<p><strong>ভাষা</strong></p> <p> </p> <p>১।   আদিকালে মানুষ পারস্পরিক ভাব-বিনিময়ের জন্য কয়টি মাধ্যম ব্যবহার করত?</p> <p> </p> <p>     ক. দুটি খ. তিনটি</p> <p>     গ. চারটি    ঘ. পাঁচটি</p> <p>২।   নিরন্তর প্রচেষ্টা, বুদ্ধি ও সাধনার মাধ্যমে মানুষ কালক্রমে কী করতে সক্ষম হলো?</p> <p>     ক. কথা বলা শিখতে</p> <p>     খ. ভাষার ব্যবহার করতে</p> <p>     গ. অঙ্গপ্রত্যঙ্গের ব্যবহার করতে</p> <p>     ঘ. ধ্বনির প্রণালিবদ্ধ উচ্চারণ ও ব্যবহারে</p> <p>৩।   মানুষের অনুভূতি প্রকাশের সর্বোত্তম প্রক্রিয়া কোনটি?</p> <p>     ক. কণ্ঠধ্বনি</p> <p>     খ. বাগযন্ত্র</p> <p>     গ. ধ্বনির প্রণালিবদ্ধ উচ্চারণ ও ব্যবহার</p> <p>     ঘ. চিত্র</p> <p>৪।   ড. মুহম্মদ শহীদুল্লাহর মতে ভাষার সংজ্ঞা কী?</p> <p>     ক. মনের ভাব প্রকাশ করার জন্য মনুষ্য জাতি অপরের বোধগম্য যে ধ্বনি বা ধ্বনিসমষ্টি উচ্চারণ করে থাকে, তাকে ভাষা বলে</p> <p>     খ. মনুষ্য জাতি যে ধ্বনি বা ধ্বনিসকল দ্বারা মনের ভাব প্রকাশ করে, তার নাম ভাষা</p> <p>     গ. মানুষ তার মনের ভাব প্রকাশ করার জন্য বাগযন্ত্রের সাহায্যে বোধগম্য যে ধ্বনি বা ধ্বনি সমষ্টি উচ্চারণ করে থাকে, সেই ধ্বনি বা ধ্বনি সমষ্টিই ভাষা</p> <p>     ঘ. মনের ভাব প্রকাশের জন্য বাগযন্ত্রের সাহায্যে উচ্চারিত, ধ্বনির দ্বারা নিষ্পন্ন কোনো বিশেষ সমাজে ব্যবহৃত, স্বতন্ত্রভাবে অবস্থিত, তথা বাক্যে প্রযুক্ত শব্দ সমষ্টিকে ভাষা বলে</p> <p>৫।   ভাষার বৈশিষ্ট্য কয়টি?</p> <p>     ক. দুটি খ. তিনটি</p> <p>     গ. চারটি    ঘ. পাঁচটি</p> <p>৬।   ভাষার পার্থক্য ও পরিবর্তন ঘটে কিভাবে?</p> <p>     ক. দেশ, কাল ও সমাজভেদে</p> <p>     খ. দেশ, কাল ও পরিবেশভেদে</p> <p>     গ. দেশ, কাল ও অবস্থানভেদে</p> <p>     ঘ. দেশ, কাল ও সম্প্রদায়ভেদে</p> <p>৭।   বর্তমান পৃথিবীতে প্রচলিত ভাষার সংখ্যা কত?</p> <p>     ক. প্রায় তিন হাজারের বেশি</p> <p>     খ. প্রায় সাড়ে তিন হাজারের ওপর</p> <p>     গ. প্রায় আড়াই হাজারের বেশি</p> <p>     ঘ. প্রায় তিন হাজার</p> <p>৮।   বাংলা ভাষার উৎসমূলে যে ভাষার সন্ধান পাওয়া যায়, তার নাম কী?