kalerkantho


অষ্টম শ্রেণি : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

পাঠ প্রস্তুতি

আব্দুর রশিদ, সিনিয়র শিক্ষক, বিএএফ শাহীন কলেজ, কুর্মিটোলা, ঢাকা   

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



১।   FPGA বলতে কী বোঝো? গবেষণার ক্ষেত্রে PLA-এর ভূমিকা ব্যাখ্যা করো।

উত্তর : FPGA হলো এক ধরনের প্রগ্রামযোগ্য লজিক চিপ, যার পূর্ণরূপ হলো—Field Programmable Gate Array.

ব্যবহারিক গবেষণা করতে হয় ল্যাবরেটরিতে, নানা রকম যন্ত্র ব্যবহার করে সেখানে পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

ল্যাবরেটরির নতুন নতুন যন্ত্রপাতি তৈরি করা বা পরিচালনা করা কিংবা ব্যবহার করার জন্য বিজ্ঞানীরা সব সময় কম্পিউটারকে ব্যবহার করেন। কম্পিউটার বলতেই আমাদের চোখের সামনে যে ছবিটি ভেসে ওঠে, আজকাল তার চেয়ে অনেক ছোট কম্পিউটার তৈরি হয়েছে।

কম্পিউটারের মতো কাজ করতে পারে সে রকম ছোট স্বয়ংক্রিয় যন্ত্র PLA (Programmable logic Array) তৈরি হয়েছে। যন্ত্রের ভেতর সেগুলো বসিয়ে দিয়ে যন্ত্রগুলোকে স্বয়ংক্রিয় করে গবেষণার পুরো কাজটি অনেক সহজ করে দেওয়া হয়। ব্যবহারিক গবেষণায় নেটওয়ার্ক ব্যবহার করা যায় বলে বিজ্ঞানের অনেক গবেষণায় আজকাল বিজ্ঞানীদের আর ল্যাবরেটরিতে বসে থাকতে হয় না, তাঁরা অনেক দূর থেকে পরীক্ষাটি নিয়ন্ত্রণ করতে পারেন।

২।   জিনোম কী? চিকিৎসা ক্ষেত্রে জিনোমের গুরুত্ব ব্যাখ্যা করো।

উত্তর : এক সেট পূর্ণাঙ্গ জিনকে জিনোম (genome) বলা হয়।

জিনোম হলো কোনো জীবের বংশগত বৈশিষ্ট্যের তথ্য।

তথ্য-প্রযুক্তির কারণে যেসব ক্ষেত্রে চোখে পড়ার মতো পরিবর্তন হয়েছে তার একটি হচ্ছে চিকিৎসা। চিকিৎসা ক্ষেত্রে আমরা আগে যে বিষয়গুলো কল্পনাও করতে পারতাম না, এখন সে রকম অনেক কিছু আমাদের হাতের নাগালে চলে এসেছে। তথ্য-প্রযুক্তির কারণে আমরা এখন অন্য মাত্রায় গবেষণা করতে পারি। মানুষের জিনোম রহস্যভেদ করা হয়েছে। তাই চিকিৎসার জগতে একটি বিপ্লব শুরু হতে যাচ্ছে। এত দিন রোগের উপসর্গ কমানো হতো। এখন সত্যিকারভাবে রোগের কারণটি খুঁজে বের করে সেটাকে অপসারণ করা হবে। শুধু তা-ই নয়, এখন যে রকম সব মানুষ একই ওষুধ খায়—ভবিষ্যতে প্রত্যেক মানুষের জন্য আলাদা করে তার শরীরের উপযোগী ওষুধ তৈরি হবে।


মন্তব্য