kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


এসএসসি মডেল টেস্ট : বাংলা প্রথম পত্র

সৃজনশীল প্রশ্ন

লুত্ফা বেগম, সিনিয়র শিক্ষক বিএএফ শাহীন কলেজ কুর্মিটোলা, ঢাকা   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



এসএসসি মডেল টেস্ট : বাংলা প্রথম পত্র

     [এনসিটিবি প্রণীত নতুন নম্বর বণ্টনে সৃজনশীল প্রশ্নের মান বাড়ানো হয়েছে। এই নমুনা প্রশ্নটি সে আলোকে করা হয়েছে।

]

 

     মান : ৭০

     সময় : ২ ঘণ্টা ২০ মিনিট

 

     [বিশেষ দ্রষ্টব্য : উদ্দীপকগুলো মনোযোগ দিয়ে পড়ো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর যথাযথ উত্তর দাও। গদ্য থেকে দুটি, পদ্য থেকে দুটি, উপন্যাস থেকে একটি ও নাটক থেকে কমপক্ষে একটি প্রশ্নের উত্তরসহ মোট সাতটি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১০ (১+২+৩+৪)। একই প্রশ্নোত্তরে সাধু ও চলিত ভাষারীতির মিশ্রণ দূষণীয়। ]

ক অংশ : গদ্য

১।   হায়দার সাহেব ছেলে জাওয়াদকে নিয়ে গেলেন একুশের বইমেলায়। বইকে ঘিরে মেলায় আয়োজন করা হয়েছে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। জাওয়াদ বই কিনল আর লোকসমাগম ও সাংস্কৃতিক অনুষ্ঠান দেখে আনন্দে উত্ফুল্ল হয়ে উঠল। ফেরার পথে বাবা বললেন, ‘একুশের বইমেলা আজ আমাদের ঐতিহ্যে পরিণত হয়েছে। ’

     ক. নববর্ষ উদ্‌যাপনের কোন কোন ক্ষেত্রে তারতম্য লক্ষ করা যায়?

     খ. আবুল ফজল বাংলা নববর্ষকে এ দেশের জনগণের ‘নওরোজ’ বলে উল্লেখ করেছেন কেন? ব্যাখ্যা করো। গ. অনুচ্ছেদে বর্ণিত বইমেলার আনন্দের দিকটি ‘পয়লা বৈশাখ’ প্রবন্ধের আলোকে ব্যাখ্যা করো।  

     ঘ. ‘একুশের বইমেলা’ আজ আমাদের ঐতিহ্যে পরিণত হয়েছে’—‘পয়লা বৈশাখ’ প্রবন্ধ অবলম্বনে মন্তব্যটি

     বিশ্লেষণ করো।

২।    রাসেল পেশায় একজন চিকিৎসক। একবার তিনি বইয়ের দোকান থেকে চিকিৎসাবিষয়ক কিছু বই কিনলেন। দোকানি তাঁকে বললেন, ‘বিখ্যাত কবির একখানা কাব্যগ্রন্থ এসেছে, নেবেন স্যার?’ রাসেল মুখ বাঁকা করে বললেন, ‘ওসব কাব্য-টাব্য পড়ে কী লাভ, অর্থ ও সময়ের অপচয় মাত্র। ’ বলা বাহুল্য, বৈষয়িক বুদ্ধি আমাদের শিক্ষা ক্ষেত্রে একেবারে সীমাবদ্ধ করে ফেলেছে।

     (ক) প্রমথ চৌধুরী কোন সালে মৃত্যুবরণ করেন? 

     (খ) পাস করা ও শিক্ষিত হওয়া এক বস্তু নয় কেন?—বুঝিয়ে লেখো।

     (গ) রাসেলের সঙ্গে ‘বই পড়া’ প্রবন্ধে উল্লিখিত আইন ব্যবসায়ীর সাদৃশ্য বিচার করো।

     (ঘ) ‘বৈষয়িক বুদ্ধি আমাদের শিক্ষাক্ষেত্র একেবারে সীমাবদ্ধ করে ফেলেছে’—প্রবন্ধের আলোকে এর সত্যতা যাচাই করো।

৩।    মকবুল বুড়োর তিন স্ত্রী। তবুও সে সম্পত্তির লোভে আম্বিয়াকে বিয়ে করতে চায়। আম্বিয়ার একটি বসতবাড়ি, নৌকা ও এক টুকরো জমি আছে। আম্বিয়ার পরিবারে হাঁপানি রয়েছে জেনেও লোভী মকবুল ভাবে, ‘আগে বিয়ে করে সম্পত্তি হাত করি, পরে না হয় তালাক দিব। ’

     (ক) ‘দেনা পাওনা’ গল্পের নিরুপমার রূপের কেউ প্রশংসা করলে শাশুড়ি ঝংকার দিয়ে উঠে কী বলে?

     (খ) রামসুন্দর বাবু রায়বাহাদুরের হাতে পণের তিন হাজার টাকা তুলে দেওয়ার আগে কী ভূমিকা রেখেছিলেন?

