kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


জেএসসি প্রস্তুতি : : বাংলা প্রথম পত্র

অনুধাবনমূলক প্রশ্ন

মো. সুজাউদ দৌলা, প্রভাষক রাজউক উত্তরা মডেল কলেজ উত্তরা, ঢাকা   

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



গদ্য

মংডুর পথে

১।   লেখক মংডুর যে কলহাস্যমুখর সন্ধ্যার বর্ণনা দিয়েছেন তা তুলে ধরো।

     উত্তর : মংডুর পথে সন্ধ্যায় তরুণ-তরুণী, মহিলা-পুরুষ, যুবক-যুবতী সবাই রাস্তায় নেমে আনন্দমুখর পরিবেশ সৃষ্টি করে।   মংডুতে শুল্ক অফিসের কাজ শেষে হোটেলে পৌঁছানোর সময় পথে লেখকের দেখা মংডুর সন্ধ্যার এক অপরূপ সৌন্দর্যের বর্ণনা পাওয়া যায়। পথে পথে তরুণ-তরুণী, মহিলা-পুরুষ নেমে পড়েছে। যুবতী-তরুণীরা কলহাস্যে মুখর করে রেখেছে রাজপথ।

২।   ‘গ্লাভস পরে হাত ধোয়ার অবস্থা’ বলতে লেখক কী বুঝিয়েছেন?

     উত্তর : ‘গ্লাভস পরে হাত ধোয়ার অবস্থা’ বলতে লেখক বাহুল্য ভাবনাকে বুঝিয়েছেন। লেখক মংডুতে গিয়ে প্রথমে যে হোটেলে উঠেছিলেন সেটির অবস্থা ছিল শোচনীয়। মাথার ওপরে একটি ফ্যান থাকলেও তাঁর মনে পড়ে গিয়েছিল রাত ৯টার পর আর বিদ্যুৎ থাকবে না। তখন ফ্যান থাকা আর না থাকা একই কথা। এ অবস্থাকে তিনি তুলনা করেছেন গ্লাভস পরে হাত ধোয়ার সঙ্গে।

৩।   ‘তাহলে কী করে দেশের সব মানুষের সঙ্গে আমার সখ্য নিবিড় হবে’—লেখকের এ অনুভূতির কারণ কী?

     উত্তর : নিজ দেশের বিভিন্ন জাতির সবার সম্পর্কে অজ্ঞাত থাকার ব্যাপারে লেখকের এ আত্মোপলব্ধি। আমাদের দেশের পাহাড়ি অঞ্চলে বিভিন্ন জাতি বসবাস করে। তেমনি একটি জাতি ‘রাখাইন’, যারা কক্সবাজার ও পটুয়াখালী অঞ্চলে বসবাস করে। মংডুতে ঘুরতে গিয়ে এরূপ জাতির সঙ্গে লেখকের যখন পরিচয় হয়, তখন তাদের ভাষা, খাদ্যাভ্যাস, আচার-আচরণ বুঝতে না পেরে লেখকের মনে উল্লিখিত অনুভূতির সৃষ্টি হয়েছে।

৪।   মংডুতে লেখক যে বাঙালি খাবারটি খেলেন তার বর্ণনা দাও।

     উত্তর : মংডুতে এক রেস্তোরাঁয় লেখক চট্টগ্রামের খাবার খেয়েছিলেন, যেটি চট্টগ্রামের বড়ুয়ারা মংডুদের কাছ থেকে নিয়েছে। পোড়া লঙ্কা কচলে লবণ তেল দিয়ে ভর্তা, তার সঙ্গে কচি লেবুপাতা—এটি চট্টগ্রামের খাবার। মংডুতে লেখক এ বাঙালি খাবারটিই খেয়েছিলেন।

৫।   ফুঙ্গি বলা হয় কাদের? ব্যাখ্যা দাও।

     উত্তর : ফুঙ্গি হলো বৌদ্ধ ভিক্ষুক। বার্মায় ফুঙ্গিদের অত্যন্ত সম্মানের চোখে দেখা হয়। বার্মার সর্বত্র ফুঙ্গিদের দেখা যায়। বাসের চালে যাত্রীদের সঙ্গে পথে-ঘাটে ফুঙ্গিদের দেখা যায়। সকালে তারা খালি পায়ে ভিক্ষা করতে বের হয়। ভিক্ষাই ফুঙ্গিদের জীবিকা।

৬।   লুঙ্গি কিভাবে বাংলাদেশে প্রবেশ করেছে?

     উত্তর : বার্মা বা মিয়ানমার থেকে লুঙ্গি বাংলাদেশে প্রবেশ করেছে। বার্মার সবার প্রধান পরিধেয় লুঙ্গি। বর্মী মুসলমান-হিন্দু  বড়ুয়া-খ্রিস্টান সবার পরিধেয় বস্ত্র লুঙ্গি। একসময় চট্টগ্রামে বর্মীরা বসবাস করত। এভাবে বার্মা থেকে চট্টগ্রাম হয়ে বাংলাদেশে লুঙ্গি প্রবেশ করে।


মন্তব্য