kalerkantho


এইচএসসি : পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র

সৃজনশীল প্রশ্ন

মো. শফিকুল ইসলাম, প্রভাষক, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, মোহাম্মদপুর, ঢাকা।   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



এইচএসসি : পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র

উদ্দীপকটি পড়ে প্রশ্নগুলোর উত্তর দাও :

মারিয়া হক প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে মেধার ভিত্তিতে সরকারি চাকরিতে নিয়োগ লাভ করেন। তিনি বর্তমানে জেলা প্রশাসক হিসেবে কর্মরত আছেন।

তিনি আধুনিক ও যুক্তিবাদী নাগরিকবান্ধব সরকারি কর্মকর্তা। তিনি তাঁর অফিসের কোনো ফাইল ফেলে রাখেন না। জেলার উন্নয়নে নিবেদিতপ্রাণ হিসেবে তাঁর ভূমিকা প্রশংসনীয়। জেলা প্রশাসনের সব তথ্যই জেলা তথ্য বাতায়নে রয়েছে। নাগরিকরা অনলাইনের মাধ্যমে সব তথ্যই জানতে পারে এবং তাঁরা কিছু সেবা অনলাইনে পেয়ে থাকেন।

ক. Bureaucracy শব্দটি কোন ভাষা থেকে এসেছে?

খ. পদ সোপান বলতে কী বোঝায়?

গ. মারিয়া হক কোন ধরনের আমলা? ব্যাখ্যা করো।

ঘ. রাষ্ট্রের উন্নয়নে মারিয়া হকের মতো আমলার গুরুত্ব উদ্দীপকের আলোকে বিশ্লেষণ করো।

 

উত্তর

ক) Bureaucracy শব্দটি ফরাসি ‘ব্যুরো’ (Burean) এবং গ্রিক ‘ক্রেটিন’ (Kratein) হতে এসেছে।

খ) পদ সোপন একটি নীতি, যার ভিত্তিতে সব পদের শ্রেণিবিন্যাস করা হয়।

অধস্তন কর্মকর্তারা ঊর্ধ্বতন কর্মকর্তার অধীন থাকেন। নিম্নস্তরের ব্যক্তিরা ঊর্ধ্বতনের আদেশ-নির্দেশ মেনে চলেন।

গ) আমলাতন্ত্রের কার্যকরী একক তথা আমলাতন্ত্রের প্রাণ হচ্ছেন ‘আমলা’। ঊদ্দীপকের উল্লিখিত মারিয়া হক একজন আমলা। তিনি একজন যথোপযুক্ত, দক্ষ, সৎ, জনপ্রিয় এবং যথার্থ আমলা। তিনি প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে মেধার ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত বলেই তাকে মেধাবী ও দক্ষ আমলা হিসেবে বিবেচিত করা যায়। তিনি একজন আধুনিক, যুক্তিবাদী ও নাগরিকবান্ধব সরকারি কর্মকর্তা বলেই তাঁর ভূমিকা প্রশংসনীয়। তিনি কখনো অফিসের ফাইল ফেলে রাখেন না। এ কারণে তিনি দায়িত্বশীল ও সুশৃঙ্খল আমলা বলে সুনাম কুড়িয়েছেন। তাঁর এই বৈশিষ্ট্য পেশাদারির পরিচয় বহন করে। তিনি একজন আধুনিক তথ্য-প্রযুক্তির নির্ভর আমলা, যিনি নিজেকে মনেপ্রাণে সরকারি চাকরিজীবী ভাবেন। তিনি সর্বাগ্রে জনগণের সেবা করাকে প্রাধান্য দেন। নাগরিকরা অনলাইনের মাধ্যমে সেবা করাকে প্রাধান্য দেন বলে তারা অনলাইনের মাধ্যমে সেবা পেয়ে থাকে। মারিয়া হকের কর্মকাণ্ড বিচারে তাঁকে যথাযোগ্য আমলা বলা চলে, যিনি আদর্শ আমলাতন্ত্রের প্রাণ। এ ধরনের আমলাদের কখনো জনগণের প্রভু মনে হয় না বরং তারা প্রকৃতই জনগণের সেবক ও বন্ধু।

ঘ) একটি দেশের সরকারি কর্মকর্তাদেরই আমলা বলা হয়। আমলারা অনির্বাচিত ও নির্বাচিত সরকার কর্তৃক নিযুক্ত। নির্বাচিত সরকারের সব কার্যক্রম বাস্তবায়ন করাই আমলাদের কাজ। আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রের শাসনব্যবস্থায় একটি সরকারের সাফল্য নির্ভর করে সরকারের আমলাদের দক্ষতার ওপর।

উদ্দীপকে উল্লিখিত আমলা হিসেবে মারিয়া হক একজন দক্ষ, যোগ্য, দায়িত্বশীল, আধুনিক ও পেশাদারিত্বের মনোভাবসম্পন্ন আমলা। এ ধরনের আমলারা আমলাতন্ত্রের যেসব কার্যাবলি আছে তা যথাযথভাবে পালনে ভূমিকা রাখে। একটি রাষ্ট্রকে উন্নত করার জন্য আমলাতন্ত্রকে যথাযথভাবে নীতিনির্ধারণী কাজে সহায়তা করা, আইন প্রণয়ন ও বাস্তবায়নে সহায়তা করা, সংস্কার ও সামাজিক পরিবর্তন সাধন, জনসেবামূলক কাজ, পরামর্শ দানমূলক কাজ, পররাষ্ট্র ও অভ্যন্তরীণ বিষয়সংক্রান্ত কাজ যথাযথভাবে করতে হয়। একজন দক্ষ ও উপযুক্ত আমলার মাধ্যমেই আমলাতন্ত্র তার কার্যাবলি সুচারুরূপে সম্পন্ন করে রাষ্ট্রীয় জবাবদিহিতা ও সুশাসন সুনিশ্চিত করে। অর্থাৎ উন্নয়নের জন্য একটি রাষ্ট্রে আমলাতন্ত্রে মারিয়া হকের মতো দক্ষ, যোগ্য ও পেশাদার আমলার গুরুত্ব অপরিসীম।


মন্তব্য