     (গ) উদ্দীপকের বুড়ো মকবুলের ভাবনাটি ‘দেনা পাওনা’ গল্পের কোন দিকটির সঙ্গে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো।

     (ঘ) ‘ভাবনাগত পার্থক্য থাকলেও মকবুল বুড়ো ও রায়বাহাদুরের মানসিকতার মধ্যে ভিন্নতা নেই। ’ মূল্যায়ন করো।

৪।    তুমি আসবে বলে, হে স্বাধীনতা

     সাকিনা বিবির কপাল ভাঙল,

     সিঁথির সিঁদুর মুছে গেল হরিদাসীর

     তুমি আসবে বলে, হে স্বাধীনতা,

     ছাত্রাবাস, বস্তি উজাড় হলো। রিকয়েললেস রাইফেল

     আর মেশিনগান খই ফোটাল যত্রতত্র।

     (ক) ১৬ ডিসেম্বর কয়টা পর্যন্ত আকাশ যুদ্ধ বিরতির কথা ছিল?

     (খ) ‘মাছ খাওয়াই বাদ দিয়েছি এ জন্যে’—উক্তিটিতে কী বোঝানো হয়েছে?

     (গ) উদ্দীপকের সঙ্গে ‘একাত্তরের দিনগুলি’র সাদৃশ্য বর্ণনা করো।

     (ঘ) “উদ্দীপকটিকে ‘একাত্তরের দিনগুলি’ রচনার মূল ভাবটি ফুটে উঠেছে”—কথাটির যথার্থতা যাচাই করো।

খ অংশ : পদ্য

৫।    ‘শিল্পী, কবি, দেশি কি বিদেশি সাংবাদিক,

     খদ্দের, শ্রমিক, ছাত্র, বুদ্ধিজীবী, সমাজসেবিকা—সবাই এলেন ছুটে পল্টনের মাঠে, শুনবেন, দুর্গত এলাকা থেকে প্রত্যাগত বৃদ্ধ মৌলানা ভাসানী কী বলেন। রৌদ্রালোকে দাঁড়ালেন তিনি, দৃঢ়, ঋজু, শোনালেন কিছু কথা, যেন নেতা নন, অলৌকিক স্টাফ রিপোর্টার। ’

     (ক) ‘বিমুখ প্রান্তরে’ অর্থ কী?

     (খ) ‘মার্চের বিরুদ্ধে মার্চ’—বলতে কী বোঝানো হয়েছে?

     (গ) উদ্ধৃত কবিতাংশে ‘স্বাধীনতা’, এই শব্দটি কিভাবে আমাদের হলো—কবিতার যে দিকটি প্রতিফলিত হয়েছে তার বর্ণনা দাও।

     (ঘ) ‘‘উদ্দীপকের মাওলানা ভাসানী এবং নির্মলেন্দু গুণের ‘কবি’ একসূত্রে গাঁথা’’—বিশ্লেষণ করো। ৪

৬।    (i) দিনগুলি মোর সোনার খাঁচায় রইলো না, রইলো না

     সেই যে আমার নানা রঙের দিনগুলি।

     (ii) মুছে যাওয়া দিনগুলি আমায় যে পিছু ডাকে,

     স্মৃতি যেন আমার এ হৃদয়ে বেদনার রঙে রঙে ছবি আঁকে।

     (ক) সনেটের বাংলা প্রতিশব্দ কী?

     (খ) ‘স্নেহের তৃষ্ণা’ বলতে কী বোঝানো হয়েছে?

     (গ) উদ্দীপক (i) ও (ii) ‘কপোতাক্ষ নদ’ কবিতার সঙ্গে কিভাবে সাদৃশ্যপূর্ণ, তা ব্যাখ্যা করো।

     (ঘ) উদ্দীপক ‘কপোতাক্ষ নদ’ কবিতার সম্পূর্ণ ভাব ধারণ করে কি?—মতের পক্ষে যুক্তি উপস্থাপন করো।

৭।    (i) আসবে পথে আঁধার নেমে

     তাই বলে কি রইবে থেমে?

     বারে বারে জ্বালবি বাতি

     হয়তো বাতি জ্বলবে না,

     তাই বলে তো ভীরুর মতো

     বসে থাকলে চলবে না।

     (ii) সময়ের মূল্য বুঝে করে যারা কাজ

      তারা আজ স্মরণীয় জগতের মাঝ

     (ক) ‘জীবন-সঙ্গীত’ কবিতা কোন কবিতার ভাবানুবাদ?

