kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


নবম ও দশম শ্রেণি : অর্থনীতি

অনুধাবনমূলক প্রশ্ন

তাহেরা খানম, সহকারী শিক্ষক মিরপুর সরকারি উচ্চ বিদ্যালয়, মিরপুর, ঢাকা   

১০ অক্টোবর, ২০১৬ ০০:০০



অর্থনীতির পরিচয়

১। অর্থনীতিতে ‘অভাব’ বলতে কী বোঝায়?

উত্তর : মানুষ যা চায় তার সব কিছু পায় না।

এই না পাওয়ার নাম অভাব।

মানুষের জীবনে অভাবের শেষ নেই। উদাহরণস্বরূপ, রোকন একজন শিক্ষার্থী। তার কাছে এক হাজার টাকা আছে। তার শার্ট, প্যান্ট ও ভালো জুতা দরকার। এভাবে দেখা যাবে তার অনেক কিছুর দরকার। কিন্তু তার আছে মাত্র এক হাজার টাকা। রোকনের এই না পাওয়ার নাম অভাব।

২। সম্পদের দুষ্প্রাপ্যতা বলতে কী বোঝো?

উত্তর : প্রয়োজনের তুলনায় কম সম্পদ থাকাকে সম্পদের দুষপ্রাপ্যতা বলে।

সম্পদ সীমিত। সীমিত সম্পদ দিয়ে সীমিত দ্রব্য বা সেবা পাওয়া সম্ভব। সে জন্যই সীমিত সম্পদ দিয়ে মানুষের সব অভাব পূরণ হয় না। দুষ্প্রাপ্যতার কারণ এটাই। সম্পদ অসীম হলে দুষ্প্রাপ্যতার সৃষ্টি হতো না। যেমন—একটি কারখানায় প্রতিদিন ২০ মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন। কিন্তু সেখানে প্রতিদিন ১৫ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ পায় না। এখানে বিদ্যুৎ সম্পদের দুষ্প্রাপ্যতা রয়েছে।

৩। সুযোগ ব্যয় কী?

উত্তর : একটি কাজ করতে গিয়ে আরেকটি কাজ না করতে পারাকে বলা হয় সুযোগ ব্যয়।

উদাহরণস্বরূপ, রফিক একজন ছাত্র। সে স্কুলে লেখাপড়ার জন্য সময় ব্যয় করে বিধায় বাড়িতে বাবার কাজে সাহায্য করতে পারে না। কিন্তু সে যদি স্কুলে না গিয়ে বাড়িতে কোনো একটি অর্থনৈতিক কাজ করত, তাহলে তার পরিবার আর্থিকভাবে উপকৃত হতে পারত। এখানে লেখাপড়া করার জন্য বাড়িতে কাজ করতে না পারা লেখাপড়ার সুযোগ ব্যয়।

৪। প্রান্তিক চিন্তা কী?

উত্তর : মানুষ একটি কাজ করার পর যদি ভাবে আরেকটু ভালো করে কাজটি করলে তার ফল আরো ভালো হতো, তার এই চিন্তাকে প্রান্তিক চিন্তা বলে।

মানুষ প্রান্তিক পর্যায়ে চিন্তা করে। উদাহরণস্বরূপ, সুমি একটি বিষয়ে অ পেল, তার কাছে মনে হলো আরেকটু পড়লেই সে অ+ পেত। সুমির এই অল্প একটু কম পড়াই হচ্ছে তার প্রান্তিক চিন্তা।

৫। প্রান্তিক উপযোগ বলতে কী বোঝো?

উত্তর : প্রান্তিক সুবিধা-অসুবিধা ভোগ করার পর মানুষ যে তৃপ্তি লাভ করে, তাকে প্রান্তিক উপযোগ বলে।

উদাহরণস্বরূপ, পপি পরপর তিনটি কলা খেলো। ৩ নম্বর কলাটি হলো প্রান্তিক কলা। প্রান্তিক কলা খেয়ে সে যে তৃপ্তি পেল, তার নাম প্রান্তিক উপযোগ।

৬। প্রান্তিক ব্যয় বলতে কী বোঝো?

উত্তর : প্রান্তিক সুবিধা পেতে বা প্রান্তিক উপযোগের জন্য যে অর্থ ব্যয় করা হয়, তাকে প্রান্তিক ব্যয় বলে।

উদাহরণস্বরূপ, পপি পরপর তিনটি কলা খেলো। ৩ নম্বর কলাটি হলো প্রান্তিক কলা। প্রান্তিক কলা খেয়ে সে যে তৃপ্তি পেল, তার নাম প্রান্তিক উপযোগ। প্রান্তিক বা ৩ নম্বর কলাটি পেতে সে যত টাকা ব্যয় করল, তার নাম প্রান্তিক ব্যয়।  

৭। প্রণোদনা কী?

উত্তর : কোনো কাজে উৎসাহ প্রদান করাকে বলা হয় প্রণোদনা।

মানুষ প্রণোদনা পেলে অধিকতর যত্নের সঙ্গে কাজ করে। কারো বাবা যদি বলেন তুমি পরীক্ষায়  জিপিএ ৫ পেলে তোমাকে একটি সাইকেল কিনে দেব। নিশ্চয়ই তার ভেতরে পড়াশোনা করার উৎসাহ আরো বেড়ে যাবে। এখানে সাইকেল কিনে দিতে চাওয়ায় তার মধ্যে যে উৎসাহ বৃদ্ধি পায়—এটিই প্রণোদনা।


মন্তব্য