামীণ ব্যাংক ও ব্র্যাকের ধারণা, উদ্দেশ্য, কার্যক্রম ও সমাজকর্ম পদ্ধতির প্রয়োগ।

অষ্টম অধ্যায় : আন্তর্জাতিক সংস্থাগুলোর সংক্ষিপ্ত ধারণা, প্রতিষ্ঠার সন, প্রতিষ্ঠাতা, উল্লেখযোগ্য অর্জন ও উদ্দেশ্য। সেভ দ্য চিলড্রেন ও ইউনিসেফের উদ্দেশ্য ও কার্যক্রম।


মন্তব্য