     (খ) সংসারকে সমরাঙ্গন বলার কারণ কী? ব্যাখ্যা করো।          

     (গ) উদ্দীপক (i) ‘জীবন-সঙ্গীত’ কবিতার কোন অংশের সঙ্গে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো।

     (ঘ) ‘জগতের মাঝে স্মরণীয় হতে হলে প্রাতঃস্মরণীয়দের অনুসরণ করতে হবে’—উদ্দীপক (ii) ও ‘জীবন-সঙ্গীত’ কবিতা অবলম্বনে বিশ্লেষণ করো।

গ অংশ : সহপাঠ (নাটক)

৮।   ছেলেবেলায় বাবা-মা হারিয়ে মামার বাড়িতে বড় হয় সালেহা। টাকার লোভে মামি তাকে বিপত্নীক মালেক মিয়ার সঙ্গে বিয়ে দেবে ঠিক করে। এর প্রতিবাদ করে মামা বলেন, সালেহাকে আমাদের ছেলের বউ করে নেব; কিন্তু মালেকের কাছে বিয়ে দেব না। মামি বলে, ‘আমাদের ছেলেকে অন্য জায়গায় বিয়া দিলে কত্তগুলান টাকাপয়সা পাওয়া যাইতো, সেই বুদ্ধিও নাই তোমার। ’

     (ক) কত বছর যাবৎ হকিকুল্লাহ বহিপীরের খেদমত করছে?

     (খ) তাহেরার সঙ্গে থাকা ছেলেটি কাঁদতে লাগল কেন?

     (গ) ‘বহিপীর’ নাটকের খোদেজা চরিত্রের সঙ্গে উদ্দীপকের মামি চরিত্রের সাদৃশ্য ও বৈসাদৃশ্য নিরূপণ করো।

     (ঘ) “উদ্দীপকটি ‘বহিপীর’ নাটকের আংশিক ভাবকে ধারণ করেছে মাত্র” মন্তব্যটির যথার্থতা যাচাই করো।

৯।   মজু ব্যাপারীর মেজ মেয়েকে ভূতে পেয়েছে। ভূত তাড়ানোর জন্য সবাই তাকে গনু মোল্লার কাছে নিয়ে এসেছে। গণু মোল্লা শুকনো মরিচে আগুন ধরিয়ে মেয়ের নাকের কাছে ধরে চিত্কার করে বলছে—‘কোনহান থাইকা আইছস শিগিগর কইরা ক, নাইলে কিন্তুক ছাড়মুনা আমি। ’

     (ক) তাহেরা কোন ঘাট থেকে বজরায় উঠেছিল?

     (খ) হাতেম আলী কেন শহরে গিয়েছিল?

     (গ) উদ্দীপকের ‘বহিপীর’ নাটকের সঙ্গে কিভাবে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো।

     (ঘ) “উদ্দীপকের মূলভাব ‘বহিপীর’ নাটকের মূলভাবের সঙ্গে মিলের চেয়ে অমিলই বেশি মনে হয়”—মন্তব্যটি বিশ্লেষণ করো।

উপন্যাস

১০।   ‘লোকে বলে, বলে রে ঘর-বাড়ি বালা না আমার।

     কী ঘর বানাইমু আমি, শূন্যেরও মাঝার?’

     দোতারায় টুং টুং তাল তুলে রহিম গায়েন গাঁয়ের মেঠোপথ ধরে গেয়ে চলেছিল। ‘ও কাহা, ও কাহা, এই থাম, থাম। বলি শূন্যের মইধ্যে তুমি যে বাড়ি করবার চাও না, তাহলে থাকবা কই?’ কিশোর এক ছেলের এমনি প্রশ্নে একগাল হেসে গায়েন বলল, ‘ক্যান গো জাদু, তোমার বাড়িতে। ’ ‘আমার বাজান যদি তোমারে ঠাঁই না দেয়?’ ‘তাইলে বিশ্বপিতার এই বিশ্ব শামিয়ানার নিচে তো অঢেল জায়গা। জায়গা আছে পুকুর-বটের ছায়ে। জায়গা আছে সূর্য-চন্দ্রের তলে। ’

     (ক) প্রকৃতপক্ষে আধুনিক বাংলা উপন্যাসের জনক কে?

     (খ) নেড়ি কুকুরটা আলতো করে বুধার গা চেটে দেয় কেন?

     (গ) উদ্দীপকে ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের কোন বিষয়টি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা করো।

     (ঘ) “উদ্দীপকটি ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের মূলভাবকে স্পর্শ করেনি”—মন্তব্যটির যথার্থতা যাচাই করো।

১১।   বিদেশি সেনার কামানে-বুলেটবিদ্ধ

     নারী-শিশু আর যুবক-জোয়ান বৃদ্ধ

     শত্রু সেনারা হত্যার অভিযানে

     মুক্তিবাহিনী প্রতিরোধ উত্থানে

     মুক্তির পথ যুদ্ধের রথ জেনে

     ঘাতক ধ্বংস করেছে অস্ত্র হেনে।

     (ক) মুখ থুবড়ে কে পড়ে যায়?

     (খ) ‘কিন্তু আমরা তিনজন নই, একজন’—উক্তিটি বুঝিয়ে দাও।

     (গ) উদ্দীপকের কবিতাংশের চরণগুলোতে ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের কোন দিকটির প্রতিফলন ঘটেছে? ব্যাখ্যা করো।

     (ঘ) “উদ্দীপকের কবিতাংশ ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের ভাবার্থের দর্পণ”—মন্তব্যটির যথার্থতা যাচাই করো।


মন্তব্য