kalerkantho


নবম ও দশম শ্রেণি : পৌরনীতি ও নাগরিকতা

অনুধাবনমূলক প্রশ্ন

তাহেরা খানম সহকারী শিক্ষক, ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়, ঢাকা   

৩ এপ্রিল, ২০১৬ ০০:০০



দ্বিতীয় অধ্যায় : নাগরিক ও নাগরিকতা

১। নাগরিক বলতে কী বোঝো?

উত্তর : যে ব্যক্তি রাষ্ট্রের প্রতি কিছু সুনির্দিষ্ট অধিকার ভোগ করে ও কর্তব্য পালন করে তাকে নাগরিক বলে।

আমরা বাংলাদেশের নাগরিক। কারণ আমরা এ দেশে জন্মগ্রহণ করে স্থায়ীভাবে বসবাস করছি, রাষ্ট্র প্রদত্ত সব ধরনের অধিকার, যেমন—সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অধিকার ভোগ করছি এবং রাষ্ট্রের প্রতি বিভিন্ন দায়িত্ব ও কর্তব্য পালন করছি। সুতরাং আমরা বলতে পারি, যে ব্যক্তি কোনো রাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করে, রাষ্ট্রের প্রতি আনুগত্য স্বীকার করে, রাষ্ট্র প্রদত্ত অধিকার ভোগ করে এবং রাষ্ট্রের প্রতি কর্তব্য পালন করে, তাকে ওই রাষ্ট্রের নাগরিক বলে।

২। নাগরিকতা বলতে কী বোঝো?

উত্তর : রাষ্ট্রের নাগরিক হিসেবে ব্যক্তি যে মর্যাদা ও সম্মান পেয়ে থাকে তাকে নাগরিকতা বলে। নাগরিক ও নাগরিকতাকে কেউ কেউ একই অর্থে ব্যবহার করেন। আসলে এদের ভিন্ন ভিন্ন অর্থ রয়েছে। নাগরিক হলো ব্যক্তির পরিচয়। যেমন—আমাদের পরিচয় আমরা বাংলাদেশের নাগরিক।

আর নাগরিক হিসেবে তিনি যে সুযোগ-সুবিধা ও মর্যাদা ভোগ করেন তাই নাগরিকতা।

৩। প্রাচীন গ্রিসে কাদেরকে ‘নাগরিক’ বলা হতো?

উত্তর : প্রাচীন গ্রিসে নগররাষ্ট্রে বসবাসরত কতিপয় লোক, যারা রাষ্ট্রীয় কাজে প্রত্যক্ষভাবে জড়িত থাকত তাদেরকে নাগরিক বলা হতো।

আজ থেকে প্রায় ২৫০০ বছর পূর্বে প্রাচীন গ্রিসে নাগরিক ও নাগরিকতার ধারণার উদ্ভব হয়। প্রাচীন গ্রিসে তখন নগরকেন্দ্রিক ছোট ছোট রাষ্ট্র ছিল, সেগুলোকে নগররাষ্ট্র বলা হতো। এসব নগররাষ্ট্রে যারা প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করত, তারা নাগরিক হিসাবে পরিচিত ছিল। তাদের ভোটাধিকার ছিল। তবে নগররাষ্ট্রে নারী, বিদেশি ও গৃহভৃত্যরা নাগরিক বলে গণ্য হতো না।

৪। নাগরিকতা অর্জনের পদ্ধতি কী কী?

উত্তর : নাগরিকতা অর্জনের দুটি পদ্ধতি রয়েছে।

যেমন—ক. জন্মসূত্রে ও খ. অনুমোদনসূত্রে।

জন্মসূত্রে নাগরিকতা অর্জনের ক্ষেত্রে দুটি নীতি অনুসরণ করা হয়—(১) জন্মনীতি ও

(২) জন্মস্থান নীতি। জন্মনীতি অনুযায়ী পিতা-মাতার নাগরিকতা দ্বারা সন্তানের নাগরিকতা নির্ধারিত হয় এবং জন্মস্থান নীতি অনুযায়ী পিতা-মাতা যে দেশেরই নাগরিক হোক না কেন, সন্তান যে রাষ্ট্রে জন্মগ্রহণ করবে সে ওই রাষ্ট্রের নাগরিকতা লাভ করবে।

৫। জন্মনীতি অনুসারে নাগরিকতা অর্জনের পদ্ধতি সংক্ষেপে লেখো।

উত্তর : জন্মনীতি অনুসারে পিতা-মাতার নাগরিকতা দ্বারা সন্তানের নাগরিকতা নির্ধারিত হয়। এ ক্ষেত্রে শিশু যে দেশে বা যেখানেই জন্মগ্রহণ করুক না কেন, পিতা-মাতার নাগরিকতা দ্বারা সন্তানের নাগরিকতা নির্ধারিত হয়।

যেমন—বাংলাদেশের এক দম্পতি যুক্তরাজ্যে গিয়ে একটি সন্তান জন্ম দিল। এ নীতি অনুসারে ওই সন্তান বাংলাদেশের নাগরিকতা লাভ করবে। কারণ তার পিতা-মাতা বাংলাদেশের নাগরিক।


মন্তব্য