</p> <p>     ক. ইন্দো-ইউরোপীয়</p> <p>     খ. ইন্দো-মার্কিন</p> <p>     গ. ইন্দো-পাক</p> <p>     ঘ. ইন্দো-ভারতীয়</p> <p>৯।   বাংলা ভাষার উদ্ভব কোন শতকে ঘটেছে?</p> <p>     ক. পঞ্চম    খ. ষষ্ঠ</p> <p>     গ. সপ্তম     ঘ. অষ্টম</p> <p>১০। ডক্টর সুনীতিকুমার চট্টোপাধ্যায় কোন খ্রিস্টাব্দকে বাংলা ভাষার উদ্ভবকাল মনে করেন?</p> <p>     ক. ৫৫০     খ. ৬৫০</p> <p>     গ. ৮৫০     ঘ. ৯৫০</p> <p>১১। বাংলা ভাষা কত বছরের পুরনো?</p> <p>     ক. প্রায় এক হাজার</p> <p>     খ. প্রায় দেড় হাজার</p> <p>     গ. প্রায় দুই হাজার</p> <p>     ঘ. হাজার বছরেরও বেশি</p> <p>১২। বাংলা ভাষার প্রাচীন লিখিত রূপ কোন ভাষা?</p> <p>     ক. সংস্কৃত    খ. তৎসম</p> <p>     গ. তদ্ভব     ঘ. সাধু</p> <p>১৩। বাংলা সাহিত্যের প্রাচীন ও মধ্যযুগে ভাব প্রকাশের প্রধান বাহন কী ছিল?</p> <p>     ক. গদ্য     খ. পদ্য</p> <p>     গ. গান     ঘ. চিঠিপত্র</p> <p>১৪। কত সালে গদ্যচর্চা শুরু হয়?</p> <p>     ক. ১৬০০    খ. ১৭০০</p> <p>     গ. ১৮০০    ঘ. ১৯০০</p> <p>১৫। গদ্য রচনার শুরুতে লেখকরা মূলত কোন ভাষার ওপর নির্ভর করতেন?</p> <p>     ক. সংস্কৃত ভাষা</p> <p>     খ. আঞ্চলিক ভাষা</p> <p>     গ. চলিত ভাষা</p> <p>     ঘ. প্রাকৃত ভাষা</p> <p>১৬। উনিশ শতকে বাংলা গদ্যের লিখিত রূপের নাম কী?</p> <p>     ক. সংস্কৃত ভাষা    </p> <p>     খ. সাধু ভাষা</p> <p>     গ. চলিত ভাষা</p> <p>     ঘ. প্রাকৃত ভাষা</p> <p>১৭। বাংলা গদ্যের প্রাথমিক পর্যায়ে তৎসম শব্দবহুল সাহিত্যিক গদ্যরীতি গড়ে তোলার কাজে কে ছিলেন না?</p> <p>     ক. মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার</p> <p>     খ. রামমোহন রায়</p> <p>     গ. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর</p> <p>     ঘ. অক্ষয়কুমার বড়াল</p> <p>১৮। ডক্টর সুনীতিকুমার চট্টোপাধ্যায় সাধু ভাষার কী সংজ্ঞা দিয়েছেন?