kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


এসএসসি প্রস্তুতি : রসায়ন

সৃজনশীল প্রশ্ন

মো. আব্দুল মোতালেব, সহকারী অধ্যাপক বিএএফ শাহীন কলেজ, কুর্মিটোলা, ঢাকা   

৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



উদ্দীপকটি পড়ে নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :

দুই মুখ খোলা 100 cm দৈর্ঘ্যের একটি স্বচ্ছ কাচ নলের এক প্রান্ত A এবং অপর প্রান্ত B দ্বারা চিহ্নিত করা হলো। A প্রান্তে HCl সিক্ত তুলা এবং B প্রান্তে NH3 দ্রবণে সিক্ত তুলা প্রবেশ করানো হলো।

ক) ঊর্ধ্বপাতন কাকে বলে?

খ) ব্যাপন ও নিঃসরণের মধ্যে পার্থক্য একটি উদাহরণের সাহায্যে উল্লেখ করো?

গ) NH3 এবং  HCl-এর বিক্রিয়ায় কী উত্পন্ন হয়?

ঘ) উদ্দীপকের উল্লিখিত টিউবের কোন এলাকায় সাদা ধোঁয়া উত্পন্ন হয়? কারণসহ ব্যাখ্যা করো।

উত্তর : ক) যে প্রক্রিয়ায় কোনো কঠিন পদার্থে তাপ প্রয়োগ করলে তা তরলে পরিণত না হয়ে সরাসরি বাষ্পে পরিণত হয়। আবার বাষ্পকে শীতল করলে তরলে পরিণত না হয়ে কঠিন পদার্থে পরিণত হয়, তা-ই ঊর্ধ্বপাতন।

খ) একটি পাকা কাঁঠাল ঘরের একটি কক্ষে রেখে দিলে তার গন্ধ কাঁঠালের ত্বকের ছিদ্রপথে বের হয়ে বিভিন্ন কক্ষে ছড়িয়ে পড়ে। গন্ধ বের হয়ে আসা হলো নিঃসরণ এবং বের হওয়ার পর বিভিন্ন কক্ষে ছড়িয়ে পড়া হলো ব্যাপন।

গ) উদ্দীপকের উল্লিখিত NH3 ক্ষারধর্মী এবং  HCl হলো একটি এসিড। NH3 এর সঙ্গে ঐঈষ বিক্রিয়া করে NH4Cl উত্পন্ন করে। উত্পন্ন NH4Cl হলো লবণ। HCl উদ্বায়ী বলে ঘন সাদা ধোঁয়ার সৃষ্টি হয়।

ঘ) উদ্দীপকের উল্লিখিত টিউবের A প্রান্ত বা HCl-এর কাছাকাছি এলাকায় সাদা ধোঁয়ার সৃষ্টি হয়। গ্যাসের ঘনত্ব ও ভর বেশি হলে তার ব্যাপন হার কম হয়। অ্যামোনিয়ার আপেক্ষিক আণবিক ভর (17) হাইড্রোজেন ক্লোরাইডের আপেক্ষিক আণবিক ভরের (36.5) চেয়ে কম। সুতরাং অ্যামোনিয়া গ্যাসের ঘনত্ব হাইড্রোজেন ক্লোরাইডের ঘনত্ব অপেক্ষা কম।

ঘনত্ব কম হওয়ায় অ্যামোনিয়া গ্যাসের ব্যাপন হার হাইড্রোজেন ক্লোরাইড গ্যাসের ব্যাপন হার অপেক্ষা বেশি (প্রায় 1.5 ঘন)। ফলে একই সময়ে অ্যামোনিয়া গ্যাস হাইড্রোজেন ক্লোরাইড গ্যাসের তুলনায় ১.৫ ঘন পথ ব্যাপিত হয়ে অতিক্রম হয়। ১০০ cm ঘন স্বচ্ছ কাচ নলের এক পাশে অ্যামোনিয়া ও অন্য পাশে হাইড্রোজেন ক্লোরাইড সিক্ত তুলা রাখলে উভয়েই পরস্পরের দিকে ব্যাপিত হয়। কিন্তু অ্যামোনিয়ার ব্যাপন হার হাইড্রোজেন ক্লোরাইডের দেড় গুণ হওয়ায় একই সময়ে অ্যামোনিয়া ও হাইড্রোজেন ক্লোরাইড পথ অতিক্রম করে মিলিত হয়। অ্যামোনিয়া ও হাইড্রোজেন ক্লোরাইড পরস্পর বিক্রিয়া করে অ প্রান্ত থেকে কঠিন অ্যামোনিয়াম ক্লোরাইডের সাদা বলয় সৃষ্টি করে। উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায়, NH3এর ব্যাপন হার HCl এর ব্যাপন হারের চেয়ে বেশি হওয়ায় উদ্দীপকের A প্রান্তের কাছাকাছি সাদা ধোঁয়ার সৃষ্টি হয়।


মন্তব্য