kalerkantho


পঞ্চম শ্রেণি : বাংলাদেশ ও বিশ্বপরিচয়

সংক্ষিপ্ত প্রশ্ন

তাহেরা-বিনতে-রহমান,সিনিয়র শিক্ষক,ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ,বেইলি রোড, ঢাকা   

১৪ মার্চ, ২০১৭ ০০:০০



পঞ্চম শ্রেণি : বাংলাদেশ ও বিশ্বপরিচয়

দ্বিতীয় অধ্যায়

 

১। সিপাহি বিদ্রোহে বাংলার ভূমিকা কী ছিল?

উত্তর : ১৮৫৭ সালে কম্পানির নীতি ও শোষণের বিরুদ্ধে সিপাহি বিদ্রোহ দেখা দেয়। এ বিদ্রোহই ছিল প্রথম ব্রিটিশবিরোধী স্বাধীনতাসংগ্রাম। এই বিদ্রোহের মূল উদ্দেশ্য ছিল ইংরেজ শাসনের অবসান ঘটিয়ে ভারতবর্ষকে স্বাধীন করা। পশ্চিম বাংলার ব্যারাকপুরে সিপাহি মঙ্গল পাণ্ডের নেতৃত্বে এই বিদ্রোহ শুরু হয়। বাংলায় শুরু হয়ে ইংরেজ অধিকৃত ভারতের অন্যান্য এলাকার সিপাহিদের মধ্যেও এই বিদ্রোহ ছড়িয়ে পড়ে। পরবর্তী সময়ে সিপাহি বিদ্রোহ দ্রুত সৈন্যদের থেকে সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। ব্রিটিশ সরকার কঠোর হাতে এ বিদ্রোহ দমন করে। ফলে ভারতের শাসনভার ইস্ট-ইন্ডিয়া কম্পানির কাছ থেকে মহারানি ভিক্টোরিয়ার হাতে চলে যায়। তিনি স্বাধীনভাবে ভারত শাসন করতে থাকেন।

২।

সিপাহি বিদ্রোহের কয়েকটি কারণ লেখো।

উত্তর : বাংলায় ১৮৫৭ সালের সিপাহি বিদ্রোহ ব্যাপকভাবে সফল হয়েছিল। পশ্চিম বাংলার ব্যারাকপুরে সিপাহি মঙ্গল পাণ্ডের নেতৃত্বে এ বিদ্রোহ শুরু হয়ে সারা ভারতে ছড়িয়ে পড়ে। সিপাহি বিদ্রোহের কারণগুলো হলো—

(i) ভারতের বিভিন্ন এলাকার সৈন্যদের মধ্যে সামাজিক বিশৃঙ্খলা তৈরি হয়েছিল।

(ii) ১৮৫৬ সালের পর ভারতের বাইরেও সৈন্যদের কাজ করার নির্দেশ দেওয়া হয়েছিল।

(iii) কামান ও বন্দুকের কার্তুজ পিচ্ছিল করার জন্য গরু ও শূকরের চর্বি ব্যবহারের গুজব নিয়ে ধর্মীয় অশান্তি তৈরি করা হয়েছিল।

(iv) সৈন্যদের আন্দোলনকে সমর্থন জানানোর জন্য সাধারণ মানুষ প্রস্তুত ছিল। এই আন্দোলন দ্রুতই সৈন্যদের থেকে সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। ব্রিটিশ সরকার কঠোর হাতে এ বিদ্রোহ দমন করে। এ বিদ্রোহে প্রায় এক লাখ ভারতীয় মারা যায়।

৩। সাহিত্যিকরা রাজনৈতিক আন্দোলনে কী ধরনের ভূমিকা পালন করতে পারেন?

উত্তর : সাহিত্যিকরা রাজনৈতিক আন্দোলনে বিরাট ভূমিকা পালন করতে পারেন। রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, শরত্চন্দ্র চট্টোপাধ্যায় প্রমুখ লেখকের কবিতা, গান ও লেখার মধ্য দিয়ে বাঙালির স্বাধিকার চেতনা আরো বেগবান হয়। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া নারী শিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।


মন্তব্য