</p> <p>     ক. ইংরেজি গদ্য সাহিত্যের পদবিন্যাস প্রণালির অনুসরণে পরিকল্পিত যে নতুন সর্বজনীন গদ্যরীতি বাংলা সাহিত্যে প্রবর্তিত হয়, তাকে বাংলা সাধু ভাষা বলে</p> <p>     খ. বাংলা ভাষার সংস্কৃত শব্দ সম্পদ ক্রিয়া ও সর্বনাম পদের পূর্ণরূপ এবং ব্যাকরণসিদ্ধ উপকরণ যে ভাষাতে বর্তমান থাকে, তাকেই সাধু ভাষা বলে</p> <p>     গ. যে ভাষারীতিতে ক্রিয়াপদ ও সর্বনাম পদ পূর্ণরূপে বর্তমান থাকে, তাই সাধু ভাষা</p> <p>     ঘ. সাধারণ গদ্য সাহিত্যে ব্যবহৃত বাঙালা ভাষাকে সাধু ভাষা বলে</p> <p>১৯। সাধু ও চলিত ভাষা নিরূপণ করা হয় কিভাবে?</p> <p>     ক. বিশেষণ ও সর্বনাম পদের পার্থক্য বিবেচনা করে</p> <p>     খ. সর্বনাম ও অব্যয় পদের পার্থক্য বিবেচনা করে</p> <p>     গ. বিশেষ্য ও বিশেষণ পদের পার্থক্য বিবেচনা করে</p> <p>     ঘ. সর্বনাম ও ক্রিয়াপদের পার্থক্য বিবেচনা করে</p> <p>২০। সাধু ভাষায় কোন শব্দের প্রয়োগ বেশি?</p> <p>     ক. তৎসম    খ. তদ্ভব</p> <p>     গ. অর্ধতৎসম  ঘ. দেশি</p> <p>২১। কোনটি সাধু ভাষার বৈশিষ্ট্য—</p> <p>     ক. মার্জিত    খ. চটুল</p> <p>     গ. জীবন্ত    ঘ. লোকায়ত</p> <p>২২. ব্যাকরণের কাজ কী?</p> <p>     ক. ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কার করা</p> <p>     খ. ভাষার উচ্ছৃঙ্খলা নিবারণ করা</p> <p>     গ. বাক্য গঠনপ্রণালি নির্ধারণ করা</p> <p>     ঘ. শব্দের উচ্ছৃঙ্খলা নিবারণ করা</p> <p>২৩।  বাংলা ব্যাংকরণের আলোচ্য বিষয় কয়টি?</p> <p>     ক. দুটি খ. তিনটি</p> <p>     গ. চারটি    ঘ. পাঁচটি</p> <p>২৪।  ব্যাকরণের সৃষ্টি কখন হয়েছে?</p> <p>     ক. ভাষার পরে</p> <p>     খ. ভাষার আগে</p> <p>     গ. একই সঙ্গে</p> <p>     ঘ. পাশাপাশি</p> <p>২৫।  ভাষার ক্ষুদ্রতম একক কী?</p> <p>     ক. বর্ণ খ. ধ্বনি</p> <p>     গ. ধ্বনিমূল   ঘ. শব্দ</p> <p>২৬।  ভাষার মূল ভিত্তি কী?</p> <p>     ক. ধ্বনি     খ. শব্দ</p> <p>     গ. বাক্য     ঘ. অর্থ</p> <p>২৭।  ধ্বনি উচ্চারণের মূল উৎস হলো—</p> <p>     ক. কণ্ঠ</p> <p>     খ. গলনালি</p> <p>     গ. ফুসফুস  </p> <p>     ঘ. মুখবিবর</p> <p>২৮।  প্রতিটি মানব ভাষায় সাধারণত ধ্বনির সংখ্যা কত?</p> <p>     ক. এগারোটির বেশি ও পঞ্চাশের কম</p> <p>     খ. এগারোটির কম ও পঞ্চাশের বেশি</p> <p>     গ. বারোটির বেশি ও ষাটটির কম</p> <p>     ঘ. বারোটির কম ও ষাটটির বেশি</p> <p>২৯।  ধ্বনির সাধারণ অর্থ কী?</p> <p>     ক. যেকোনো ধরনের আওয়াজ</p> <p>     খ. যেকোনো ধরনের শব্দ</p> <p>     গ. যেকোনো ধরনের বর্ণ</p> <p>     ঘ. বাকযন্ত্রের সাহায্যে তৈরি আওয়াজ</p> <p>৩০। কোনটি দীর্ঘস্বর নয়?</p> <p>     ক. আ খ. ঈ</p> <p>     গ. এ       ঘ. ঋ</p> <p>৩১। কোনটি হ্রস্বস্বর নয়?</p> <p>     ক. ও       খ. অ</p> <p>     গ. ই       ঘ. উ</p> <p>৩২।  ‘ঋ’ স্বরধ্বনিটির উচ্চারণ স্থান কোনটি?</p> <p>     ক. কণ্ঠ খ. তালু</p> <p>     গ. মূর্ধ ঘ. কণ্ঠ ও তালু</p> <p>৩৩।  ই, ঈ-এর ধ্বনি দুটির উচ্চারণ স্থান অনুসারে নাম কী?</p> <p>     ক. তালব্য ধ্বনি    </p> <p>     খ. কণ্ঠধ্বনি</p> <p>     গ. ওষ্ঠধ্বনি  </p> <p>     ঘ. মূর্ধন্য ধ্বনি</p> <p>৩৪। উচ্চারণ বৈশিষ্ট্য অনুসারে  ব্যঞ্জনধ্বনি প্রধানত কয় ভাগে বিভক্ত?</p> <p>     ক. দুই খ. তিন</p> <p>     গ. চার ঘ. পাঁচ</p> <p>৩৫। অন্তঃস্থ ধ্বনি কোনটি?</p> <p>     ক. ভ       খ. স</p> <p>     গ. য       ঘ. ত</p> <p>৩৬। যেসব ব্যঞ্জনধ্বনির উচ্চারণে ধ্বনিগুলোর রেশ টেনে রাখা যায়, তাদের বলে—</p> <p>     ক. অন্তঃস্থ ধ্বনি     </p> <p>     খ. স্পর্শ ধ্বনি</p> <p>     গ. উষ্মধ্বনি  </p> <p>     ঘ. নাসিক্য ধ্বনি</p> <p>৩৭।  ‘য়’-এর উচ্চারণ স্থান কোথায়?</p> <p>     ক. তালু     খ. কণ্ঠ</p> <p>     গ. মুখ ঘ. দন্ত</p> <p>৩৮।  সৃষ্টধ্বনি কোনগুলো?</p> <p>     ক. ক, খ, গ, ঘ  </p> <p>     খ. প, ফ, ব, ভ</p> <p>     গ. চ, ছ, জ, ঝ  </p> <p>     ঘ. ত, থ, দ, ধ</p> <p>৩৯।  অঘোষ ধ্বনি কোনগুলো?</p> <p>     ক. প্রত্যেক বর্গের প্রথম দুটি ধ্বনি</p> <p>     খ. প্রত্যেক বর্গের তৃতীয় ও চতুর্থ ধ্বনি</p> <p>     গ. প্রত্যেক বর্গের প্রথম ও তৃতীয় ধ্বনি</p> <p>     ঘ. প্রত্যেক বর্গের দ্বিতীয় ও চতুর্থ ধ্বনি</p> <p>৪০। মোষ ধ্বনি কোনটি</p> <p>     ক. শ       খ. য</p> <p>     গ. ম       ঘ. হ</p> <p><strong>উত্তরগুলো মিলিয়ে নাও</strong></p> <p>১. গ ২. ঘ ৩. ক ৪. খ ৫. গ ৬. খ</p> <p>৭. খ ৮. ক ৯. গ ১০. ঘ ১১. খ ১২. ঘ ১৩. খ ১৪. গ ১৫. ক ১৬. খ ১৭. ঘ ১৮. ঘ  ১৯. ঘ ২০. ক ২১. ক ২২. ক</p> <p>২৩. গ ২৪. ক ২৫. খ ২৬. ক ২৭. গ ২৮. গ ২৯. ক ৩০. ঘ ৩১. ক ৩২. গ ৩৩. ক ৩৪. খ ৩৫. গ ৩৬. গ ৩৭. ক ৩৮. গ ৩৯. ক ৪০. ঘ</p>